রবিবার, ১৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

দেশে আরও দুজন করোনা আক্রান্ত

আগের তিন রোগী সুস্থ আইসোলেশনে ৯, দেড় হাজার কোয়ারেন্টাইনে । অন অ্যারাইভাল ভিসা স্থগিত, ইউরোপ থেকে প্রবেশে নিষেধাজ্ঞা । সার্ক নেতাদের আজ ভিডিও কনফারেন্স

নিজস্ব প্রতিবেদক

দেশে আরও দুজন করোনা আক্রান্ত

দেশে আরও দুজন নভেল করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। নতুন আক্রান্ত দুজনের একজন ইতালি থেকে এবং অন্যজন জার্মানি থেকে সম্প্রতি দেশে এসেছেন। আক্রান্ত আগের তিনজন এখন করোনামুক্ত। করোনা (কভিড-১৯) উপসর্গ নিয়ে আইসোলেশনে রয়েছেন নয়জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে চারজন আছেন। হোম কোয়ারেন্টাইনে আছেন দেড় হাজার ব্যক্তি। গতকাল সংবাদ সম্মেলনে করোনাভাইরাস সংক্রমণের হালনাগাদ তথ্য জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। রাতে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের কোনো উড়োজাহাজ বাংলাদেশে আসবে না। এ নিষেধাজ্ঞা আগামী ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। এ ছাড়া বাংলাদেশ যেসব দেশের নাগরিকদের অন অ্যারাইভাল বা আগমনী ভিসা দিয়ে থাকে, তা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। আর যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে, সেসব দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাদের বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের কাছে প্রস্তাব দিয়েছিলেন, সার্কভুক্ত দেশগুলোকে একসঙ্গে নিয়ে করোনাভাইরাস মোকাবিলা করতে হবে। তার প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল (আজ) বিকাল সাড়ে ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্কভুক্ত সাতটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং পাকিস্তানের স্বাস্থ্য উপদেষ্টার মধ্যে এ নিয়ে আলোচনা হবে।’ এর আগে গতকাল সকালে আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যে তিনজন আগে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছিলেন তাদের মধ্যে দুজন করোনামুক্ত। তৃতীয় ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষার শেষ ফল ভালো এসেছে। এর পরও সম্পূর্ণ নিশ্চিত হতে ২৪ ঘণ্টা পরে আমরা আরও একটি পরীক্ষা করব।’ অধ্যাপক ফ্লোরা জানান, ২৪ ঘণ্টায় আইইডিসিআরে যে ৩ হাজার ৬৮৬টি কল এসেছে, এর মধ্যে ৩ হাজার ৬০৩টি করোনাভাইরাস-সংক্রান্ত। তিনি বলেন, ‘২১১টি নমুনা এসেছে। তবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করে কারও মধ্যে করোনার উপস্থিতি পাওয়া যায়নি। ২৪ ঘণ্টায় আইসোলেশনে নয়জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন চারজন। সারা দেশের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে, হোম কোয়ারেন্টাইনে রাখাদের মধ্যে চাঁদপুরে ৭৫৮, মানিকগঞ্জে ২২১, শরীয়তপুরে ২২৮, কিশোরগঞ্জে ৮১, চাঁপাইনবাবগঞ্জে ৯১, ঝিনাইদহে ২২ ও বরিশাল বিভাগে ২১ জন জেলা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। জেলা ও উপজেলা স্বাস্থ্যকর্মীরা হোম কোয়ারেন্টাইনের প্রধান পর্যবেক্ষক হিসেবে নেতৃত্ব দিচ্ছেন।

চাঁদপুরে ৭৫৮ জন হোম কোয়ারেন্টাইনে : দিন দিন চাঁদপুরে হোম কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তির সংখ্যা বাড়ছে। শুক্রবার পর্যন্ত এ জেলায় ৬৪৮ জন হোম কোয়ারেন্টাইনে থাকলেও গতকাল এ সংখ্যা দাঁড়িয়েছে ৭৫৮-তে।

শরীয়তপুরে ২২৮ জন : সম্প্রতি ইতালি থেকে শরীয়তপুরে ফিরে আসা ২২৮ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মনির হোসেন খান।

মানিকগঞ্জে ২২১ জন : মানিকগঞ্জে বেড়েই চলেছে বিদেশফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে রাখার সংখ্যা। গত পাঁচ দিনে মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশফেরত ২২১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

কিশোরগঞ্জে ৮১ জন : কিশোরগঞ্জে নতুন করে বিদেশফেরত ২৮ জনকে হোম কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে। এর মধ্যে কুলিয়ারচরে ১০, অষ্টগ্রামে ৯, সদরে ৬, মিঠামইনে ২ ও কটিয়াদীতে ১ জন রয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জে ৯১ জন : চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশিদের ভারতে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছেন সোনামসজিদ ইমিগ্রেশন পুলিশের উপ-পরিদর্শক জাফর ইকবাল।

বরিশাল বিভাগে ২১ জন : বরিশাল বিভাগের প্রবাসফেরত ২১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের তৎপরতায় ১০ মার্চ থেকে তাদের নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়।

ঝিনাইদহে ২২ জন : ঝিনাইদহে বিদেশফেরতসহ ২২ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে মহেশপুরে ৫, কালীগঞ্জে একই পরিবারের ১২ ও সদরে পাঁচজন রয়েছেন। এর মধ্যে ইতালি, ভারত ও আমেরিকা-ফেরত কয়েকজন রয়েছেন।

নরসিংদীতে ১১ জন : নরসিংদীতে করোনাভাইরাস সন্দেহে এ পর্যন্ত ১১ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা সবাই বিদেশফেরত।

বগুড়ায় ৬ জন : বগুড়ার নন্দীগ্রাম উপজেলার পল্লীতে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে সদ্য বিদেশফেরত আরও ছয়জনকে নিজ বাড়িতেই হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা স্বাভাবিক রয়েছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন।

আখাউড়ায় ৫ জন : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় পাঁচ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

সর্বশেষ খবর