শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিদ্যুৎ ও পানির দাম বাড়ল

নিজস্ব প্রতিবেদক

আবারও বাড়ছে বিদ্যুতের দাম। আসছে মার্চ মাস থেকেই সেবা নিতে হলে বিদ্যুতের গ্রাহকদের গুনতে হবে বাড়তি টাকা। সরকার এবার পাইকারি, খুচরা ও সঞ্চালন তিন ক্ষেত্রেই বিদ্যুতের দাম বৃদ্ধি করেছে। এর ফলে বিদ্যুতের গ্রাহকদের এখন থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টা (কি.ও ঘ.) বিদ্যুতের জন্য ছয় টাকা ৭৭ পয়সার পরিবর্তে সাত টাকা ১৩ পয়সা মূল্য পরিশোধ করতে হবে। এ ছাড়া প্রতি ইউনিট পাইকারি বিদ্যুতের দাম আট দশমিক ৪ শতাংশ বৃদ্ধি করে পাঁচ টাকা ১৭ পয়সা  এবং খুচরা বিদ্যুতে গড়ে ছয় টাকা ৭৭ পয়সা থেকে পাঁচ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি করে সাত টাকা ১৩ পয়সা করা হয়েছে। আর হুইলিং চার্জ পাঁচ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি করে ২৭ পয়সার বদলে ২৯ পয়সা করা হয়েছে।

রাজধানীতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে গতকাল বিকালে সংস্থাটির চেয়ারম্যান মো. আবদুল জলিল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য মো. বজলুর রহমান. মো. আবু ফারুক, রহমান মুরশেদ এবং মকবুল-ই-ইলাহী চৌধুরী।

বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বিদ্যুতের মূল্য বৃদ্ধি প্রসঙ্গে বলেন, দেশের সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বিবেচনা করে এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ওপর এর প্রভাব নিয়ে বিশ্লেষণের মাধ্যমেই আমরা বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছি। তিনি আরও জানান, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) কাছে কম দামে তেল বিক্রি করে না।

ঢাকা ওয়াসার পানির দাম বেড়েছে : ঢাকা ওয়াসার পানির দাম বাড়িয়েছে সরকার। এ বিষয়ে জারি করা সরকারি প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা ওয়াসার সরবরাহকৃত একহাজার লিটার পানির ওয়াটার ট্যারিফ বা অভিকর আবাসিক পর্যায়ে ১১.৫৭ টাকার স্থলে বাড়িয়ে ১৪.৪৬ টাকা নির্ধারণ এবং বাণিজ্যিক পর্যায়ে এই ট্যারিফ ৩৭.০৪ টাকার স্থলে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সরকারি অনুমোদনক্রমে গত বুধবার ‘ঢাকা ওয়াসার পানি অভিকর (ওয়াটার ট্যারিফ) বৃদ্ধিকরণ’ শীর্ষক  এ প্রজ্ঞাপন জারি করা হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পাস-২ শাখার উপসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬-এর ২২(১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে সরকারি অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো। উল্লেখ্য, সংশোধিত অভিকর কার্যকর করার ক্ষেত্রে উক্ত আইনের ২৩ নং ধারা অনুসরণ করতে হবে।

সর্বশেষ খবর