শুক্রবার, ১৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

দুই শতাধিক মানুষ পর্যবেক্ষণে

নিজস্ব প্রতিবেদক

‘করোনাভাইরাসের জীবাণু থাকতে পারে’ এমন আশঙ্কায় গতকাল পর্যন্ত দেশের ১৭টি জেলায় বিদেশফেরত দুই শতাধিক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদিকে আজ জুমার নামাজের খুতবায় করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার বিষয়ে আলোচনা করার জন্য ইমাম ও খতিবদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। গত রবিবার দেশে করোনাভাইরাসে তিনজন শনাক্ত হাওয়ার ঘোষণা দেয় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এরপর গত তিন দিনে বিভিন্ন জেলায় এ পর্যন্ত ২১৫ জনকে হোম কোয়ারেন্টাইনে নেওয়া হয়। তবে তাদের মধ্যে এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। এর মধ্যে মানিকগঞ্জে ৭৯, নারায়ণগঞ্জে ৪০, মাদারীপুরে ৩০, কিশোরগঞ্জে ৩৪, ফেনীতে ৯, নোয়াখালীতে ১, যশোরে ৬, বগুড়ায় ২, নরসিংদীতে ২, খুলনায় ১, সিলেটে ১, ফরিদপুরে ৩, জামালপুরে ১, রাজবাড়ীতে ২, ঝিনাইদহে ২, চুয়াডাঙ্গায় ১ এবং দিনাজপুরে একজন রয়েছেন। জেলা ও উপজেলা স্বাস্থ্যকর্মীরা হোম কোয়ারেন্টাইনের প্রধান পর্যবেক্ষক হিসেবে নেতৃত্ব দিচ্ছেন। করোনাভাইরাস প্রতিরোধ কমিটির পক্ষ থেকে সার্বক্ষণিক তাদের স্বাস্থ্যের খোঁজখবর নেওয়া হচ্ছে।

জেলায় জেলায় হোম কোয়ারেন্টাইনে সাতজন : আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, চট্টগ্রামে ইতালিফেরত সাতজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গত রবিবার তারা ইতালি থেকে চট্টগ্রাম আসেন। ১৫ দিন তাদের বাসায় থাকতে বলা হয়েছে। ঝালকাঠির রাজাপুরে বিদেশফেরত চারজনকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রেখেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে সৌদি প্রবাসী ২ জন, চীন প্রবাসী ১ জন ও  নেদারল্যান্ডস প্রবাসী ১ জন। চাঁপাইনবাবগঞ্জে সম্প্রতি ইতালি ও ভারত থেকে ফেরা দুজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বরিশালের গৌরনদী উপজেলায় ইতালিফেরত ৪ প্রবাসীকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। কুড়িগ্রামে দুবাইফেরত এক ব্যক্তিকে হোম  কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গত রবিবার দুবাই থেকে তিনি  দেশে আসেন। কুমিল্লার নাঙ্গলকোটে ইতালি প্রবাসী এক যুবককে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ইতালি থেকে দেশে ফেরার ৪ দিন পর গতকাল তাকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। তবে তার শরীরে এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো উপসর্গ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেবদাস দেব।

জুমার খুতবায় আলোচনার আহ্বান : করোনাভাইরাস থেকে নিরাপদ থাকার বিষয়ে আজ শুক্রবার জুমার খুতবায় আলোচনা করার জন্য ইমাম ও খতিবদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। গতকাল সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজামউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। এতে বলা হয়, চীন, ইতালি, ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশে তিনজন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ প্রেক্ষাপটে অনেকে গুজব, আতঙ্ক ও বিভ্রান্তি ছড়াচ্ছে। জনমনে ভীতির সঞ্চার হচ্ছে। এ পটভূমিতে ধর্মপ্রাণ মুসল্লিসহ সমগ্র মানবজাতিকে করোনাভাইরাস থেকে সুরক্ষা, নিরাপদ ও সতর্ক করার লক্ষ্যে ইসলামের আলোকে করণীয় ও বর্জনীয় বিষয়গুলো শুক্রবার জুমার খুতবায় দেশের সব মসজিদে আলোচনা করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

স্বাস্থ্যমন্ত্রীর অনুরোধ : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা শনাক্ত ও প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে বিদেশ থেকে আসা সবাইকেই থার্মাল স্ক্যানারের মধ্য দিয়ে আসতে হচ্ছে। তিনি বলেন, ‘যারা বিদেশ থেকে আসছেন তাদের হোম কোয়ারেন্টাইনের ওপর গুরুত্ব দিচ্ছি। তাদের নিজ উদ্যোগে হোম কোয়ারেন্টাইনের পরামর্শ দিচ্ছি, অনুরোধ জানাচ্ছি। মানুষ এখন অনেক সচেতন। বিদেশ থেকে কেউ এলে তারা, তাদের আত্মীয়-স্বজন, প্রতিবেশীরাও আমাদের হটলাইনে ফোন করে পরামর্শ চাচ্ছেন।’ গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। দেশে নতুন কোনো রোগী শনাক্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যে তিনজনের দেহে করোনা পাওয়া গিয়েছিল তাদের মধ্যে দুজন এখন সম্পূর্ণ সুস্থ। সর্বশেষ পরীক্ষায়ও তাদের দেহে কোনো ভাইরাস পাওয়া যায়নি।

প্রস্তুত হাসপাতাল : নারায়ণগঞ্জ শহরের খানপুর এলাকার ৩০০ শয্যা হাসপাতালে সন্দেহমূলক করোনাভাইরাস চিকিৎসা সেবা শুরু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এজন্য সার্বক্ষণিক একজন ডাক্তার নিয়োগসহ কোয়ারেন্টাইন কক্ষও রাখা হয়েছে। নাটোরে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেবে সিভিল সার্জনের নেতৃত্বে র‌্যাপিড রেসপন্ড মেডিকেল টিম। সদর হাসপাতালে ৫ শয্যার একটি আইসোলেশন ইউনিট গঠনসহ সেবা প্রদানকারী চিকিৎসক ও নার্সদের প্রস্তুত রেখেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন ডা. শাহাদাত হোসেন জানান, কুমিল্লার চান্দিনার একজন সিঙ্গাপুর প্রবাসীর নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর টিম। এখনো ফলাফল জানা যায়নি। জামালপুরে করোনা চিকিৎসার জন্য শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে একটি ভবন প্রস্তুত রাখা হচ্ছে। ১০০ শয্যার এই হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা ও করোনা সন্দেহভাজন রোগীদের আইসোলেশনে রাখা হবে।

তামাবিলে ভারতীয় ট্রাক চালকদের স্বাস্থ্য পরীক্ষা : আগে সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হতো। গত বুধবার থেকে স্বাস্থ্য পরীক্ষার আওতায় আনা হয়েছে ট্রাক চালকদেরও। বাংলাদেশ সীমান্তে প্রবেশের পর পরই তাদের স্বাস্থ্য পরীক্ষা করে পণ্য খালাসের অনুমতি দেওয়া হচ্ছে। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীদের নতুন করে একটি ফরম পূরণ করতে হবে। করোনাভাইরাসের সতর্কতা হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওই ফরমে মোট ১৫টি তথ্য দিতে হবে যাত্রীদের।

রাবির গণরুম থেকে সরানো হচ্ছে ছাত্রীদের : করোনাভাইরাস সংক্রমণের শঙ্কায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রীদের আবাসিক হলের গণরুম থেকে সরিয়ে ফেলা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের নির্দেশনায় হল প্রাধ্যক্ষদের সঙ্গে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সর্বশেষ খবর