বুধবার, ৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

ভারত-বাংলাদেশ ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর পক্ষে শ্রিংলা

কূটনৈতিক প্রতিবেদক

ভারত-বাংলাদেশ ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর পক্ষে শ্রিংলা

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে ফুল দিয়ে শুভেচ্ছা অভিনন্দন জানাচ্ছেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান ও সাফওয়ান সোবহান -বাংলাদেশ প্রতিদিন

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশ ও ভারতের বাণিজ্যিক সম্পর্ক আরও প্রসারণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেছেন, উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক স্থাপনের মাধ্যমে বেসরকারি খাতে বিনিয়োগ ও পারস্পরিক সম্পর্ক আরও বাড়তে পারে। গতকাল সকালে তাঁর সঙ্গে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সাক্ষাৎকালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এ সময় বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান ও সাফওয়ান সোবহান এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম উপস্থিত ছিলেন। পরে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান ও সাফওয়ান সোবহান ভারতের পররাষ্ট্র সচিবকে ফুলেল শুভেচ্ছা ও বাংলাদেশ সফরের জন্য অভিনন্দন জানান।

এ সময় বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। ঢাকা-দিল্লি প্রকৃত সম্পর্ক ও বাণিজ্যিক সম্পর্ক বিকাশে তিনি যথেষ্ট ভূমিকা রাখছেন। এ সময় ভারতের পররাষ্ট্র সচিব বলেন, ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক আগামীতে আরও বাড়বে। তিনি বসুন্ধরা গ্রুপকে এলপিজিসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান। এর আগে ভারতের পররাষ্ট্র সচিব সোমবার ঢাকা সফরে আসেন। সেদিন সকালে তিনি বাংলাদেশ ও ভারত সম্পর্ক নিয়ে এক সেমিনারে অংশগ্রহণ করেন। দুপুরে ঢাকায় সচিবালয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে। বিকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। জানা গেছে, এসব বৈঠকে নরেন্দ্র মোদির আসন্ন সফরের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়েছে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান ঘিরে মোদি ঢাকা সফর করবেন। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে নরেন্দ্র মোদির। গতকাল ঢাকা ত্যাগ করেন হর্ষবর্ধন শ্রিংলা।

সর্বশেষ খবর