রবিবার, ১৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

দেশে দেশে জরুরি অবস্থা

চীনারা বলছে পৃথিবীতে ঘুরছে করোনার দুটি ভাইরাস

কূটনৈতিক প্রতিবেদক

দেশে দেশে জরুরি অবস্থা

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় একের পর এক দেশে জরুরি অবস্থা জারি করা হচ্ছে। ভাইরাস ঠেকাতে লক ডাউন করে রাখা হচ্ছে বিভিন্ন শহর। এরপরও ঠেকিয়ে রাখা যাচ্ছে না করোনার আঘাত। বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃতের সংখ্যা।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারসের ওয়েবসাইট অনুযায়ী, এখন পর্যন্ত ১৪৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৮২৫ জন মানুষ। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৪৩৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২ হাজার ৫৫০ জন। ওয়ার্ল্ড ওমিটারসের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সন্ধ্যা পর্যন্ত  সারা বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫৩ জন। এর মধ্যে সর্বোচ্চ ১০৭ জন আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৮২ জন। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বে নতুন প্রাণহানির সংখ্যা ২২। চীনে ১৩, দক্ষিণ কোরিয়ায় ৫, যুক্তরাষ্ট্রে ১ ও ফিলিপাইনে ৩ জনের মৃত্যু হয়েছে। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ইতালিতে। দেশটিতে ১৭ হাজার ৬৬০ জন মানুষ আক্রান্ত হওয়ার বিপরীতে মারা গেছেন ১ হাজার ২৬৬ জন। ইরানে ১১ হাজার ৩৬৪ জন মানুষ আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৫১২ জন। দক্ষিণ কোরিয়ায় ৮ হাজার ৮৬ জন আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২ জন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে এক হাজার ৭০১ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৪০ জনের। প্রেসিডেন্ট ট্রাম্পেরও পরীক্ষা করা হয়েছে। আজ প্রতিবেদন পাওয়া যাবে। স্পেনে করোনাভাইরাসে মৃত্যু একলাফে বেড়ে ১০০ ছাড়িয়ে যাওয়ায় শনিবার থেকেই জরুরি অবস্থা কার্যকরের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাস্টিন আরডার্ন বলেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে রবিবার মধ্যরাত থেকে দেশটিতে যাওয়া সবাইকে স্বেচ্ছা-বিচ্ছিন্ন থাকতে হবে। বিদেশ থেকে ফেরা নিউজিল্যান্ডের নাগরিকদেরও তা মানতে হবে।  , শীর্ষস্থানীয় টেকনোলজি কোম্পানি অ্যাপল চীনের বাইরে তাদের সব খুচরা বিক্রয়কেন্দ্র ২৭ মার্চ পর্যন্ত বন্ধ রাখবে বলে জানিয়েছে সংস্থার সিইও। ইন্দোনেশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ জন। পাঁচ দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল কম্বোডিয়া।

 নামিবিয়ায় প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সব সরকারি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, করোনাভাইরাস ছড়ানোর পরিস্থিতি মাথায় রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘ এবং কেন্দ্রীয় সরকার যে পরামর্শ দিয়েছে, তার ভিত্তিতেই রাজ্য সরকার স্কুল-মাদ্রাসা-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনস্বার্থেই এ সিদ্ধান্ত।

জন্মের কয়েক মিনিটের মধ্যেই শিশুর দেহে করোনা শনাক্ত : যুক্তরাজ্যে এক নবজাতকের জন্মের কয়েক মিনিটের মধ্যেই শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। বর্তমানে তাকে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই শিশুটিকে করোনাভাইরাসের সর্বকনিষ্ঠ শিকার আখ্যা দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান। শুক্রবার করোনা আক্রান্ত নবজাতকের জন্মের পর তার মায়ের শরীরেও ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। শিশুটির জন্মের কয়েক মিনিটের মাথায় তার ভাইরাসটি পরীক্ষা করা হয়। ওই পরীক্ষাতেই তার সংক্রমণ ধরা পড়ে। মা ও শিশুকে এখন আলাদা হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ মায়ের গর্ভ থেকে বা শিশু জন্মের সময় হয় কিনা তা জানার চেষ্টা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্যে জনসমাগমে নিষেধাজ্ঞা আসছে : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্রিটেনের সরকার আগামী সপ্তাহে জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ও প্রধান চিকিৎসা কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর মন্ত্রীরা আগামী সপ্তাহে জনসমাগমসহ বিভিন্ন ধরনের উন্মুক্ত অনুষ্ঠান বন্ধের পরিকল্পনা নিয়ে কাজ করছেন। শুক্রবার ইংল্যান্ডের প্রিমিয়ার লিগের সব খেলা আগামী ৪ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। এ ছাড়া আয়োজকরা লন্ডন ম্যারাথনও স্থগিত করেছেন। ব্রিটেনের রানী এলিজাবেথ (৯৩) আগামী সপ্তাহে জনসম্পৃক্ত কর্মসূচি বাতিল করেছেন বলে শুক্রবার বাকিংহাম প্রাসাদ জানিয়েছে। প্রধানমন্ত্রী জনসনও অনুষ্ঠিতব্য স্থানীয় ও মেয়র নির্বাচন এক বছরের জন্য স্থগিতের ঘোষণা করেছেন।

সৌদি আরবে আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত : বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সব ধরনের আন্তর্জাতিক বিমান চলাচল দুই সপ্তাহের জন্য স্থগিত করেছে সৌদি আরব। রবিবার  থেকে দেশটিতে কোনো আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ ও উড্ডয়ন করবে না। শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এ খবর জানিয়েছে।

দুটি করোনাভাইরাস বিশ্বজুড়ে তা-ব চালাচ্ছে দাবি চীনা বিশেষজ্ঞের : করোনাভাইরাসের ‘দুটো প্রজাতি’ বা স্ট্রেইন দুনিয়াব্যাপী ছড়িয়ে পড়ছে এবং তা-ব ঘটাচ্ছে। বেইজিংয়ের পিকিং বিশ্ববিদ্যালয়ের গবেষক সিয়াওলু তাং এবং তার সহ-গবেষকরা করোনা আক্রান্ত ১০০টি রোগীকে বিশ্লেষণের ভিত্তিতে এ কথা বলেছেন। এ গবেষক দলটি দেখতে পেয়েছেন ২৯তম রোগী এস-টাইপ এবং ৭২তম রোগী এল-টাইপ করোনায় আক্রান্ত হয়েছেন। গবেষক দলটি ধারণা করছেন, এল-টাইপ ভাইরাস এসেছে তুলনামূলকভাবে পুরনো এস-টাইপ থেকে। পশু থেকে মানবদেহে যখন এ ভাইরাসের সংক্রমণ ঘটে তখন এস-টাইপের সৃষ্টি হয়। অন্যদিকে এরপরই উদ্ভব ঘটে এল-টাইপের। এই দুই প্রজাতিই বিশ্বব্যাপী মহামারী সৃষ্টির সঙ্গে জড়িত। ন্যাশনাল সায়েন্স রিভিউতে প্রকাশিত নিবন্ধে আরও বলা হয়েছে, এস-টাইপের চেয়ে তুলনামূলকভাবে এল-টাইপ করোনাভাইরাস অনেক বেশি আগ্রাসী। এই দুটোই পুরোপুরি আলাদা প্রজাতির ভাইরাস বলেই আপাতত মনে করা হচ্ছে। অবশ্য এদের মধ্যে কী ধরনের জেনেটিক পরিবর্তন ঘটেছে এবং কী কারণে এটি আগ্রাসী হয়ে উঠেছে তা এখনো বিজ্ঞানীরা বুঝে উঠতে পারেননি, এ কথা বলেন অক্সফোর্ড ব্রুকস বিশ্ববিদ্যালয়ের গবেষক রবীন্দ্র কানাদা।

এদিকে, রিডিং বিশ্ববিদ্যালয়ের গবেষক আয়ান জোন্স বলেন, চিহ্নিত এই দুই প্রজাতির মধ্যে পার্থক্য খুবই কম। এদের দুটো আলাদা প্রজাতি ভাবাও ঠিক নয়। এ ছাড়া জেনেটিক গঠনে অনেকটা পার্থক্য হলেও তাতে আমিষ বা প্রোটিন উৎপাদনের ক্ষেত্রে তেমন কোনো হেরফের হয় না। ফলে ভাইরাসের কর্মতৎপরতা বা রোগের উপসর্গের ক্ষেত্রে কোনো পার্থক্য হওয়ার কথা নয়। সব মিলিয়ে এক প্রজাতির চেয়ে অন্যটা অধিকতর প্রাণঘাতী হতে পারে না বলেই জোন্স প্রত্যয় ব্যক্ত করেন।

জঙ্গিদের করোনাভাইরাস মোকাবিলার পরামর্শ আইএসের :  জঙ্গিদের করোনাভাইরাস মোকাবিলার পরামর্শ দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস। ইতিমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশনাও প্রস্তুত করেছে তারা। দলীয় পত্রিকা আল নাবায় তাদের এসব নির্দেশনা প্রকাশিত হয়েছে। বিভিন্ন দেশের সরকারগুলো এ ইস্যুতে যেসব পদক্ষেপ নিয়েছে আইএসের পক্ষ থেকেও তাদের সমর্থকদের একই ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর