বুধবার, ১৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনা আক্রান্ত ১০ জন

দুই বিদেশিকে শাহজালাল বিমানবন্দর থেকে ফেরত, বিদেশ থেকে আসা ও হাঁচি-কাশিতে আক্রান্তদের মসজিদে না যাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

দেশে নতুন করে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১০ হলো। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে গেছেন। এ ছাড়া আইসোলেশনে আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন। এদিকে করোনা সংক্রমণ এড়াতে দুই বিদেশিকে বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হয়েছে। বিদেশফেরত, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্তদের মসজিদে যাওয়া ও জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘নতুন দুজনের মধ্যে একজন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ছিলেন। আরেকজন একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তিনি বিদেশ থেকে এসেছিলেন এমন একজনের সংস্পর্শে ছিলেন। আমরা আবারও দৃষ্টি আকর্ষণ করছি, পারিবারিকভাবেও কিন্তু খুব শক্তভাবে আমাদের এই কোয়ারেন্টাইন বা সেলফ কোয়ারেন্টাইন পালন করতে হবে। পরিবারের সদস্যের মধ্যে কিন্তু আমরা সংক্রমণ দেখতে পাচ্ছি।’ মীরজাদি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে ৪ হাজার ২০৫টি ফোন পেয়েছি। এর মধ্যে কভিড-সংক্রান্ত ফোন ৪ হাজার ১৬৪টি। গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এ মুহূর্তে আইসোলেশনে আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন। এ ছাড়া সর্বমোট কভিড-১৯ করোনাভাইরাস শনাক্ত করেছি ১০ জনের মধ্যে।’

অন্যদিকে রবিবার পর্যন্ত সারা দেশে ২ হাজার ৩১৪ জন বিদেশফেরত মানুষের হোম কোয়ারেন্টাইনে থাকার কথা জানিয়েছিল আইইডিসিআর। তবে এ বিষয়টি বিভ্রান্তি ও আতঙ্ক ছড়াচ্ছে জানিয়ে মোট কোয়ারেন্টাইনের হালনাগাদ কোনো তথ্য জানানো হয়নি সংবাদ সম্মেলনে। তবে বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে, হোম কোয়ারেন্টাইনে কুমিল্লায় ১৭৪ জন, রংপুরে ৬৭, ব্রাহ্মণবাড়িয়ায় ৯, মাদারীপুরে ১২৯, সাতক্ষীরায় ৭, বরিশালে ২৬, ভোলায় ৬, পিরোজপুরে ১৯, পটুয়াখালীতে ২১, বরগুনায় ৮, ঝালকাঠিতে ১০, মৌলভীবাজারে ১১৩, কিশোরগঞ্জে ১৩৮, সিরাজগঞ্জে ১২ এবং চট্টগ্রামে আছেন ৩১ জন।

আইইডিসিআরের পরিচালক বলেন, ‘পোশাকশিল্প মালিকরা আমাদের কাছে পরামর্শ চেয়েছেন। তাদের জন্য বলব, অনেক সময় বিদেশি বায়াররা আসেন। কোনো বায়ার যদি দাফতরিক কাজে এসে থাকেন, তারা যেন কারখানা পরিদর্শন না করেন।’ তিনি বলেন, ‘পোশাক কারখানায় শ্রমিকদের যেন চেক করে করে ঢোকানো হয়। তখন রোগের লক্ষণগুলো পরীক্ষা করে নিন, জেনে নিন তাদের মধ্যে জ্বর, সর্দি, গলাব্যথা ও শ্বাসকষ্ট ইত্যাদি রয়েছে কি-না। সে ক্ষেত্রে তাদের আমরা বাড়িতে পাঠিয়ে দিতে পারি। যত দিন সুস্থ না হবেন, তত দিন তারা বাড়িতে থাকবেন। শিল্পমালিকদের আমরা অনুরোধ করব, সবেতনে যেন তাদের ছুটির ব্যবস্থা করা হয়। তা না হলে তারা তথ্য গোপন করতে পারেন। আমরা সবার সহযোগিতা কামনা করছি।’ সেব্রিনা ফ্লোরা বলেন, ‘কোনো অফিস কিংবা বাড়িতে যদি কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন থাকে, সেটি পারিবারিক বা সামাজিক অনুষ্ঠান যা-ই হোক, এ মুহূর্তে বন্ধ রাখতে হবে। কারণ সেখানে এমন কেউ আসতে পারেন, যার মধ্যে সংক্রমণের আশঙ্কা রয়েছে। অর্থাৎ যিনি বিদেশ থেকে এসেছেন বা এ রকম কারও আত্মীয়স্বজন যদি হয়, সে ক্ষেত্রে যেন আমরা অনুষ্ঠানগুলো না করি। বাংলাদেশে এখন পর্যন্ত কমিউনিটি ট্রান্সমিশন নেই। অর্থাৎ সামাজিকভাবে এখনো ছড়িয়ে পড়েনি। সে জন্য হাঁচি, কাশি, সর্দি, গলাব্যথা এসব হলেই করোনা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত হবেন না।’

