সোমবার, ১৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

দেড় লাখ আক্রান্ত ১৫২ দেশে

বিমানবন্দর ফাঁকা, ব্যবসা-বাণিজ্য বন্ধ, ট্রাম্পের করোনা নেই, স্পেনের প্রধানমন্ত্রীর স্ত্রী আক্রান্ত

প্রতিদিন ডেস্ক

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৫২টি দেশে। গতকাল পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন এসব দেশের প্রায় ৮ হাজার মানুষ। ভাইরাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আক্রান্ত বলে সন্দেহ করা হলেও স্বাস্থ্য পরীক্ষায় তা ধরা পড়েনি। তবে এতে আক্রান্ত হয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী মারিয়া বেগোনিয়া গোমেজ। সব মিলিয়ে সারা বিশ্বে এখন গভীর আতঙ্কাবস্থা বিরাজ করছে। বেশির ভাগ দেশের বিমানবন্দর ফাঁকা হয়ে গেছে। বন্ধ রয়েছে ব্যবসা-বাণিজ্য। সূত্র : বিবিসি, রয়টার্স, এপিসহ আন্তর্জাতিক গণমাধ্যম।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস ডট ইনফো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ইউরোপীয় সেন্ট্রাল টাইম) তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত এ ভাইরাস ছড়িয়েছে বিশ্বের ১৫২টি দেশ ও অঞ্চলে। আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৭ হাজার ৭২০ জনের।

বিশ্বের সবচেয়ে  বেশি জনসংখ্যার দেশ চীন নানা ধরনের কঠোর ব্যবস্থা নিয়ে পরিস্থিতি সামলে নেওয়ার পর ভাইরাস এখন ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়েছে। এর বিস্তার ঠেকাতে ৫ দিন ধরে কার্যত অবরুদ্ধ দশায় থাকা ইতালিতে গত শনিবার একদিনেই ২৫২ জনের মৃত্যু হয়। নতুন করে ২ হাজার ৫৪৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় সেখানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ১৫৭ জন। এরপর সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। সেখানে আরও এক হাজার নতুন রোগী পাওয়ায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৭২৯ জন। মারা গেছেন ৬০৮ জন। এ ছাড়া স্পেনে ১৩৬ জন, ফ্রান্সে ৯১ জন, দক্ষিণ কোরিয়ায় ৭২ জন, যুক্তরাষ্ট্রে ৪১ জন, জাপানে ২২ জন, যুক্তরাজ্যে ২১ জনের মৃত্যু ঘটিয়েছে করোনাভাইরাস।

ট্রাম্পের দেহে করোনা ধরা পড়েনি : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত নন বলে হোয়াইট হাউসের এক চিকিৎসক নিশ্চিত করেছেন। ট্রাম্পের দেহে ভাইরাসটির উপস্থিতি আছে কিনা-তা শনাক্তে গত শুক্রবার তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এরপর এক বিবৃতিতে হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি বলেন, ‘ফল নেগেটিভ এসেছে, যা শনিবার সন্ধ্যায় নিশ্চিত হয়েছি।’ তিনি এও উল্লেখ করেন, ‘মার-আলগোতে ব্রাজিলের প্রতিনিধি দলের সঙ্গে ডিনারের সপ্তাহখানেক পরও প্রেসিডেন্টের দেহে করোনার কোনো উপসর্গ নেই।’

এর আগের খবরে বলা হয়, নিজের দেহে কভিড-১৯ এর কোনো লক্ষণ নেই জানিয়ে পরীক্ষা করাতে চাননি ট্রাম্প। ব্যাপক আলোচনা-সমালোচনার পর মত বদলে তিনি শুক্রবার ভাইরাস শনাক্তের পরীক্ষায় অংশ নেন।

স্পেনের প্রধানমন্ত্রীর স্ত্রী আক্রান্ত : নভেল করোনাভাইরাস মহামারীতে বিপর্যস্ত ইউরোপে স্পেনের প্রধানমন্ত্রীর স্ত্রীর শরীরেও সংক্রমণ ধরা পড়েছে। গতকাল স্পেন সরকারের এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী মারিয়া বেগোনিয়া গোমেজের করোনাভাইরাস পরীক্ষার ফলাফল ‘পজেটিভ’ এসেছে।  প্রধানমন্ত্রী এবং তার স্ত্রী দুজনেই লা মনক্লোয়ায় (মাদ্রিদে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন) আছেন এবং স্বাস্থ্য বিভাগের বেঁধে  দেওয়া নিয়মকানুন মেনে চলছেন। এদিকে ইউরোপে ইতালির পর স্পেন নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে বাজে পরিস্থিতিতে পড়েছে। গতকাল এক দিনেই প্রায় এক হাজার ৮০০ মানুষের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, যাদের বেশিরভাগই রাজধানীর বাসিন্দা।

