বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

উৎকণ্ঠায় অচল বিশ্ব

কানাডার তিন প্রদেশে জরুরি অবস্থা, সীমান্ত বন্ধ ইউরোপে,্র ৪৫.৮ বিলিয়ন ডলার চেয়েছে হোয়াইট হাউস, কলকাতায় রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বজুড়ে গভীর উদ্বেগ-উৎকণ্ঠা সৃষ্টি করেছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। দেশে দেশে জরুরি অবস্থা জারির পাশাপাশি মসজিদে নামাজ আদায়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিশ্বজুড়ে সৃষ্টি হয়েছে অচলাবস্থা। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী, করোনা ভাইরাসের কারণে এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। কানাডার তিন প্রদেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। সৌদি আরবে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদুল নববী ছাড়া সব মসজিদে নামাজ বাতিল করা হয়েছে। সৌদি আরবে প্রাইভেট সেক্টরে ১৫ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, এরই মধ্যে পাকিস্তানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৩৬ জন। করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ভারতের পশ্চিমবঙ্গেও। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দিয়েছেন বলে জানা গেছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস আরও ৪৫ দশমিক ৮ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে বলে গণমাধ্যমের খবর।

কানাডার তিন প্রদেশে জরুরি অবস্থা : কভিড-১৯ দ্রুত গতিতে বৃদ্ধির ফলে কানাডার আলবার্টা, ব্রিটিশ কলম্বিয়া এবং অন্টারিও প্রদেশকে পাবলিক হেলথ জরুরি অবস্থার ঘোষণা করেছে। এসব প্রদেশের সর্বপ্রকার পাবলিক লাইব্রেরি, জিমনেশিয়াম এবং বিনোদনমূলক কার্যক্রম অনির্দিষ্টকাল পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। ৫০ এর অধিক জনসমাগমে নিষিদ্ধ করা হয়েছে। এসব প্রদেশের মসজিদে লোকসমাগম এড়াতে পাঁচ ওয়াক্ত নামাজ এবং শুক্রবারের জুমার নামাজ স্থগিত করা হয়েছে অনির্দিষ্টকাল পর্যন্ত। করোনাভাইরাস মোকাবিলার মতো জরুরি প্রস্তুতিতে হঠাৎ প্রধানমন্ত্রী অসুস্থ হয়ে পড়লেও যাতে কোনো ধরনের সমস্যার সৃষ্টি না হয় সেজন্য আগে থেকেই প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে উপ-প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডকে দায়িত্ব পালনকারী হিসেবে নির্ধারণ করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত বন্ধ : করোনাভাইরাসের কারণে ৩০ দিনের জন্য ব্লকের বাইরে থেকে আসা যাত্রীদের প্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধের পদক্ষেপ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইতালি, স্পেন ও ফ্রান্সে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বৃদ্ধির কারণে কঠোর লকডাউন শুরুর পর এই নিষেধাজ্ঞা আসে। খবর বিবিসির। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৬টি দেশের পাশাপাশি আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যে এ ব্যবস্থা কার্যকর হবে। ইউরোপীয় ইউনিয়নের নাগরিক, ইউ-নাগরিকদের পরিবারের সদস্য, দীর্ঘ মেয়াদি বাসিন্দা, কূটনীতিক, স্বাস্থ্যকর্মী, পণ্য পরিবহনকারী মানুষ ছাড়া সবার ইউরোপে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। করোনাভাইরাস ঠেকাতে অনেক দেশ সীমান্ত আংশিক ও পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইতিমধ্যে।

মক্কা-মদিনার দুটি বাদে সৌদির সব মসজিদে নামাজ বাতিল : প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সৌদি আরবের মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদুল নববী ছাড়া দেশের বাকি সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। মঙ্গলবার সৌদি আরবে করোনাভাইরাসের বিস্তার রোধে, জনগণের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে এবং ইসলামী আইনি দৃষ্টিকোণ বিশ্লেষণ করে দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সিদ্ধান্ত অনুযায়ী মসজিদ পুরোপুরি বন্ধ করা হয়নি। সেখানে শুধু জামায়াতে নামাজ পড়া সাময়িক স্থগিত করা হয়েছে। নিয়মিত আজান হবে এবং সবাইকে বাসায় নামাজ পড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও ৪৫ দশমিক ৮ বিলিয়ন ডলার জরুরি তহবিল চায় হোয়াইট হাউস : কভিড-১৯ করোনাভাইরাস প্রতিরোধে মাত্র দুই সপ্তাহ আগেই ৮ দশমিক ৩ বিলিয়ন ডলারের তহবিল পাস করেছিল মার্কিন কংগ্রেস। কয়েক দিনের মাথায় এ অর্থ-চাহিদার অঙ্ক কয়েকগুণ বেড়ে গেছে। এবার আরও ৪৫ দশমিক ৮ বিলিয়ন ডলারের জরুরি তহবিলের অনুরোধ করেছে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস। হোয়াইট হাউসের ব্যবস্থাপনা ও বাজেট বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক রাসেল ভট মঙ্গলবার রাতে এ বিষয়ে মার্কিন আইনপ্রণেতাদের চিঠি দিয়েছেন। ১০৮ পৃষ্ঠার সেই চিঠিতে তিনি লিখেছেন, মহামারী করোনাভাইরাসের আগ্রাসী প্রভাব বাড়ছে। তাই করোনা ঠেকাতে সম্পদের প্রয়োজনও বেড়ে গেছে।

পশ্চিমবঙ্গে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত : ভারতের পশ্চিমবঙ্গে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের খোঁজ মিলল কলকাতায়। লন্ডনফেরত এক তরুণের শরীরে মিলেছে করোনার সংক্রমণ। সূত্রের খবর, লন্ডনে থাকাকালীন দক্ষিণ কলকাতার বাসিন্দা ওই যুবক একটি পার্টিতে যান। পার্টিতে উপস্থিত কয়েকজনের শরীরে করোনাভাইরাস পাওয়া যায় বলে জানা যায়। অতি সম্প্রতি লন্ডন থেকে ফিরে ওই যুবক বাড়িতেই ছিলেন। কলকাতায় ফেরার পর ওই যুবকের শরীরে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। এমনকি বিমানবন্দরের থার্মাল স্ক্রিনিংয়েও তার কোনো অস্বাভাবিকতা ধরা পড়েনি। যদিও ওই যুবককে সে সময় নিজের প্রতি খেয়াল রাখার কথা বলা হয়েছিল। কিন্তু রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সন্দেহ হওয়ায় দুই দিন আগেই তাকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়। করোনা আশঙ্কায় তার শরীরের নমুনা পাঠানো হয় পরীক্ষাগারে। তখনই নমুনা পরীক্ষায় তার শরীরে এই ভাইরাসের সংক্রমণ মেলে। তাকে আপাতত বেলেঘাটা আইডি হাসপাতালের স্পেশাল কোয়ারেন্টাইন কেবিনে রাখা হয়েছে। ইতিমধ্যে তার মা, বাবা ও গাড়িচালককেও কোয়ারেন্টাইন করা হয়েছে।

সৌদিতে প্রাইভেট সেক্টরে ১৫ দিনের ছুটি ঘোষণা : সৌদি মানবসম্পদ মন্ত্রণালয় প্রাইভেট সেক্টরেও ১৫ দিনের ছুটি ঘোষণা করেছে। তবে প্রাইভেট সেক্টরে যারা রুট লেবেল পর্যন্ত সেবা দিয়ে থাকেন তারা এর আওতায় থাকবে না। সেবা সেক্টরে খুব জরুরি ছাড়া কর্মীদের ছুটি দিতে হবে। উপস্থিত কর্মীদের সংখ্যা যেন মোট কর্মীর ৪০ শতাংশের বেশি না হয়। পাকিস্তানে আক্রান্ত ২৩৬ : গত কয়েক দিনে পাকিস্তানে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। বুধবারের হিসাব বলছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৩৬ জন। অধিকাংশই ইরান ঘেঁষা সিন্ধ প্রদেশের বাসিন্দা। সিন্ধতে এখন পর্যন্ত ১৪২ জনের রিপোর্ট ‘পজিটিভ’ এসেছে। এ ছাড়াও একজনের মৃত্যুর খবরও মিলেছে। নজরদারিতে রাখা হয়েছে ১০ হাজারেরও বেশি মানুষকে। এই পরিস্থিতি সামাল দিতে প্রদেশের সব কলেজ-হোস্টেলকে কোয়ারান্টাইন কেন্দ্রে পরিণত করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী : স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকার ঘোষণা দিয়েছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন। পরীক্ষায় তার শরীরে করোনাভাইরাস নেগেটিভ দেখা গেলেও নয়াদিল্লিতে নিজ বাসভবনে ঘরবন্দী হয়ে থাকবেন তিনি। গতকাল টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, আমি একটি ইনস্টিটিউট পরিদর্শনে গিয়েছিলাম। সেখানকার হাসপাতালে পরবর্তী সময়ে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যে কারণে আমি স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে চলে গেছি। কিন্তু আমার শরীরে করোনাভাইরাস নেগেটিভ ধরা পড়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর