বুধবার, ১৮ মার্চ, ২০২০ ০০:০০ টা

সৌদিসহ বিভিন্ন দেশে মসজিদ বন্ধ

প্রতিদিন ডেস্ক

করোনাভাইরাস ঠেকাতে বিভিন্ন দেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানের পর মসজিদসহ নানা ধর্মীয় প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার বিস্তার রোধে সৌদি আরবে মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ‘মসজিদে নববী’ এবং ‘হেরেম শরিফ’ এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এর আগে ১১ মার্চ সৌদি আরবে করোনা আক্রান্তদের জুমাসহ সব নামাজের জামাতে অংশগ্রহণে নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটির ওলামা পরিষদ। এবার মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা এলো। তবে দেশটির মসজিদগুলোতে নিয়মিত আজান হবে। সবাইকে বাসায় নামাজ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে আরব আমিরাত, কাতার, সিঙ্গাপুর, মালয়েশিয়ায় মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স ও আন্তর্জাতিক গণমাধ্যম।

আমিরাত : করোনা ঠেকাতে চার সপ্তাহের জন্য মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। শুধু মসজিদ নয়, সোমবার থেকে দেশটির সব ধর্মীয় প্রতিষ্ঠানেই প্রার্থনা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দুর্যোগ এবং ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দেশটির ধর্মীয় বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে। তাই আপাতত কোনো মসজিদ বা গির্জায় প্রার্থনা করা যাবে না।

কাতারে সব মসজিদ বন্ধ : করোনাভাইরাসের বিস্তার রোধে কাতারের সব মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল জোহর নামাজের সময় থেকে এ আদেশ কার্যকর হয়েছে। সরকারি ঘোষণায় বলা হয়েছে, করোনাভাইরাসের ভয়াবহ ঝুঁকিপূর্ণ এই সময়ে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কাতারে কোনো মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের জামাত ও জুমার জামাত হবে না।

সিঙ্গাপুরে মসজিদ বন্ধের ঘোষণা : প্রাণঘাতী করোনাভাইরাস (কভিড-১৯) ঠেকাতে পদক্ষেপ হিসেবে দেশের সব মসজিদ বন্ধ ঘোষণা করেছে সিঙ্গাপুর। ধর্মীয় প্রতিষ্ঠান থেকে যাতে করোনা না ছড়ায় সে পদক্ষেপ হিসেবে মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার সিঙ্গাপুরের ইসলামিক ধর্মীয় কাউন্সিল (মুইস) জানায়, কভিড-১৯ ভাইরাস থেকে সিঙ্গাপুরে বসবাসরত নাগরিকদের রক্ষা করতে সব মসজিদ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। খবরে বলা হয়েছে, এ ঘোষণার পর মসজিদগুলোয় পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি আগামী ২০ মার্চ জুমার নামাজও আদায় হবে না। তবে করোনাভাইরাসের প্রকোপ কমলে মসজিদগুলোয় আবার প্রার্থনা শুরু হবে।

মালয়েশিয়ায় ‘লকডাউন’ : সোমবার স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেছেন, ১৮ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশ ‘লকডাউন’ অবস্থায় থাকবে। এ সময় বন্ধ থাকবে সব সুপার শপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট ও শপিং কমপ্লেক্স। বন্ধ থাকবে মসজিদগুলোও।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আদহাম সাংবাদিকদের বলেন, সম্প্রতি পেতালিংজায়া মসজিদে তাবলিগে যোগদান করা ৯৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশটিতে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ৫৬৬।

সর্বশেষ খবর