রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা

দিল্লির পর এবার উত্তপ্ত মেঘালয় নিহত ২

প্রতিদিন ডেস্ক

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থক-বিরোধীদের মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে সংঘর্ষের ঘটনায় প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। এ ঘটনায় অন্তত ৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সংঘর্ষকে কেন্দ্র করে এখন পর্যন্ত ১৪৮টি অভিযোগ করা হয়েছে পুলিশের কাছে এবং আটক হয়েছে ৬৩০ জন।

দিল্লির পর সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল ভারতের মেঘালয় রাজ্যে। দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে গত ২৪ ঘণ্টায় দুইজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা কমপক্ষে ১০। একাধিক জায়গায় নতুন করে জারি করা হয়েছে কারফিউ। চলছে পুলিশের টহল। পুলিশ সূত্রে খবর নতুন নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবং রাজ্যটিতে ইনার লাইন পারমিট (আইএলপি) চালুর দাবিতে শুক্রবার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী ইস্ট খাসি হিলস জেলার ইছামতী এলাকায় অনুষ্ঠিত একটি জনসভা হঠাৎ করেই উত্তপ্ত হয়ে ওঠে। এ সময় খাসি স্টুডেন্টস ইউনিয়ন (কেএসইউ) এবং অ-উপজাতি গোষ্ঠীর সদস্যদের মধ্যে সংঘর্ষ বাধে। তাতে লারশাই হিনিউতা নামে কেএসইউর এক সদস্য নিহত হন। আহত হন বেশ কয়েকজন। ওই ঘটনায় সন্দেহভাজন ছয় অভিযুক্তকে আটক করে পুলিশ।

ওই ঘটনার পরই ইস্ট খাসি হিলস জেলার শিলং, ইছামতী, শোহরা এলাকায় জারি করা হয় কারফিউ। কিন্তু গতকাল সকালে কারফিউ শিথিল হওয়ার পরই নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে ছুরিকাহত হয়ে আরও একজন নিহত হন। শিলংয়ের এসপি ক্লডিয়া লিঙ্গয়া জানান, শনিবার সকালে কারফিউ শিথিল হওয়ার পর শোহরা বাজারে সংঘর্ষের ঘটনা ঘটে।

 কয়েকজন অপরিচিত মানুষ আরেক দল মানুষের ওপর ছুরি নিয়ে হামলা চালায়। এতে একজন শ্রমিক নিহত এবং ছয়জন আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। হামলাকারীদের শনাক্তরকরণের চেষ্টা চলছে। ওই ঘটনার পর সদর ও লামদিয়েঙ্গরি থানা এলাকায় নতুন করে কারফিউ জারি করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে সহিংসতা ঠেকাতে রাজ্যের ছয়টি জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা আগামী ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে সংঘর্ষের পরই রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখতে ইস্ট খাসি হিলস জেলার ডেপুটি কমিশনারসহ শীর্ষ পুলিশ কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন রাজ্যেও স্বরাষ্ট্রমন্ত্রী লাখমেন রিয়াম্বুই। এ ছাড়া রাজ্যে শান্তি বজায় রাখার আহ্বান জানান মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।

সর্বশেষ খবর