বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা
হাই কোর্টের রায়

মোবাইল কোর্টে শিশুদের দন্ড অবৈধ

নিজস্ব প্রতিবেদক

মোবাইল কোর্টে শিশুদের দন্ড দেওয়া অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাই কোর্ট। ১২১ শিশুকে মোবাইল কোর্টে দেওয়া দন্ড অবৈধ ও বাতিল করে গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও  ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। শিশুদের পক্ষে ছিলেন ব্যারিস্টার আবদুল হালিম ও আইনজীবী ইশরাত হাসান।

এর আগে এ বিষয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনার পর গত ৩১ অক্টোবর হাই কোর্ট মোবাইল কোর্টের মাধ্যমে দন্ডিত ওই দুই কেন্দ্রে থাকা ১২ বছরের নিচের শিশুদের অবিলম্বে মুক্তির নির্দেশ দেয়। এ ছাড়া বাকিদের ছয় মাসের জামিন দেয়। এরপর বিভিন্ন সময়ে তাদের মুক্তি দেওয়া হয়।

রায়ের পর ব্যারিস্টার আবদুল হালিম বলেন, ১২১ শিশুকে দন্ড দেওয়া নিয়ে হাই কোর্ট যে রুল জারি করেছিল, তার শুনানি শেষে রায় দেওয়া হয়েছে। এই ১২১ শিশুর দন্ড সম্পূর্ণরূপে অবৈধ বলে রায় দিয়েছে আদালত। আদালত আরও বলেছে- শিশুদের মোবাইল কোর্ট কোনো দন্ড দিতে পারবে না। কারণ মোবাইল কোর্ট কোনো শিশুকে দন্ড দিলে সেই দন্ড সংবিধানের ৩০ এবং ৩৫ অনুচ্ছেদে মৌলিক ও মানবাধিকার লঙ্ঘিত হবে। ১২১ শিশুকে দন্ডদানের ক্ষেত্রেও মৌলিক ও মানবাধিকার লঙ্ঘিত হয়েছে।

তিনি আরও বলেন, ভ্রাম্যমাণ আদালতের কোনো শিশুকে দন্ডদানের ক্ষমতা কোনো আইনে নেই। একমাত্র শিশু আইনে শিশু আদালত শিশুদের দন্ড দিতে পারবে। অন্য কোনো আদালত কোনো অবস্থাতেই তাদের দন্ড দিতে পারবে না।

সর্বশেষ খবর