শনিবার, ১৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

জনগণকে ভয় দেখানো যাবে না করোনা নিয়ে

নিজস্ব প্রতিবেদক

জনগণকে ভয় দেখানো যাবে না করোনা নিয়ে

ডা. জাফরুল্লাহ চৌধুরী

নভেল করোনাভাইরাস নিয়ে ভয় বা আতঙ্ক নয়, জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে ভয় বা আতঙ্ক সৃষ্টি করা যাবে না। দেশবাসীকে সচেতন ও সতর্ক থাকতে হবে। এ জন্য সরকারকেই কার্যকর ভূমিকা পালন করতে হবে। শুধু লিফলেট বিতরণ নয়, সারা দেশেই জেলা-উপজেলা পর্যায়ে কার্যকর আইসোলেশন ইউনিট স্থাপন করতে হবে।

গতকাল সন্ধ্যায় বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে তিনি এ মন্তব্য করেন। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, করোনা সতর্কতায় শুনলাম ভারত আমাদের সব ধরনের ভিসা স্থগিত করেছে। একইভাবে আমাদের সরকারেরও উচিত হবে, প্রতিবেশী রাষ্ট্র ভারতসহ সব দেশের ভিসা সাময়িকভাবে স্থগিত করা। কেউ যেন বাংলাদেশে আসতে না পারে, সেই ব্যবস্থা গ্রহণ করতে হবে। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি মনে করি, এ মুহূর্তে স্কুল-কলেজ বা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রয়োজন নেই। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড থার্মাল স্ক্যানার রাখতে হবে। এমনকি জুমার নামাজের আগেও মুসল্লিদের হ্যান্ড থার্মাল স্ক্যানার ব্যবহার করা উচিত। কোনো কিছ্ ুবন্ধ করাই সমাধান নয়। তিনি আরও বলেন, সারা দেশে প্রায় ৯০ হাজার মানুষ কারাগারে বন্দী। আমি মনে করি, এর মধ্যে শুধু ফাঁসির আসামি বাদে সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করে মুক্তি দেওয়া উচিত। না হলে কারাগারে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে বড় ধরনের ক্ষতি হয়ে যাবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকার করোনাভাইরাস নিয়ে অনেকটাই উদাসীন মনোভাব  পোষণ করছে। এটাকে কোনোভাবেই অবহেলা করা যাবে না। এ জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করে সব ধরনের প্রয়োজনীয় সরঞ্জাম আনতে হবে দ্রুতই।

সর্বশেষ খবর