শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

প্রতিরোধে সাবান-পানিই যথেষ্ট : মার্কিন বিশেষজ্ঞ

প্রতিদিন ডেস্ক

নভেল করোনাভাইরাস প্রতিরোধে সাবান-পানিই যথেষ্ট বলে দাবি করেছেন এক মার্কিন বিশেষজ্ঞ। তিনি এ ক্ষেত্রে বিভিন্ন কীটনাশক ব্যবহার থেকে বিরত থাকারও পরামর্শ দিয়েছেন।

সম্প্রতি করোনা সংকট নিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর একটি বিশেষ অনুষ্ঠানে বাল্টিমোরের সাবেক স্বাস্থ্য কমিশনার ডা. লিয়ানা ওয়েন বলেছেন, ‘বাড়িতে হ্যান্ড স্যানিটাইজার বানাতে যাবেন না, রসায়নবিদ (কেমিস্ট) হওয়ার চেষ্টা করবেন না। ভদকা-রেসিপি ব্যবহার করবেন না। ওগুলো কার্যকর নয়, বরং বিপজ্জনক হতে পারে। ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে বিভিন্ন ধরনের চর্মরোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।’ তিনি আরও বলেন, ‘সাধারণ সাবান ও পানিই করোনা ধ্বংসের কাজটুকু করে দেবে। এটাই অনেক বেশি কার্যকর। হাত ও বাড়িঘর ধুতে সাবান ব্যবহার করুন। তবে এ কাজে তরল সাবানই (লিকুইড সোপ) সেরা।’

এ মার্কিন বিশেষজ্ঞের মতে, সত্যিকারের সুরক্ষা পেতে হাত ধোয়ার সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। শুধু হাতের তালু ও পৃষ্ঠভাগই নয়, আঙুল ও আঙুলের ডগার মতো জায়গাগুলোও ভালোভাবে ধুতে হবে। প্রতিবার অন্তত ২০ সেকেন্ড করে বারবার হাত ধুতে হবে। সারা দিন কী স্পর্শ করছেন, সে বিষয়ে খেয়াল রাখতে হবে। হাত ভালোভাবে না ধুয়ে চোখ বা মুখ স্পর্শ করা যাবে না।

সর্বশেষ খবর