শুক্রবার, ২০ মার্চ, ২০২০ ০০:০০ টা

লকডাউন শিবচর

গণপরিবহন বন্ধ, সারা দেশে ধর্মীয় রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ, সচিবালয়ে প্রবেশ করতে দেওয়া হয়নি দর্শনার্থীদের ইতালিফেরত পরিবারের নতুন তিনজনসহ আক্রান্ত বেড়ে ১৭, ঢাবির হল খালির নির্দেশ, রাজশাহী থেকে বাস চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক

লকডাউন শিবচর

নির্দেশনার পর হল ছাড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউন ঘোষণা করেছে সরকার। এর ফলে শিবচরে লকডাউন চলাকালে ওই এলাকায় কেউ প্রবেশ করতে পারবেন না, কেউ ওই এলাকা থেকে বেরও হতে পারবেন না। সবাইকে ঘরে থাকতে হবে। জরুরি সেবা ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান ছাড়া অন্য সব দোকানপাট, ব্যবসাপ্রতিষ্ঠান ও স্থানীয় পরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। গতকাল সন্ধ্যায় এ লকডাউন শুরু হয়েছে। এর আগে বিভিন্ন দেশে একের পর এক শহর লকডাউন ঘোষণা করা হলেও এই প্রথম বাংলাদেশের কোনো এলাকাকে লকডাউন করা হলো। শিবচর লকডাউনের পাশাপাশি সারা দেশে ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। গত ২৪ ঘণ্টায় দেশে আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে বাংলাদেশে মোট ১৭ জন করোনায় আক্রান্ত হলেন। মাদারীপুর, ফরিদপুর ও শিবচরের পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে জানিয়ে গতকাল দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘অন্যান্য জেলায় যতটুকু লক্ষণ দেখতে পাচ্ছি, ওখানে তুলনামূলকভাবে একটু বেশি। ১৭ জন যে আক্রান্ত হয়েছেন, এর মধ্যে বেশির ভাগ অংশ ওখানকার। এ কারণে ওই এরিয়াকে ভারনাবেল, ক্রিটিক্যাল মনে করি।’ সচিবালয়ে করোনাভাইরাস প্রতিরোধের প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যেখান থেকে এ ভাইরাসের উৎপত্তি, সেই চীনের হুবেই প্রদেশে এলাকাভিত্তিক চলাচল বন্ধ ও বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে সুফল পাওয়া যায়, যাকে বলা হচ্ছে লকডাউন। ইউরোপ, আমেরিকায়ও বিভিন্ন দেশে এখন এ ধরনের কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এটা এ রোগ নিয়ন্ত্রণের সবচেয়ে উত্তম পন্থা।’

জানা গেছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশ থেকে তিন সহস্রাধিক প্রবাসী মাদারীপুরে ফিরেছেন। এর বড় একটি অংশই এসেছেন করোনা আক্রান্ত দেশ ইতালি থেকে। বিদেশফেরত এসব লোক স্বাস্থ্যবিধি মেনে না চলায় ঝুঁকিতে পড়েছে পুরো মাদারীপুর জেলা। সারা দেশে মোট আক্রান্ত ১৭ জনের পাঁচজনই মাদারীপুরের বাসিন্দা। দুই ইতালিপ্রবাসীর মাধ্যমে তার পরিবারের সদস্যদের মধ্যে এ ভাইরাস ছড়িয়েছে। ইতালিফেরত অনেক প্রবাসীই মানছেন না হোম কোয়ারেন্টাইন। নিজেদের ইচ্ছামতো ঘুরে বেড়াচ্ছেন ওই প্রবাসীরা। এ ছাড়া মসজিদে জামাতে নামাজও আদায় করেছেন তারা। কেউ নিষেধ করলে তাদের সঙ্গে করছেন অসদাচরণ। স্থানীয় বাসিন্দারা জানান, এক ইতালিপ্রবাসী সম্প্রতি মাদারীপুরের শিবচরে আসেন। করোনাভাইরাসের বিভিন্ন উপসর্গ দেখা দিলে তার স্ত্রী, সন্তান, শাশুড়িসহ চারজনকে আইসোলেশনে রাখা হয়েছে। এরা সবাই করোনাভাইরাস বহন করছেন। এ ছাড়া তার সন্তানরা যাদের সংস্পর্শে এসেছে, এমন ১৯ শিক্ষার্থীকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়। এ ছাড়া মাদারীপুর সদর উপজেলার ইতালিপ্রবাসী এক যুবক করোনাভাইরাস বহন করছিলেনে। আইইডিসিআর থেকে চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হয়েছেন বলে জানা গেছে। এরই পরিপ্রেক্ষিতে শিবচরকে সর্বাধিক ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে নিজেদের মধ্যে বৈঠক শেষে উপজেলা প্রশাসন থেকে লকডাউনের ঘোষণা দেওয়া হয়। শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, যেহেতু শিবচর করোনার ঝুঁকিতে রয়েছে, তাই বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে অনির্দিষ্টকালের জন্য ২৪ ঘণ্টা সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। বিয়ে, মাহফিল, রাজনৈতিক সমাবেশসহ সব ধরনের গণজমায়েত ও ধর্মীয় সব অনুষ্ঠান বন্ধ থাকবে। এ ছাড়া বন্ধ থাকবে নসিমন, করিমনসহ সব ধরনের গণপরিবহন। তবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও ওষুধের ফার্মেসি খোলা রাখা যাবে। বিশেষ করে বিদেশফেরত প্রবাসীদের নিজ বাড়িতে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া কেউ যদি হোম কোয়ারেন্টাইন না মানেন, তাহলে শিবচর নন্দকুমার ইনস্টিটিউশনে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম বলেন, মাদারীপুর ঝুঁকিপূর্ণ হওয়ায় সদর হাসপাতালের নতুন ভবনের ১০০ শয্যা প্রস্তুত রাখা হয়েছে। করোনাভাইরাস রোধে স্বাস্থ্য বিভাগ বিভিন্ন সচেতনতামূলক কাজ করছে।

