রবিবার, ১ মার্চ, ২০২০ ০০:০০ টা

নাটকীয়তার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

কূটনৈতিক প্রতিবেদক

নাটকীয়তার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

নানা নাটকীয়তার পর ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি বারসাতুর প্রধান মুহিউদ্দিন ইয়াসিনকে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা পাহাংয়ের সুলতান আবদুল্লাহ সুলতান আহমাদ শাহ। আজ স্থানীয় সময় সকাল ১০টায় কুয়ালালামপুরে ইস্তানা নেগারা রাজপ্রাসাদে তার শপথ অনুষ্ঠান হবে। গতকাল বিকালে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মালয়েশিয়ার রাজপ্রাসাদ। গত সপ্তাহজুড়েই কে হচ্ছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী- তা নিয়ে চলছিল জল্পনা-কল্পনা। দুই দশক ধরেই ক্ষমতার লড়াইয়ে মুখোমুখি ছিলেন মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিম। তবে আনোয়ার ইব্রাহিমকে পাশ কাটিয়ে প্রধানমন্ত্রী হচ্ছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। বিশ্লেষকরা বলছেন, মুহিউদ্দিন ইয়াসিনকে মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণায় জয় হলো মাহাথির মোহাম্মদেরই।

মালয়েশিয়ার রাজপরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দিন বিবৃতিতে জানান, মহামান্য রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দিন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন।

কে এই নতুন প্রধানমন্ত্রী : জানা যায়, নতুন প্রধামন্ত্রী হতে যাওয়া মুহিউদ্দিনের পুরো নাম মুহিউদ্দিন বিন হাজি ইয়াসিন তান শ্রী দাতো। মালয়েশিয়ার রাজনীতিতে বেশ প্রভাব বিস্তার করা এই রাজনীতিবিদের বয়স ৭২ বছর।

জয় মাহাথিরেরই, বলছেন বিশ্লেষকরা : মাহাথির মুহাম্মদকে ফের প্রধানমন্ত্রী না করা হলেও তার উত্তরসূরিকেই এ পদ দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। কারণ মাহাথিরের প্রতিষ্ঠিত রাজনৈতিক দলেরই সভাপতি এই মুহিউদ্দিন ইয়াসিন।

২০১৬ সালে মালয়েশিয়ার জাতীয়তাবাদী রাজনৈতিক দল প্রিবুমি বেরসাতু প্রতিষ্ঠা করেন মাহাথির মুহাম্মদ। আর সে দলেরই সভাপতি মুহিউদ্দিন। প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মুহিউদ্দিনের নাম এর আগেই ঘোষণা করেছিল মাহাথিরের দল মালয়েশিয়ার ইউনাইটেড আদিবাসী পার্টি।

প্রধানমন্ত্রীর পদ পেতে উমনো এবং পিএসএ নামের দুই দলের সমর্থন পেতে হয়েছে মুহিউদ্দিনকে। অবশ্য মুহিউদ্দিনের জন্য উমনোর সমর্থনের সমালোচনা করেছেন খোদ মাহাথির মুহাম্মদ। ইউনিভার্সিটি অব নটিংহামের মালয়েশিয়ান বিশেষজ্ঞ অধ্যাপক ব্রিগেড ওয়েলশ বলেছেন, ৭২ বছর বয়সী মুহিউদ্দিন ইয়াসিন প্রাশাসনিকভাবে যোগ্য, কিন্তু জনগণের কোনো ম্যান্ডেট তার পক্ষে নেই।

সর্বশেষ খবর