বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা

মুজিববর্ষের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে থাকবেন মোদি

লাকমিনা জেসমিন সোমা, নয়াদিল্লি থেকে

মুজিববর্ষের অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে থাকবেন মোদি

আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে দেশবাসীর জন্য একটি ভিডিওবার্তাও পাঠাবেন তিনি। ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা গতকাল দুপুরে নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে সফররত বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য দিয়ে বলেন, নতুন কিছু ঘোষণা ও উপহার নিয়ে ওই আয়োজনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন নরেন্দ্র মোদি। এরই মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসমাগম এড়িয়ে মুজিববর্ষের অনুষ্ঠানমালা সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। অন্যান্য দেশের আমন্ত্রিত অতিথিদের মতোই আনুষ্ঠানিকভাবে ভারতকেও বিষয়টি জানিয়েছে বাংলাদেশ সরকার। ঢাকার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পূর্বনির্ধারিত সেই অনুষ্ঠানে দিল্লি থেকেই ভার্চুয়ালি যুক্ত হবে নরেন্দ্র মোদি।

শ্রিংলা একসময় ঢাকায় ভারতের হাইকমিশনার ছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বন্ধুত্বের স্মারক হিসেবে আরও ৫০টি অ্যাম্বুলেন্স বাংলাদেশকে উপহার দেওয়া হবে। অ্যাম্বুলেন্সগুলো শুধু রাজধানী নয়, দেশের সব জেলাতেই কাজ করবে।

ভারতের পররাষ্ট্র সচিব জানান, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এগিয়ে নিতে ওইদিন আরও কিছু নতুন উন্নয়ন প্রকল্পে সহযোগিতার ঘোষণা দেবেন নরেন্দ্র মোদি। প্রকল্পগুলো ঢাকা ছাড়াও চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী ও সিলেটের উন্নয়নে কাজ করবে। ‘হয়তো মুজিববর্ষের অনুষ্ঠানেই সেসব ঘোষণা আসবে’- উল্লেখ করেন তিনি। এ সময় শ্রিংলা আরও বলেন, বাংলাদেশিদের কল্যাণে ফেনী নদীতে ব্রিজ তৈরি করে দেবে ভারত। হয়তো সেই প্রকল্পের উদ্বোধন ঘোষণাও আসতে পারে ভিডিও কনফারেন্সে। ঢাকার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাংলাদেশি পর্যটকদের ভিসা সুবিধা সম্প্রসারণের আরও কিছু নতুন খবর দেন শ্রিংলা। তিনি বলেন, বাংলাদেশি পর্যটকদের একে একে সব স্থলবন্দর দিয়ে যাতায়াতের সীমাবদ্ধতা উঠিয়ে নেওয়া হবে। ভিসায় লেখা না থাকলেও এখন সব আন্তর্জাতিক এয়ারপোর্ট ছাড়াও যশোরের বেনাপোল (ভারতের হরিদাসপুর), চুয়াডাঙ্গার দর্শনা (ভারতের গেদে) স্থলবন্দর দিয়ে যাতায়াত করতে পারেন বাংলাদেশি পর্যটকরা। খুব শিগগিরই সাতক্ষীরার ভোমরা (ভারতের গোজাডাঙ্গা) ও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া (ভারতের আগরতলা) স্থলবন্দর দিয়েও ভিসায় উল্লেখ ছাড়াই যাতায়াত করতে পারবেন বাংলাদেশিরা। নতুন এ ভিসা সুবিধাও খুব শিগগির ঘোষণা করা হবে বলে জানান তিনি। এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র সচিব জানান, ঢাকার আহ্বানে সাড়া দিয়ে চেন্নাইয়ে বাংলাদেশের নতুন কনস্যুলেট চালুর বিষয়টিও এরই মধ্যে চূড়ান্ত করেছে ভারত। শ্রিংলা বলেন, চেন্নাইয়ে চিকিৎসার জন্য অনেক বাংলাদেশি আসেন। কনস্যুলার সেবার জন্য তাদের দিল্লি অথবা কলকাতার বাংলাদেশ মিশনের ওপর নির্ভর করতে হয়। তাই চেন্নাইয়ে এ কনস্যুলেট চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। ভারত সরকারের তরফ থেকেও যাবতীয় অনাপত্তি ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করা হয়েছে।

সর্বশেষ খবর