আরও চার ইতালিফেরত গাজীপুর থেকে ঢাকায় : শরীরের তাপমাত্রা বেশি পাওয়ায় অধিকতর পর্যবেক্ষণের জন্য আরও চার ইতালি প্রবাসীকে গাজীপুরের কোয়ারেন্টাইন থেকে ঢাকায় পাঠানো হয়েছে। গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম জানান, সোমবার দিবাগত রাতে গাজীপুর সিটি করপোরেশনের মেঘডুবি ২০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে ওই চারজনকে ঢাকার উত্তরায় অবস্থিত কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে রবিবার ওই হাসপাতাল থেকে জ্বর অনুভূত হওয়া চারজনকে কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছিল। ১৪ মার্চ রাতে ইতালিফেরত ৪৮ জন প্রবাসীকে এই কেন্দ্রে কোয়ারেন্টাইনে পাঠানো হয়। আটজনকে ঢাকায় পাঠানোয় সেখানে এখন ৪০ জন প্রবাসী পর্যবেক্ষণে রইলেন।

আনসার সদস্যের মৃত্যুর পর কম্পিউটার কাউন্সিলে উদ্বেগ : বিবিসি বাংলার খবরে বলা হয়েছে, সর্দি, কাশি আর জ্বরের উপসর্গ নিয়ে এক নিরাপত্তাকর্মীর মৃত্যু হওয়ার পর করোনাভাইরাস সংক্রমণের উদ্বেগ তৈরি হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি)। কাউন্সিলে দায়িত্ব পালনরত ওই আনসার সদস্য সম্প্রতি এসব উপসর্গের কারণে ছুটি নিয়ে রংপুরে গ্রামের বাড়িতে গিয়েছিলেন। বাড়িতে থাকাবস্থাতেই তার মৃত্যু হয়। এ তথ্য উল্লেখ করে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এক চিঠিতে বলা হয়েছে, সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে ছুটি নিয়ে রংপুরের বাড়িতে যাওয়ার পর ১১ মার্চ ওই আনসার সদস্য মারা যান। তার মৃত্যুর পরদিনই, অর্থাৎ ১২ মার্চ আরেক আনসার সদস্য একই উপসর্গের কারণে ছুটি নিয়ে গ্রামের বাড়িতে চলে যান। এ ঘটনার পরই উদ্বিগ্ন কাউন্সিল চিঠিটি লেখে। চিঠিটি ঢাকার জেলা প্রশাসক, সিরাজগঞ্জ ও রংপুরের সিভিল সার্জন এবং আইইডিসিআরের পরিচালককে পাঠানো হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিবিসিকে বলছেন, আনসার সদস্যের মৃত্যু এবং তার উপসর্গের কথা জানতে পেরে তিনি নিজেই এ চিঠি পাঠানোর নির্দেশ দেন। চিঠির সূত্র ধরে কম্পিউটার কাউন্সিলের বাকি আনসার সদস্যদেরও স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। অবশ্য ওই আনসার সদস্যের হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে- তার পারিবারিক সূত্রে এমনটাই জানতে পেরেছেন বলেও উল্লেখ করেছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দুই বিদেশিকে শাহজালাল বিমানবন্দর থেকে ফেরত : নভেল করোনাভাইরাস সংক্রমণ এড়ানোর পদক্ষেপে দুই বিদেশিকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি। বিমানবন্দর থেকেই তাদের ফেরত পাঠানো হয়েছে। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন কর্তৃপক্ষ গতকাল সকালে যুক্তরাষ্ট্র ও আইভরি কোস্টের এই দুই নাগরিককে নিজ দেশে ফেরত পাঠায়। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক এ এইচ এম তৌহিদ-উল-আহসান বলেন, ‘রাত ১২টা-১টার দিকে ভিসা ছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র ও আইভরি কোস্টের দুই নাগরিক বিমানবন্দরে নামেন। নিষেধাজ্ঞা থাকার কারণে ফিরতি বিমানেই আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠিয়েছি।’

বিদেশফেরত, হাঁচি-কাশিতে আক্রান্তদের মসজিদে না আসার পরামর্শ : করোনাভাইরাস ঠেকাতে বিদেশফেরত, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্তদের মসজিদে যাওয়া ও জনসমাগম পরিহারের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। গতকাল নতুন করে আরও দুজনসহ দেশে মোট ১০ জন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার মধ্যে এ নির্দেশনা দিয়েছে সরকারের সংস্থাটি।

রংপুরে বিভাগীয় কমিশনার কোয়ারেন্টাইনে : করোনাভাইরাস প্রতিরোধে রংপুরে ৬৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে রংপুরের বিভাগীয় কমিশনারও রয়েছেন। গতকাল সকাল পর্যন্ত যারা হোম কোয়ারেন্টাইনে অবস্থান নিয়েছেন তারা সবাই বিদেশফেরত। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রংপুর বিভাগীয় কমিশনার কে এম তরিকুল ইসলামকে রংপুর সার্কিট হাউসে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তিনি সম্প্রতি বিদেশ থেকে এসেছেন।

মানিকগঞ্জে কোয়ারেন্টাইন না মানায় ১৫ হাজার টাকা অর্থদন্ড : কোয়ারেন্টাইন না মেনে লোকালয়ে যাওয়ার কারণে মানিকগঞ্জের ঘিওর উপজেলার কুশুন্ডা গ্রামের পান্নু মিয়াকে ১৫ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়া থেকে পান্নু মিয়া ১৬ মার্চ রাতে গ্রামের বাড়িতে ফেরেন। অস্ট্রেলিয়াফেরত পান্নু মিয়া জানান, ১৬ মার্চ রাতে তিনি দেশে আসেন। গতকাল সকালে তিনি বাজারে চুল কাটাতে যান। পরে দুপুরে ঘিওর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আইরিন আক্তার তাকে অর্থদন্ড দেন। এ ছাড়া বাড়ির মূল ফটকে তালা দেওয়া হয়েছে। এ বিষয়ে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। এ ছাড়া কোয়ারেন্টাইন না মানার কারণে সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম গত দুই দিনে দুই প্রবাসীকে ১০ হাজার টাকা করে জরিমানা করেন।

চট্টগ্রাম বাণিজ্য মেলা স্থগিত : চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ২৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থগিত করা হয়েছে। নগরের পোলো গ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বার আয়োজিত মেলাটি গতকাল থেকে স্থগিত করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে এবারের চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা বন্ধ করা হয়েছে। ৫ মার্চ বিকালে ২৮তম আন্তর্জাতিক এই বাণিজ্য মেলার উদ্বোধন করেছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

কুমিল্লার শালবন বিহার ও বাণিজ্য মেলা বন্ধ : করোনাভাইরাস প্রতিরোধে কুমিল্লায় জনসমাগম বেশি হওয়া শালবন বিহার, বিনোদন কেন্দ্র ও বাণিজ্য মেলা বন্ধ করে দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল এগুলো বন্ধ করে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে কুমিল্লা কোটবাড়ীর শালবন বিহার, কোটবাড়ী জাদুঘর, রূপবান মুড়া, ইটাখোলা মুড়া, নগর উদ্যান ও শিশুপার্কসহ বেশ কয়েকটি বিনোদন কেন্দ্র। এ ছাড়া কুমিল্লা আউটার স্টেডিয়ামে বন্ধ করে দেওয়া হয়েছে চলমান বাণিজ্য মেলা। কেন্দ্রীয় ঈদগাহে তরুণদের খেলার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব স্থান বন্ধ থাকবে।

সৌদিতে আটকে পড়া ৪০৯ জন ফিরলেন : সৌদি আরবে আটকে পড়া ২৯৯ ওমরাহ যাত্রীসহ ৪০৯ জনকে নিয়ে দেশে ফিরেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট। গতকাল বিকালের দিকে ফ্লাইটটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল-আহসান বলেন, সৌদিফেরত ৪০৯ জনকে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর