সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
দুই মন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার মন্ত্রীর বৈঠক

কর্মী সংকট থাকায় দ্রুত বাজার খুলতে চায় মালয়েশিয়া

কূটনৈতিক প্রতিবেদক

কর্মী সংকট চলতে থাকায় বাংলাদেশ থেকে দ্রুততম সময়ে কর্মী নেওয়ার আগ্রহের কথা জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান। তিনি গতকাল ঢাকায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান। মালয়েশিয়ার মন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ায় এ মুহূর্তে কর্মী সংকট চলছে, তাই দ্রুত বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলতে আমরা আগ্রহী। আর এ নিয়ে আমরা দুই দেশ একমত হয়েছি। আমরা আশা করি, দ্রুত সব নির্ধারণ করতে পারব। এ জন্য আমি ঢাকায় এসেছি।’

কুলাসেগেরান বলেন, আগামী বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া জয়েন্ট ওয়ার্কিং কমিটির মিটিং করতে তার দেশের কর্মকর্তারা ঢাকায় আসবেন। সেই বৈঠকে কয়েকটি বিষয় ফাইনালাইজ করতে তারা আসবেন। তিনি বলেন, ‘এরপর আমি পুরো বিষয়টি আমাদের (মালয়েশিয়ার) মন্ত্রিসভায় উপস্থাপন করব।’ বাংলাদেশ থেকে গৃহকর্মী নিতে মালয়েশিয়ার আগ্রহ রয়েছে বলে জানান মালয়েশিয়ার মন্ত্রী। বৈঠক প্রসঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা এক জায়গায় একমত হয়েছি যে, বাজার আমাদের দ্রুত খুলতে হবে। আমাদের মধ্যে অনেক আলাপ হয়েছে। এগুলো আগামী বুধবার জয়েন্ট ওয়ার্কিং কমিটির সভায় চূড়ান্ত হবে।’ শিগগিরই মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের বাজার খোলার বিষয়ে দুই দেশ একমত হতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন ইমরান। বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ রয়েছে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে। এরপর বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ কূটনৈতিক উপায়ে দেশটিতে শ্রমবাজার উন্মুক্ত করতে কয়েক দফা মালয়েশিয়া সফর করেন এবং দুই দেশ মিলে গঠন করে জয়েন্ট ওয়ার্কিং কমিটি। গত বছর ৩ নভেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী ইমরান আহমেদ বাংলাদেশের সাত সদস্যের এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান তার দেশের আট সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। ওই বৈঠকে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং কমিটির পরের দফা আলোচনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু শেষ সময়ে নিজেদের অভ্যন্তরীণ সমস্যা দেখিয়ে বৈঠক স্থগিত করে মালয়েশিয়া। শেষ পর্যন্ত আগামী বুধবার হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত সেই বৈঠক। বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারান থাকছেন না। মন্ত্রী না থাকলেও তার ঢাকা সফরের মাধ্যমেই বৈঠকের মধ্য দিয়ে পুনরায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর পথ খোলার আশা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রীর কণ্ঠেও আশাবাদ : মালয়েশিয়ায় শিগগিরই শ্রমবাজার পুনরায় চালু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। গতকাল ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সফররত মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠকের পর তিনি এ আশাবাদের কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি আশাবাদী। বৈঠকে মালয়েশিয়ার মন্ত্রীকে আমি বলেছি, শ্রমবাজার চালু করার ঘোষণা দিলে আপনি এখানে জাতীয় বীর হবেন। উত্তরে আমি তাকে ইতিবাচক দেখেছি। মালয়েশিয়ার মন্ত্রী প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন। দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের বিষয়েও আলোচনা করেছি।’ বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ ও অন্যান্য সুযোগ-সুবিধা থাকার কারণে পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

সর্বশেষ খবর