আক্রান্ত রাজনীতিবিদরা : মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের রাজনীতিবিদরা। বাদ যাচ্ছেন না তাদের পরিবারের সদস্যরাও। এ বিষয়ে গতকাল সিএনএন একটি তালিকা প্রকাশ করেছে। এ তালিকা অনুযায়ী যুক্তরাষ্ট্রে মিয়ামির মেয়র ফ্রান্সিস সুয়ারেজ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসার পর ৯ আইনপ্রণেতাও কোয়ারেন্টাইনে আছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুুডোর স্ত্রী সোফি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা হয়েছে। কোয়ারেন্টাইনে থেকে ট্রুডো দায়িত্ব পালন করছেন। ফ্রান্সে চারজন রাজনীতিবিদ নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন একজন সংসদ সদস্য, পার্লামেন্টের এক কর্মকর্তা, সংস্কৃতিমন্ত্রী এবং প্রতিবেশ প্রতিমন্ত্রী। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্র সফরে আসা ব্রাজিলের একটি প্রতিনিধি দলের তিন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে রয়েছেন ওয়াশিংটনে ব্রাজিলের চার্জ দ্য অ্যাফেয়ার্স, একজন সিনেটর ও  প্রেসিডেন্টের প্রেস সচিব। ব্রিটেনের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। নতুন করোনাভাইরাসে সংক্রমিত এক রোগীর সংস্পর্শে আসার পর ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তেকে পরীক্ষা করে ফলাফল নেতিবাচক এসেছে। ইরান সরকারের আট শতাংশ সদস্য প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত। ২৯০ জন সংসদ সদস্যের মধ্যে ২৩ জনের শরীরে ভাইরাস মিলেছে। দুই সংসদ সদস্য আক্রান্ত হয়ে মারাও গেছেন। ইরানের বেশ কয়েজন ভাইস- প্রেসিডেন্টও আক্রান্ত হয়েছেন। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর এক সপ্তাহেরও আগে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প ও হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার সঙ্গে তার বৈঠক হয়। এ ছাড়া একদিনের জন্য চীন থেকে ফিরে আসার পর মঙ্গোলিয়ার রাষ্ট্রপতি খালতমাজিন বাতুলগাসহ অন্য কর্মকর্তাদের দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আল-আকসা মসজিদ বন্ধ ঘোষণা : করোনাভাইরাসের বিস্তার রোধে মুসলিমদের প্রথম কিবলাহ ও তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদ সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল জেরুজালেমের ওয়াকফ কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে। ওয়াকফ কর্তৃপক্ষকে উদ্ধৃত করে ডেইলি সাবাহ জানিয়েছে, সাবধানতার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে মসজিদের বাইরের অংশ ইবাদতের জন্য উন্মুক্ত থাকবে।

ফ্রান্সে দোকানপাট, রেস্তোরাঁ ও বিনোদনকেন্দ্র বন্ধ : করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর চেষ্টায় ফ্রান্সের বেশিরভাগ দোকানপাট, রেস্তোরাঁ ও বিনোদন কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ জানিয়েছেন, ‘অপরিহার্য নয়’ এমন জনপরিসরগুলো এ ঘোষণার আওতায় পড়বে। তবে খাবার ও চিকিৎসা সরঞ্জামাদির দোকান ও পেট্রল স্টেশনগুলো এর আওতামুক্ত থাকবে।

রিটেইল স্টোর বন্ধের ঘোষণা অ্যাপলের : আগামী দুই সপ্তাহের জন্য বিশ্বজুড়ে নিজেদের সব রিটেইল স্টোর বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে চীনে নতুন করে সংক্রমণ কমে আসায় বৃহত্তর চীনের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে না। গতকাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ওয়াশিংটন অফিস বন্ধ করল এপি : করোনা সংক্রমণের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অফিস অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করেছে মার্কিন বার্তা সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। সম্প্রতি সংস্থাটির এক কর্মী সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন। এর পর থেকেই তার শরীরে অসুস্থতার লক্ষণ দেখা দেয়। ওই ব্যক্তির শারীরিক পরীক্ষার ফলাফল আসার আগেই ঝুঁকিমুক্ত থাকতে গত শুক্রবার গোটা অফিসই বন্ধ করে দেয় এপি। তবে ভিডিও কার্যক্রম, রাজনৈতিক প্রচারণা, ভোট গণনার মতো কার্যক্রম বিকল্প উপায়ে চালু থাকবে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

বিমানবন্দর ফাঁকা, ব্যবসা-বাণিজ্য বন্ধ : করোনাভাইরাসের আতঙ্কে বাতিল হচ্ছে একের পর এক ফ্লাইট। বিশেষ করে চীন, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়াসহ আক্রান্ত দেশগুলোর সঙ্গে বিমান চলাচল বাতিল ও সীমিত করেছে বহু দেশ। এতে করে ফাঁকা হয়ে পড়েছে বিমানবন্দরগুলো। অনেক এয়ারলাইনস তাদের কর্মীদের বাধ্যতামূলক অবৈতনিক ছুটিতে পাঠিয়েছে। অনেক বিমান সংস্থার পাইলট এবং কর্মীরা ভাইরাসে আক্রান্তের ভয়ে কাজে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন। একই সঙ্গে দেশে দেশে ভ্রমণ নিষেধাজ্ঞায় বিশ্ব পর্যটনে ধস নেমেছে। খবরে বলা হয়, বিশ্বজুড়ে গত দুই মাসে ২ লাখেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। আন্তর্জাতিক বেসামরিক বিমান পরিবহন সংস্থা (আইসিএও) জানিয়েছে, করোনাভাইরাস বা কভিড-১৯-এর প্রভাবে বিশ্বের বিমান সংস্থাগুলোকে ৫ বিলিয়ন ডলার পর্যন্ত লোকসানের মাশুল গুনতে হতে পারে। মার্চের প্রথম সপ্তাহে বিমান চলাচল ৩৫ শতাংশ কমে এসেছে। আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা-আইএটিএ এটিকে গত এক দশকে ভয়াবহ বিপর্যয় হিসেবে উল্লেখ করে বলেছে, মূলত করোনাভাইরাসের কারণে যাত্রীদের ভ্রমণ অনীহা এবং ভাইরাস সংক্রমণের কারণে বিমান চলাচল বন্ধ করেছে বিভিন্ন দেশ। ফ্লাইটগুলোর ধারণক্ষমতার চেয়ে কম যাত্রী হওয়ায় ক্ষতির মুখে পড়তে হচ্ছে। এ কারণে ধস নেমেছে ব্যবসা-বাণিজ্যেও। এক কথায় সার্বিক বাণিজ্য ও অর্থনৈতিক অবস্থা থমকে রয়েছে।

ভারতে আক্রান্তের সংখ্যা এক লাফে বেড়ে ১০৭ : ভারতে একরাতের ব্যবধানেই নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। গত শনিবার রাত পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৮০-র ঘরে। কিন্তু গতকাল সকালেই তা ১০০ পেরিয়ে যায়। আক্রান্তদের মধ্যে ১৭ জন বিদেশিও আছেন। এ অবস্থায় ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল মিউজিয়াম, একই সময় পর্যন্ত কলকাতার ধর্মতলায় অবস্থিত ভারতীয় জাদুঘর, বিড়লা তারামন্ডল, আমিরেকিান সেন্টার লাইব্রেরি, সায়েন্স সিটি। বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমারের সঙ্গে ভারত নির্দিষ্ট কয়েকটি ইমিগ্রেশন ল্যান্ড চেকপোস্ট বাদে সব চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ করে দিয়েছে।

ইতালিতে গিটারে সুরে লড়াই : করোনাভাইরাসের কারণে অবরুদ্ধ ইতালির বিভিন্ন শহরের বাসিন্দারা নিজেদের বাড়ির জানালা ও বারান্দা থেকে একসঙ্গে গান গেয়ে, গিটারে সুর তুলে নিজেদের মধ্যে সাহস সঞ্চারিত করার পাশাপাশি কভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করা চিকিৎসক ও নার্সদের ধন্যবাদ জানিয়েছেন। গত শনিবার দুপুরে ও বিকালে রাজধানী রোমসহ বিভিন্ন অঞ্চলে বাসিন্দাদের একযোগে গানে গলা মেলাতে ও গিটার বাজাতে দেখা গেছে। তারা নিজেদের বারান্দায় দাঁড়িয়ে করতালি দিয়ে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের কাতারে থাকা চিকিৎসক ও নার্সদের প্রতি সম্মান জানান। সন্ধ্যায় ওই একই জায়গায় দাঁড়িয়ে তারা একসঙ্গে গলা মেলান আদ্রিয়ানো কালেন্তানের ‘আজুরো’ গানে। এ সময় কারও কারও জানালা ও ব্যালকনিতে হাতে লেখা ‘সব ঠিক হয়ে যাবে’ ও ‘বাসায় থাকছি’ ব্যানারও দেখা গেছে।

সর্বশেষ খবর