শনিবার, ৭ মার্চ, ২০২০ ০০:০০ টা

সারা দেশে মসজিদে দোয়া প্রার্থনা

করোনাভাইরাসে মৃত্যু বেড়ে ৩৩৮৩, রোগী ভুটানেও

নিজস্ব প্রতিবেদক

সবরকম চেষ্টা করেও করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ব্যর্থ উন্নত বিশ্বের বহু দেশ। ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের ৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। করোনা সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৮৩ জনে। ভারতে চার দিনে আক্রান্ত বেড়েছে পাঁচগুণ। রোগী মিলেছে ভুটানেও। আশপাশের দেশগুলোয় করোনা আক্রান্ত রোগীর সন্ধান মেলায় বাংলাদেশ রয়েছে উচ্চ ঝুঁকিতে। বিমানবন্দর, স্থলবন্দর ও সমুদ্রবন্দরগুলোয় ‘দুর্বল’ স্ক্রিনিং ব্যবস্থা, সীমান্ত এলাকা দিয়ে অনুপ্রবেশের সুযোগ ও ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় ঝুঁকি বেড়ে গেছে বহুগুণ। মানুষের মধ্যে ভাইরাসটি নিয়ে দেখা দিয়েছে আতঙ্ক। গতকাল জুমার নামাজে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশের মসজিদে করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সৃষ্টিকর্তার কৃপা কামনা করে বিশেষ দোয়া করা হয়। এদিকে ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে দ্রুত তা মহামারী আকার নিতে পারে বলে শঙ্কা করছেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ কীভাবে করোনা শনাক্ত এবং ভাইরাস রোধে কাজ করছে তা জানতে চেয়েছে উচ্চ আদালতও। এরই মধ্যে বাংলাদেশে ভাইরাসটি ঢুকে পড়েছে কিনা তা নিয়ে অনেকের মধ্যেই সন্দেহ কাজ করছে।

যা বলছে আইইডিসিআর : বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত করতে পারে শুধু সরকারের রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি দাবি করছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জারির পর ২১ জানুয়ারি থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন থেকে আসা নাগরিকদের স্ক্রিনিং শুরু করে তারা। ৭ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে যে কোনো পথে এবং প্রতিটি দেশ থেকে আসা সব যাত্রীকে স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়। এ পর্যন্ত সাড়ে চার লাখের বেশি মানুষকে স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়েছে। করোনা সন্দেহে নমুনা পরীক্ষা করা হয়েছে শতাধিক। আক্রান্ত পাওয়া যায়নি। এ ছাড়া অসুস্থ ৪ জন দেশি-বিদেশি নাগরিককে করোনা আইসোলেশন ইউনিটে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আইইডিসিআরবির পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, মানবদেহে এ ভাইরাসের লক্ষণ এবং উপসর্গ না থাকলে করোনাভাইরাস শনাক্ত সম্ভব নয়। আমরা এয়ারপোর্টে স্ক্রিনিংয়ে কেবলমাত্র লক্ষণ উপসর্গ আছে কিনা দেখি। স্ক্যানারের মাধ্যমে জ্বর দেখি। এর পর হেলথ ডিক্লারেশন ফর্মের মাধ্যমে তথ্য সংগ্রহ করছি এবং পরে তাদের মধ্যে কোনো উপসর্গ দেখা দিচ্ছে কিনা সেটা খোঁজ রাখছি।

দায়সারা স্ক্রিনিং : জানা গেছে, ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল আর্চওয়ে এবং হ্যান্ডহেল্ড স্ক্যানার দিয়ে যাত্রী স্ক্রিনিং করা হলেও সিলেট ও চট্টগ্রাম আন্তর্জাতিক বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং স্থলবন্দরে কোনো আর্চওয়ে না থাকায় সেখানে শুধু থার্মাল স্ক্যানার দিয়ে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ভারত থেকে আসা পাসপোর্টধারী যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা দায়সারাভাবে করা হলেও বেনাপোল বন্দরে পণ্যবাহী ভারতীয় ট্রাকের চালক ও হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে না বলে অভিযোগ করেছেন বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতারা। বেনাপোল বন্দরের এক পরিসংখ্যান থেকে জানা গেছে, গত ১৭ জানুয়ারি থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত প্রায় ৪০ হাজার ভারতীয় ট্রাক ড্রাইভার ও খালাশি বেনাপোল বন্দরে প্রবেশ করেন। সেখানে মাত্র ১১ হাজার ৭৩১ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী বলছেন, হাঁচি-কাশির মাধ্যমে ছড়ানোয় করোনা দ্রুত দেশে দেশে ছড়িয়ে পড়ছে। গবেষণায় দেখা গেছে, এ ধরনের ঘটনায় শতভাগ মনিটরিং করেও ৪৬ শতাংশ কেসকে শনাক্ত করা যায়। এর মধ্যে যদি ঠিলেঠালাভাবে স্ক্রিনিং হয় তাহলে অবস্থাটা ভয়াবহ হবে।

খুলনায় ১০০ শয্যার ইউনিট : খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের কাছাকাছি আলাদাভাবে ১০০ শয্যার একটি ইউনিট স্থাপন করা হচ্ছে। খুমেক হাসপাতালের পরিচালক ডা. এ টি এম মঞ্জুর মোর্শেদ জানান, করোনা আক্রান্তদের আলাদাভাবে চিকিৎসা দিতে বলা হয়েছে। সরকারি নির্দেশনায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহ, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, ক্লিনিকাল ব্যবস্থাপনা ও বিশেষায়িত হাসপাতালের জন্য ৪০ রকমের চিকিৎসা সরঞ্জাম সংগ্রহের কথা বলা হয়েছে। নির্দেশনা পাওয়ার পর ওষুধ, লোকবল ও চিকিৎসা সরঞ্জাম নিয়ে আলোচনা হয়েছে। তবে করোনা আক্রান্ত কাউকে পাওয়া গেলে কীভাবে চিকিৎসা দেওয়া হবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যায়নি।

মোংলার জাহাজে দুই নাবিকের ‘জ্বর সেরে গেছে’ : মোংলা বন্দরে পর্যবেক্ষণে রাখা বিদেশি জাহাজের তিন নাবিকের মধ্যে দুজনের জ্বর সেরে গেছে; আরেকজনের শরীরে জ্বর থাকলেও তাকে করোনাভাইরাস আক্রান্ত বলে মনে করছে না আইইডিসিআর। তবে ওই তিন নাবিককে এখনো আইসোলেশনে রাখা হয়েছে। এ কারণে গতকাল সন্ধ্যায়ও কয়লাবাহী জাহাজটি থেকে পণ্য খালাস বন্ধ ছিল। এমভি সেরিনিটাস এন নামের জাহাজটি ২৪ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে গত বুধবার রাতে মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় পৌঁছায়। নিয়মমাফিক বন্দরের পাঁচ সদস্যের মেডিকেল টিম বৃহস্পতিবার সকালে ওই জাহাজে গিয়ে ২০ জন নাবিকের স্বাস্থ্য পরীক্ষা করেন। তিনজনের জ্বর থাকায় পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়। সেই সঙ্গে জাহাজের সব শ্রমিক নামিয়ে পণ্য খালাস বন্ধ করে দেওয়া হয়। তিন নাবিকের স্বাস্থ্য প্রতিবেদন না পাওয়ায় শুক্রবার সন্ধ্যায়ও পণ্য খালাস শুরু হয়নি।

দেশে দেশে করোনা : যে চীনে করোনাভাইরাসের শুরু, সেখানে এ ভাইরাসে আক্রান্ত রোগী কমতে শুরু করলেও বাড়ছে অন্যান্য দেশে। দক্ষিণ আফ্রিকা, বসনিয়া, স্লোভেনিয়ার পর ভুটান ও ক্যামেরুনে কভিড-১৯ আক্রান্তের ঘটনা ঘটেছে। লন্ডনের একটি হাসপাতাল থেকেও গত বৃহস্পতিবার প্রথম মৃত্যুর খবর এসেছে। দক্ষিণ কোরিয়া, ইতালি, যুক্তরাষ্ট্র ও ভারতে বাড়ছে নতুন রোগী। ইতালিতে ৩ হাজার ৮৫৮ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪৮ জন। দেশটিতে একদিনেই ৪১ জনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে। ইরান সরকার ৩ হাজার ৫১৩ জনের মধ্যে সংক্রমণ এবং ১০৭ জনের মৃত্যুর খবর দিয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, আফগানিস্তান ও ভারতে আগেই পৌঁছেছে করোনাভাইরাস। বৃহস্পতিবার ভুটানে প্রথম এ ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এদিকে মাত্র চার দিনের ব্যবধানে ভারতে পাঁচগুণ বেড়েছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা।

ভারতে চার দিনে আক্রান্ত পাঁচগুণ, পশ্চিমবঙ্গে নেই বললেন মমতা : গত মঙ্গলবারও দেশটিতে মাত্র ছয়জনের শরীরে ভাইরাসটির অস্তিত্ব ছিল। গতকাল নাগাদ সেই সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জনে। তবে পশ্চিমবঙ্গে কারও শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করে রাজ্যবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন।

কলকাতার হাসপাতালে বাংলাদেশি পর্যটক : করোনাভাইরাস আতঙ্কে কলকাতার সরকারি বেলেঘাটা ইনফেকশাস ডিজিজ (আইডি) হাসপাতালে ভর্তি করা হয়েছে এক বাংলাদেশি নারীকে। শ্বাসকষ্ট, উচ্চ তাপমাত্রাসহ একাধিক উপসর্গ নিয়ে ওই নাগরিককে গত বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার লালারসসহ অন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম থেকে ওই বাংলাদেশি নারী রিজেন্ট এয়ারওয়েজে কলকাতায় পৌঁছান। বিমানবন্দরে তার শারীরিক পরীক্ষা করে জ্বর ও কাশি পাওয়া যায়।

সর্বশেষ খবর