মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিএনপি প্রার্থী দিল তিন উপনির্বাচনে

ঢাকা-১০ শেখ রবি, গাইবান্ধা-৩ সাদিক, বাগেরহাট-৪ শিপন

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ৫টি শূন্য আসনের উপনির্বাচনের মধ্যে তিনটি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে বিএনপি। তিনটি আসনেই বিএনপি এবার নতুন ও তরুণ প্রার্থী ঘোষণা করেছে।

তারা হলেন- ঢাকা-১০ (ধানমন্ডি) আসনে দলের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও ঢাকা মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম রবি, গাইবান্ধা-৩ আসনে ডা. মঈনুল হাসান সাদিক ও বাগেরহাট-৪ আসনে বিএনপি নেতা কাজী খায়রুজ্জামান শিপন। গতকাল সন্ধ্যার পর রাজধানীর গুলশানে দলীয় চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির পার্লামেন্টারি বোর্ডের বৈঠক শেষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রার্থী তালিকা ঘোষণা করেন। তার আগে বৈঠকে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হয়। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় লন্ডন থেকে স্কাইপেতে যুক্ত হয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান পার্লামেন্টারি বোর্ড বা মনোনয়ন বোর্ডের এ বৈঠকে সভাপতিত্ব করেন। স্থায়ী কমিটিই মূলত দলের মনোনয়ন বোর্ড। বৈঠকে মহাসচিব মির্জা ফখরুল ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। ঘোষিত তিনজন প্রার্থীই সাংবাদিকদের বলেছেন, তারা এক প্রতিকূল অবস্থার মধ্যে দলের সিদ্ধান্ত অনুযায়ী গণতন্ত্র ফিরিয়ে আনা এবং দেশনেত্রী  বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে তারা এই নির্বাচনকে নিচ্ছেন। ঢাকা-১০ আসনের প্রার্থী শেখ রবিউল আলম ধানমন্ডি থানা বিএনপিরও সভাপতি। এই আসনে তিনি ছাড়া অন্য কেউ আবেদন করেনি। বয়স ৪৮। বাগেরহাট-৪ আসনে কাজী খায়রুজ্জামান শিপন, সংশ্লিষ্ট জেলা বিএনপির সদস্য। তার আবেদনপত্রে বয়স লেখা হয়েছে ৪৬ বছর। ১৯৮৬ সালে তিনি বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হয়। গাইবান্ধা-৩ আসনে ডা. সৈয়দ মাঈনুল হাসান সাদিক। তিনি গাইবান্ধা জেলা বিএনপির সভাপতি, বয়স ৬২ বছর। তিনি বিএনপির চিকিৎসক সংগঠন ‘ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (ড্যাব) এর সদস্য।

জাপার প্রার্থী ঘোষণা : জাতীয় সংসদের ঢাকা-১০ আসনে উপনির্বাচনে হাজী মো. শাহ জাহান, গাইবান্ধা-৩ আসনে মইনুর রাব্বী চৌধুরী ও বাগেরহাট-৪ আসনে সাজন কুমার মিস্ত্রীকে মনোনয়ন দিয়েছে জাতীয় পার্টি। পার্টির চেয়ারম্যান  গোলাম মহম্মদ কাদের গত রাতে এই নামের তালিকা ঘোষণা করেন।

সর্বশেষ খবর