বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

জজ বদলিতে প্রশ্ন হাই কোর্টের

আইনমন্ত্রী বললেন পরিস্থিতি সামাল দিতে এ ব্যবস্থা সংবাদ সম্মেলনে আউয়াল দুষলেন মন্ত্রী রেজাউলকে

নিজস্ব প্রতিবেদক ও পিরোজপুর প্রতিনিধি

সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রীর জামিন নিয়ে নাটকীয়তায় পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নানকে বদলির আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। পত্রিকায় প্রকাশিত খবর আমলে নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। অন্যদিকে বিচারকের বদলির বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নান ‘অত্যন্ত অশালীন ও রূঢ়’ ব্যবহার করায় পরিস্থিতি সামাল দিতে তাকে তাৎক্ষণিক বদলি করা হয়েছে। গতকাল সচিবালয়ে নিজ কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রী।

এদিকে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের প্রভাবেই বিচারক জামিন আবেদন খারিজ করেছিলেন বলে সংবাদ সম্মেলনে দাবি করেছেন সাবেক এমপি আউয়াল। তবে আউয়ালের এমন দাবিকে অসত্য ও মিথ্যাচার বলেছেন শ ম রেজাউল করিম।

হাই কোর্টের জারি করা রুলে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে বিচারক মান্নানকে তার পদ থেকে সরিয়ে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করার আদেশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। আইন সচিব ও উপসচিবকে (প্রশাসন-১) দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। পরবর্তী আদেশের জন্য আগামী ১১ মার্চ বিষয়টি হাই কোর্ট বেঞ্চের কার্যতালিকায় আসবে বলে সাংবাদিকদের জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

গতকাল সকালে বিষয়টি হাই কোর্টের পৃথক দুটি বেঞ্চের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। এর মধ্যে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাই কোর্ট বেঞ্চ আইনজীবী শিশির মনিরকে বিষয়টি প্রধান বিচারপতির নজরে আনার পরামর্শ দেন। অন্যদিকে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল কাইয়ুম, মো. ইউনুছ আলী আকন্দ ও মোহাম্মদ আবুল হোসেন খবরটি বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চের নজরে আনার পর তারা স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে।

বিচারকের আচরণ ছিল রূঢ়- আইনমন্ত্রী : হাই কোর্টের রুলের আগে আইনমন্ত্রী আনিসুল হক সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে ঘটনার বিস্তারিত তুলে ধরে বলেন, আউয়ালের জামিন আবেদনের শুনানিতে পিরোজপুরের জেলা ও দায়রা জজ আবদুল মান্নান অত্যন্ত অশালীন ও রূঢ় ব্যবহার করায় তাকে আইন মন্ত্রণালয়ের প্রস্তাবে তাৎক্ষণিক বদলি করা হয়। তিনি বলছেন, পরিস্থিতি সামাল দিতেই আওয়ামী লীগ নেতা ও তার স্ত্রীকে জামিন দেওয়া হয়েছে এবং এতে আইনের শাসনের কোনো ব্যত্যয় হয়নি। পুরো পরিস্থিতির জন্য জেলা জজ আবদুল মান্নানকে দায়ী করলেও ঘটনাটি তদন্ত করা হবে বলে জানান আইনমন্ত্রী। তিনি বলেন, এখানে সরকারি দলের লোক বা অপজিশনের লোক, সেটা কনসিডার করা হয়নি।

আউয়ালের সংবাদ সম্মেলন : নিজের ও স্ত্রীর জামিন আবেদন খারিজ হওয়ার পেছনে পিরোজপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর হাত রয়েছে বলে দাবি করেছেন এ আসনেরই সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল। গতকাল বেলা ১২টার দিকে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এমন দাবি করেন তিনি। লিখিত বক্তব্যে আউয়াল বলেন, ‘এ মামলায় আমি উচ্চ আদালত থেকে জামিন নিয়েছি। এরপর শ ম রেজাউল করিম পিরোজপুরের জেলা জজ আবদুল মান্নানকে নিয়ে ২৯ ফেব্রুয়ারি রাতে তার নাজিরপুরের বাসভবনে গোপন বৈঠক করেন। এরপর জেলা জজকে জেলা আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদক একটি অনুষ্ঠানের দাওয়াত দিতে গেলে তাদের সঙ্গে জামিনের বিষয়ে কথা বলেন বিচারক। তিনি আইনজীবী নেতাদের জানান, সাবেক এমপি আউয়ালের জামিন দেওয়া তার পক্ষে সম্ভব নয়। এ বিষয়ে শ ম রেজাউল করিমের নিষেধ আছে। মন্ত্রীর কথা অমান্য করা তার পক্ষে সম্ভব নয়।’

এসব মিথ্যাচার- শ ম রেজাউল : আউয়ালের অভিযোগ প্রত্যাখ্যান করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘সংবাদ সম্মেলনে আমার বিরুদ্ধে আনীত অভিযোগ সর্বৈবভাবে অসত্য ও মিথ্যাচার।’

আইনমন্ত্রীর পদত্যাগ চান খোকন : জামিন ইস্যুকে কেন্দ্র করে বিচারককে তাৎক্ষণিক বদলির আদেশের সমালোচনা করে আইনমন্ত্রী আনিসুল হক ও দুদক চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। গতকাল সংবাদ সম্মেলনে এমন দাবির কথা জানান বিএনপির যুগ্ম-মহাসচিব ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহাবুব উদ্দিন খোকন।

টিআইবির উদ্বেগ : দুদকের মামলায় পিরোজপুর-১ আসনের সাবেক এমপি ও তার স্ত্রীর জামিন নামঞ্জুরের ঘটনায় সংশ্লিষ্ট বিচারককে তাৎক্ষণিক বদলি এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ কর্তৃক জামিন মঞ্জুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। একই সঙ্গে দেশে আইনের শাসন ও ন্যায়বিচারের সম্ভাবনা বিকাশের স্বার্থে বিচার বিভাগকে কার্যকরভাবে নির্বাহী বিভাগের নিয়ন্ত্রণমুক্ত করার আহ্বান জানিয়েছে সংস্থাটি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন আহ্বান জানায় টিআইবি।

সর্বশেষ খবর