নতুন আক্রান্ত তিনজন একই পরিবারের : এক দিনে একই পরিবারে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। গতকাল কভিড-১৯-সংক্রান্ত সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, নতুন আক্রান্ত এ পরিবারের একজন ইতালিফেরত ছিলেন। পরিবারের একজন নারী ও দুজন পুরুষ আক্রান্ত হয়েছেন। দুই পুরুষের একজনের বয়স ৬৫, অন্যজনের ৩২ বছর। নারীর বয়স ২২ বছর। আইইডিসিআরে গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ৯১৬টি ফোনকল এসেছে। বিদেশ থেকে আসা ৪৩ জন কোয়ারেন্টাইনে আছেন। তিনি বলেন, ‘এখন মাস্ক পরার সময় এসেছে। সর্দি-কাশি থাকলে মাস্ক পরে বাইরে যাবেন। এজন্য তিন স্তরবিশিষ্ট কাপড় দিয়ে মাস্ক পরবেন। বাড়িতে ফিরেই হাত ধোবেন। সবাই নিরাপদ দূরত্ব মেনে চলবেন।’ হ্যান্ডশেক ও কোলাকুলি থেকেও বিরত থাকতে হবে বলে সতর্ক করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক।

চুয়াডাঙ্গায় ইতালিফেরত যুবকের করোনা শনাক্ত : চুয়াডাঙ্গা সদর হাসপাতালে আইসোলেশনে থাকা ইতালিফেরত যুবক করোনাভাইরাসে আক্রান্ত বলে ঘোষণা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। গতকাল দুপুরে চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান সাংবাদিকদের জানান, আক্রান্ত যুবক ঝুঁকিপূর্ণ অবস্থায় না থাকায় তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালেই রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ইতালিফেরত এ যুবক ১২ মার্চ বাড়িতে আসেন। এরপর তিনি সর্দি, কাশি, গলাব্যথা ও জ¦রে আক্রান্ত হন। বিষয়টি জানার পর তাকে সদর হাসপাতালের আইসোলেশনে নিয়ে আসা হয়। ১৬ মার্চ আইইডিসিআরের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় এসে ইতালিফেরত যুবকের সোয়াব সংগ্রহ করে ঢাকায় নিয়ে যায়। সেখানে পরীক্ষা করে তার দেহে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত করে আইইডিসিআর। আক্রান্ত যুবকের অবস্থা সংকটাপন্ন না হওয়ায় আপাতত তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থ হলে পরীক্ষা-নিরীক্ষা করে তাকে বাড়িতে পাঠানো হবে।

জেলায় জেলায় কোয়ারেন্টাইন : সারা দেশে হোম কোয়ারেন্টাইনে আছেন ৯ হাজার ১০৬ জন। এর মধ্যে কুমিল্লায় ৬১০, বরিশালে ৪০৭, চাঁপাইনবাবগঞ্জে ৩৬৬, কিশোরগঞ্জে ২৫৪, বাগেরহাটে ২৫১, মাদারীপুরে ২৪৫, বগুড়ায় ২২৮, ভোলায় ১৭৫, টাঙ্গাইলে ১৬০, রাজশাহীতে ১৩৪, হবিগঞ্জে ১২৭, গোপালগঞ্জে ১২১, মাগুরায় ৮১, সিরাজগঞ্জে ৬৯, নরসিংদীতে ৫৬, কুড়িগ্রামে ৪২, নেত্রকোনায় ৩৪, শেরপুরে ২৬, গাইবান্ধার সুন্দরগঞ্জে ২৪, নাটোরে ২০, ঠাকুরগাঁওয়ে ১৬, ঝালকাঠিতে ১৫ ও ফরিদপুরের ভাঙ্গায় ৬ জন।

ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ : করোনাভাইরাসের বিস্তার রোধে সারা দেশে সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। গতকাল বিকালে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাঠপর্যায়ের প্রশাসনকে এ নির্দেশের কথা জানানো হয়। ভিডিও কনফারেন্সে সব ধরনের ওয়াজ মাহফিল ও তীর্থযাত্রা বন্ধ করারও নির্দেশ দেওয়া হয়। বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করার কথাও বলা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের নেতৃত্বে এ ভিডিও কনফারেন্স করা হয়।

জরুরি ভিত্তিতে আরও ২০০ কোটি : কোরোনাভাইরাস কভিড-১৯-এর প্রকোপ মোকাবিলায় জরুরি ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে আরও ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। স্বাস্থ্যসেবা বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকালই এ অর্থ বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। মেশিনারিজ আমদানি খাত থেকে ১০০ কোটি ও আকস্মিক দুর্যোগ মোকাবিলার অংশ হিসেবে অপ্রত্যাশিত খাত থেকে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর আগে করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় করোনাভাইরাস পরীক্ষার জন্য কিট এবং বিভিন্ন যন্ত্রপাতি কেনার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণে ২০০ কোটি টাকা চায় স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ এ অর্থ বরাদ্দ দেয়। এর আগে ১০ মার্চ ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। এর মধ্যে ৫০ কোটি টাকা ইতিমধ্যে ছাড় করা হয়েছে।

ঢাবির হল খালি করার নির্দেশ : বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ক্লাস-পরীক্ষা বন্ধের পর আবাসিক হলগুলোও বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের গতকাল সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়তে বলা হয়েছে। গতকাল উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহী পরিষদ সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেটের একাধিক সদস্যসূত্রে এ তথ্য জানা গেছে। অন্যদিকে সরকারি সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা স্থগিত রাখার সময়সীমা ২৮ মার্চ থেকে বাড়িয়ে ৩১ মার্চ করা হয়েছে। একই সঙ্গে করোনাভাইরাস মোকাবিলায় একটি কমিটিও গঠন করেছে সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন শাহরিয়ার নবীকে কমিটির প্রধান ও মেডিকেল সেন্টারের প্রধান মেডিকেল অফিসার ডা. সারওয়ার জাহান মুক্তাফীকে সদস্যসচিব করা হয়েছে। কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় করোনা প্রতিরোধে কাজ করবে।

সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ : সংক্রমণ ঠেকাতে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ গতকাল সকাল থেকে কার্যকর হয়েছে। সচিবালয়ের দায়িত্বে থাকা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার রাজীব দাস জানান, সকাল থেকে কর্মকর্তা-কর্মচারী, সচিবালয়ের সভায় আগত ব্যক্তি ও সচিবালয়ে কর্মরত সাংবাদিক ছাড়া আর কাউকে সচিবালয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। কভিড-১৯ করোনাভাইরাসের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সচিবালয়ের অভ্যন্তরে সাধারণ দর্শনার্থী পাস সাময়িকভাবে বন্ধ থাকবে- এমন নোটিস সচিবালয়ের দর্শনার্থী কক্ষে সাঁটানো হয়েছে।

রাজশাহী থেকে ঢাকাসহ দূরপাল্লার সব বাস বন্ধ : করোনাভাইরাস প্রতিরোধে রাজশাহী থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বাস মালিক সমিতি ও জেলা মোটর শ্রমিক ইউনিয়ন যৌথভাবে এ সিদ্ধান্ত নিয়েছে। গতকাল বিকাল থেকেই এটি কার্যকর হয়। তাই রাজশাহী থেকে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, সিলেট, নোয়াখালীসহ বিভিন্ন রুটের দূরপাল্লার বাসগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে। তবে রাজশাহীর আশপাশের জেলাগুলোর সঙ্গে সীমিতসংখ্যক বাস চলাচল করছে। এ ছাড়া রাজশাহী বিভাগের অভ্যন্তরীণ রুটে সীমিত আকারে বাস চলছে।

ভাইরাসের লক্ষণ আছে শুনে পালিয়ে গেলেন প্রবাসী : ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসে করোনাভাইরাসের লক্ষণ আছে শুনেই হাসপাতাল থেকে পালিয়েছেন এক কাতারপ্রবাসী। তার বাড়ি নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের ধনতলিয়া গ্রামে। জেলা স্বাস্থ্য বিভাগ ওই প্রবাসীর সন্ধান পেতে কাজ করছে।

কোয়ারেন্টাইন না মানায় জরিমানা : বিদেশ থেকে এসে হোম কোয়ারেন্টাইনে থাকার সরকারি নির্দেশ অমান্য করায় ৯ জেলায় ১৭ প্রবাসীকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে মানিকগঞ্জে দুজনকে জরিমানা করা হয়। মানিকগঞ্জ জেলা করোনা প্রতিরোধ কমিটি সূত্রে জানা গেছে, ১০ মার্চ দক্ষিণ আফ্রিকা থেকে আসেন এক যুবক। তিনি হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ অমান্য করায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আর ১৪ মার্চ লেবানন থেকে আসা এক নারীকে একই অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ঝালকাঠি, জামালপুর, মুন্সীগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা ও সাতক্ষীরায় ১৫ জনকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

জুমার নামাজ স্থগিত : টাঙ্গাইলের গোপালপুরে ঐতিহ্যবাহী ২০১ গম্বুজ মসজিদে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করা হয়েছে। মসজিদটির প্রতিষ্ঠাতা রফিকুল ইসলাম এ সিদ্ধান্ত নেন। বিষয়টি নিশ্চিত করেছেন গোপালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকাশ বিশ্বাস। তিনি বলেন, মসজিদ কর্তৃপক্ষ শুধু শুক্রবারের জুমার নামাজ আদায় না করার সিদ্ধান্ত তাকে জানিয়েছে।

পর্যটন কেন্দ্র বন্ধ : সংক্রমণের ঝুঁকি এড়াতে দেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল বন অধিদফতরের আওতাধীন সুন্দরবনসহ বন বিভাগের সব ইকোট্যুরিজম স্পটে করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়া দিনাজপুরের পর্যটন কেন্দ্র স্বপ্নপুরী ও নবাবগঞ্জ জাতীয় উদ্যান, নাটোরের উত্তরা গণভবন, রাজবাড়ি, গ্রিন ভ্যালি পার্ক, রাজশাহীর পুঠিয়া, রাজবাড়ি এবং সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন বন্ধ ঘোষণা করা হয়েছে। এক দিন আগেও কক্সবাজার সাগরসৈকতসহ পর্যটন কেন্দ্রগুলো লোকারণ্য ছিল। দেশ-বিদেশের পর্যটকে ভরপুর দেখা গেছে আবাসিক হোটেলগুলো।

হোটেল রেস্টুরেন্ট ক্লাব বার বন্ধ : সারা পৃথিবীতে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের প্রভাবে দেশের সব ধরনের বার বন্ধের নির্দেশ দিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)। গতকাল অধিদফতরের উপপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মামুন স্মাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে শুক্রবার (আজ) থেকে সব হোটেল বার, রেস্টুরেন্ট বার, ক্লাব বার বন্ধ রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে করণীয় সম্পর্কে জানানো হবে।

৩১ মার্চ পর্যন্ত দুবাই ও আবুধাবির সব ফ্লাইট বাতিল : বিমান বাংলাদেশে এয়ারলাইনস গতকাল সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ও আবুধাবির ফ্লাইট বাতিল করেছে। বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের দেশটির সিদ্ধান্ত অনুযায়ী এ পদক্ষেপ নিয়েছে বিমান।

সৌদি আরব থেকে ফিরলেন ৪০৬ জন : ঝুঁকির মধ্যেই সৌদি আরব থেকে ৪০৬ জন দেশে ফিরেছেন। গতকাল বিকাল ৫টা ৫৫ মিনিটে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে তারা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছেন। বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন।

 তবে সৌদি থেকে আসা ব্যক্তিদের মধ্যে দুজনের শরীরে তাপমাত্রা বেশি হওয়ায় তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জানা গেছে, সৌদির ডিপোরটেশন সেন্টার থেকে এই বাংলাদেশিদের দেশে আসার অনুমতি দেওয়া হয়। এরা রিয়াদ ও দাম্মামের ডিপোরটেশন সেন্টারে অবস্থান করছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর