মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০ ০০:০০ টা

ফ্লাইট চলাচল সীমিত বিমানবন্দর ফাঁকা

চার দেশের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রাণঘাতী করোনাভাইরাসের জেরে লন্ডভন্ড হয়ে গেছে আকাশপথের ফ্লাইট শিডিউল। নানা দেশের নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ১০ রুটের ৭৪টি ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। একই কারণে বেসরকারি এয়ারলাইনস রিজেন্ট ও ইউএস-বাংলা কাতারের দোহায় তাদের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। এ ছাড়া করোনাভাইরাসের কারণে চীনসহ চার দেশের নাগরিকদের বাংলাদেশে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এ চার দেশের নাগরিকদের আগমনি ভিসা সাময়িকভাবে বন্ধ। গত রবিবার তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের পর সারা দেশেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সবচেয়ে বেশি প্রভাব দৃশ্যমান হয়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। গতকাল বিমানবন্দরে ছিল নীরবতা। অনেক ফ্লাইট বাতিল হওয়ায় যাত্রীচাপ কম ছিল। যে কারণে দর্শনার্থীর উপস্থিতি ছিল খুবই কম। কোনো কোনো সময় বিমানবন্দরের লাউঞ্জ ছিল একদম ফাঁকা। জানা গেছে, ভারত, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় চলাচলকারী ১৪২টি ফ্লাইটের মধ্যে ৭৪টি বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণের আশঙ্কায় যাত্রী কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন গতকাল বলেন, ১০ রুটের ১৪২টি থেকে ৭৪টি কমানোর পর ৬৮টি ফ্লাইট চালু থাকল। এ ছাড়া কাতার সরকারের নিষেধাজ্ঞার কারণে গতকাল কাতারের রাজধানী দোহাগামী সব ফ্লাইট স্থগিত করা হয়েছে। করোনা আতঙ্কে বাংলাদেশ থেকে কাতারে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। নিষেধাজ্ঞার কারণে বেসরকারি এয়ারলাইনস রিজেন্ট ও ইউএস-বাংলা কাতারের দোহাগামী ফ্লাইট বাতিল করেছে।

গত রবিবার বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে আগত ফ্লাইট করোনা প্রতিরোধের অংশ হিসেবে সাময়িকভাবে বাতিল করে কাতার। বাংলাদেশ ছাড়াও চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড এ ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এ ছাড়া সতর্কতার অংশ হিসেবে করোনা উপদ্রুত ইতালির সঙ্গে ইতিমধ্যে বিমান চলাচল স্থগিত করেছে কাতার এয়ারওয়েজ।

আগমনি ভিসা সাময়িক বন্ধ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে চীন, ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের বাংলাদেশে প্রবেশে সাময়িক কড়াকড়ি আরোপ করা হয়েছে। গতকাল দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আগেই চীনের নাগরিকদের বাংলাদেশে প্রবেশের আগমনি ভিসা (অন-অ্যারাইভাল) বন্ধ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এখন আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানের নাগরিকদের আগমনি ভিসা না দেওয়ার জন্য চিঠি দিয়েছি। এ ছাড়া উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় একটা করণীয় ঠিক করছে। তারা যেভাবে বলবে আমরা সেভাবে ব্যবস্থা নেব। তবে বিষয়টি খুবই স্পর্শকাতর।’ তার পর বলা আছে, যদি কোনো লোকের বাংলাদেশে আসার প্রয়োজন হয় তাহলে তিনি আমাদের দূতাবাসে গিয়ে তার এ রোগ নেই এমন মেডিকেল সার্টিফিকেট জমা দিয়ে দেশে আসতে পারবেন বলে জানান মো. শহিদুজ্জামান। এর আগে রাশিয়া, জাপান, পাকিস্তান, ইতালিসহ কয়েকটি দেশ একই ধরনের ব্যবস্থা গ্রহণ করে। উল্লেখ্য, বাংলাদেশে কেবল সরকারি কাজে, ব্যবসায়, বিনিয়োগ ও পর্যটনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, রাশিয়ান ফেডারেশন, চীন, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতার, ওমান, বাহরাইন, মিসর, তুরস্ক, ব্রুনাই ও ইউরোপের দেশসমূহের পাসপোর্টধারী আগতদের আন্তর্জাতিক বিমানবন্দর ও স্থলবন্দরসমূহের ইমিগ্রেশন কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই করে সন্তুষ্ট হলে অন-অ্যারাইভাল ভিসা দিয়ে থাকে।

সর্বশেষ খবর