মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

মুশফিকের ডাবল সেঞ্চুরি

মেজবাহ্-উল-হক

মুশফিকের ডাবল সেঞ্চুরি

জিম্বাবুয়ের পেসার এনলোভুর বলে কাভার ড্রাইভ! বল এক্সট্রা কাভারে বাউন্ডারি রশি স্পর্শ করার আগেই শূন্যে লাফিয়ে উঠলেন মুশফিকুর রহিম। ছাড়লেন বাঘের মতো হুঙ্কার! কিন্তু  হেলমেট ও ব্যাট মাঠে রেখে এরপর ডাইনোসরের মতো অঙ্গভঙ্গিতে সেলিব্রেশন করলেন। দুই বছরের ছেলে মায়ানের জন্যই এমন উদযাপন। নতুন  সেলিব্রেশনের ব্যাখ্যায় মুশফিক জানালেন,‘ছেলে ডাইনোসর  পছন্দ করে। তাই ওই রকমভাবে উদযাপন করেছি।’ ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি বলে কথা! মুশফিক কাল দ্বিশতক পূরণ করেছেন ৩১৫ বলে। তার ইনিংসে ছিল ২৮টি বাউন্ডারির মার। মিস্টার ডিপেন্ডেবলের সেঞ্চুরির পর পরই ৫৬০ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জিম্বাবুয়ে বিরুদ্ধে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড টাইগারদের। মিরপুর  শেরেবাংলা স্টেডিয়ামেও বাংলাদেশের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড এটি। প্রথম ইনিংসে টাইগারদের লিড ২৯৫ রান। শেষ বিকালে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই দুই উইকেট হারায় জিম্বাবুয়ে। দিন শেষে তাদের স্কোর ২ উইকেটে ৯ রান। মিরপুর টেস্টে জয়টা যেন দেখতে পাচ্ছেন মুমিনুলরা।

বাংলাদেশের ক্রিকেটাতিহাসে টেস্টে এটি পঞ্চম ডাবল সেঞ্চুরি। তবে মুশফিকের তৃতীয়। মজার বিষয় হচ্ছে, জিম্বাবুয়ের বিরুদ্ধে টানা দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি তুলে নিলেন মিস্টার ডিপেন্ডেবল। ২০১৮ সালে আফ্রিকার দলটির বিরুদ্ধে টেস্টে ২১৯ রানের হার না মানা একটি ইনিংস খেলেছিলেন।  সেটিই টেস্টে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। এছাড়া টেস্টে ডাবল সেঞ্চুরি আছে সাকিব আল হাসান (২১৭, ওয়েলিংটন) ও তামিম ইকবালের (২০৬, খুলনা) একটি করে। গতকাল তামিম ইকবালকে টপকে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক হয়েছেন মুশফিক। ৬০  টেস্টে তামিমের রান ৪৪০৫, মুশফিক ৭০ ম্যাচে ৪৪১৩। মিস্টার ডিপেন্ডেবলের ইচ্ছা ছিল ট্রিপল সেঞ্চুরি করবেন! কিন্তু তার আগেই ইনিংস ঘোষণা করা হয়েছে। তাই খানিকটা যেন আক্ষেপও আছে। মুশফিক বলেন, ‘আমি ভাবছিল, ট্রিপল সেঞ্চুরির কথা। কারণ এখনো তো সামনে দুই দিন আছে। তবে শেষ দিকে আমাকে জানানো হয়, ওদেরকে ৭-৮ ওভার খেলার সুযোগ দিতে হবে।’ মুশফিকের ডাবল সেঞ্চুরির দিনে সেঞ্চুরি করেছেন মুমিনুল হকও। অধিনায়কের ব্যাট থেকে এসেছে ১৩২ রান। এটি মুমিনুলের ক্যারিয়ারে নবম সেঞ্চুরি। গতকাল শতক করে তামিম ইকবালকে ছুঁয়েছেন তিনি।

মুশফিক ও মুমিনুলের চতুর্থ উইকেট জুটিতে এসেছে ২২২ রান। এই দুই তারকার তৃতীয় ডাবল  সেঞ্চুরি জুটি এটি। টেস্টে বাংলাদেশের মোট ১০টি ডাবল সেঞ্চুরি জুটি আছে, তারমধ্যে ৫টিতেই রয়েছেন মুশফিক। গতকাল মুশফিক অপরাজিত ছিলেন ২০৩ রানে। আর মাত্র ২৪ রান করলেই পাকিস্তানের ব্যাটসম্যান আজহার আলীকে টপকে তিনি হয়ে যেতেন ‘হোম অব ক্রিকেট’ শেরেবাংলায় ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক। ব্যক্তিগত কিছু আক্ষেপ থাকলেও মুশফিক খুব ভালো করেই জানেন ‘ব্যক্তির চেয়ে দল বড়’। তাই এই টেস্টে বড় ব্যবধানে জিততে পারলেই খুশি মুশফিক!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর