মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ ০০:০০ টা

মুজিববর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস ঝুঁকি চিন্তা করেই : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবশ্যই মুজিব জন্মশতবার্ষিকী পালন করা হবে। কিন্তু সেটা এমনভাবে পালন করা হবে যাতে জনগণ ঝুঁকির মধ্যে না পড়ে। কেননা করোনাভাইরাস বিশ্বব্যাপী একটা আতঙ্ক সৃষ্টি করেছে। আর জনসমাগম থেকেই তা ছড়ায়। তাই লোকসমাগম  যাতে কম হয়, জনগণ যেন ঝুঁকির মধ্যে না পড়ে, সে বিষয়গুলো মাথায় রেখেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন করা হবে। সেজন্য মুজিববর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। গতকাল সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। করোনাভাইরাস প্রতিরোধে সরকার প্রস্তুত আছে উল্লেখ করে এ নিয়ে অহেতুক আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জন্মশতবার্ষিকী উদ্যাপন আমাদের জন্য অবশ্যই বিরাট পাওয়া। এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমরা তা উদ্যাপন করব। সে উদ্যাপনটা আমরা একটু ভিন্নভাবে, লোকসমাগম যাতে কম হয়, সেদিকে লক্ষ্য রেখে করব। জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপন করব এমনভাবে যাতে জনগণ ঝুঁকির মধ্যে না পড়ে। এখানে আমাদের দেশের মানুষের নিরাপত্তা, তাদের স্বাস্থ্যের দিকে নজর রাখা, এটা সরকারের দায়িত্ব-কর্তব্য বলে আমরা মনে করি। আর সে কারণেই আমরা এ ব্যাপারে ব্যবস্থা নিয়েছি। কেননা আমাদের কাছে জনগণের কল্যাণ সবচেয়ে বড়। শেখ হাসিনা বলেন, এটা ঠিক যে, এতে লোক প্রবাসে আসা-যাওয়া করছে, কার মধ্যে কী আছে? সেজন্য এটা যাতে কোনোমতে সংক্রমিত না হয় সেদিকে আমরা লক্ষ্য রাখছি। রাজধানীসহ জেলা পর্যায়েও প্রস্তুতি নেওয়া হয়েছে। আর যেসব দেশে করোনা ছড়িয়েছে সেসব দেশে অনলাইন ভিসা দেওয়া বন্ধ করা হয়েছে বলে তিনি জানান। করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় রাজধানীতে তিনটি হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাশাপাশি জেলা পর্যায়েও যথেষ্ট ব্যবস্থা নেওয়া হয়েছে। করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, এ ভাইরাস বেশিদিন থাকে না। বেশির ভাগেই চিকিৎসা নিয়ে ভালো হয়ে যায়। তাদের অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে। তবে বৃদ্ধ ও অসুস্থ যারা তাদের জন্য এ রোগে কিছুটা ঝুঁকি থেকে যায়।

গণহারে মাস্ক ব্যবহার না করার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। এটা ইনফ্লুয়েঞ্জার মাধ্যমে ছড়িয়ে পড়ে। সারা বিশ্বে জনসংখ্যার তুলনায় আক্রান্তের সংখ্যা খুব বেশি নয়। প্রতি লাখে দুজন করে আক্রান্ত হচ্ছে।

 আমাদের দেশে করোনার প্রভাব যেন না পড়ে সেজন্য আমরা ব্যবস্থা নিয়েছি। এতে ভয়ের কিছু নেই। চিকিৎসা নিলেই ভালো হয়ে যাবে। এখন আবহাওয়ার পরিবর্তন হচ্ছে। এর কারণে সর্দি-কাশি হলে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এ সময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান আওয়ামী লীগ সভানেত্রী। সেই সঙ্গে নিজে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পাশাপাশি আশপাশ এলাকাও যেন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে সে ব্যাপারে খেয়াল রাখার আহ্বান জানান তিনি।

সর্বশেষ খবর