শনিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

দিল্লিতে পুলিশের শান্তি বৈঠক

নিহত বেড়ে ৪২

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতের রাজধানী দিল্লিতে ২৪ ফেব্রুয়ারি সূচিত বিক্ষোভ-সহিংসতায় নিহতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪২ জনে উঠেছে। আহত হয়েছেন আরও ৩ শতাধিক মানুষ। উত্তর-পূর্ব দিল্লির মৌজপুর, বাবরপুর, জাফরাবাদের মতো  বেশ কয়েকটি এলাকায় গতকালও থমথমে পরিস্থিতি দেখা গেছে। রাজধানীতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় দিল্লি পুলিশ পাড়া-মহল্লায় শান্তি বৈঠক করে চলেছেন। এ পর্যন্ত ৩৩০টি বৈঠক হয়ে গেছে।

জুমাবার হলেও গতকাল তেমন কোনো সংঘাতের খবর পাওয়া যায়নি। তবে এ আশঙ্কায় নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়। প্রতিহিংসার ঘটনায় এ পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। সহিংসতার ঘটনা তদন্তে দুটি বিশেষ তদন্তকারী দলও গঠন করা হয়েছে। দোকান-পাট কিছুক্ষণ খোলা রাখার জন্য কোথাও কোথাও কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করা হয়। এদিন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লির পরিস্থিতি নিয়ে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। পরে ‘পরিস্থিতির উন্নতি ঘটেছে’ বলে এক বিবৃতিতে উল্লেখ করেন অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পরিস্থিতির উন্নতি হওয়ায় গতকাল ভোর ৪টা থেকে সকাল ১০টা এবং বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বড় ধরনের সমাবেশের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, দিল্লির ২০৩টি থানার মধ্যে মাত্র ১২টি থানা এলাকা অর্থাৎ প্রায় ৪.২ শতাংশ এলাকা দাঙ্গায় আক্রান্ত হয়েছে। পাশাপাশি আরও জানানো হয়েছে, পূর্ব দিল্লি পৌরসভার পক্ষ থেকে আক্রান্ত এলাকার বিধ্বস্ত রাস্তাঘাটা পরিষ্কার করে দাঙ্গায় আক্রান্ত জনসম্পত্তির মেরামতের কাজ শুরু হয়েছে।

 স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, দিল্লি পুলিশ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য শান্তি বৈঠকের আয়োজন করছে এবং এখন পর্যন্ত এ রকম ৩৩০টি বৈঠক হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা দিয়েছেন, সহিংসতার ঘটনায় হতাহত ব্যক্তিদের ক্ষতিপূরণ  দেওয়া হবে। বয়স্ক নিহতের পরিবারকে ১০ লাখ ও নাবালক নিহতের পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর