শনিবার, ২১ মার্চ, ২০২০ ০০:০০ টা

মসজিদে মসজিদে বিশেষ দোয়া

নিজস্ব প্রতিবেদক

মসজিদে মসজিদে বিশেষ দোয়া

করোনাভাইরাস থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদে মসজিদে জুমার নামাজ শেষে বিশেষ দোয়া ও মোনাজাত হয়েছে। ধর্মপ্রাণ মুসল্লিরা করোনাভাইরাসের মতো মহামারীর কবল থেকে মুসলিম উম্মাহকে হেফাজত ও বাংলাদেশসহ বিশ্ববাসীকে স্রষ্টার রহমতের ছায়ায় রাখার আকুতি জানায়। রাজধানীর বায়তুল মোকাররমে গতকাল জুমার নামাজ শেষে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররমের পেশ ইমাম মুফতি ইহসানুল হক। সারা দেশের সব মসজিদেই করোনাভাইরাস থেকে রক্ষার জন্য বিশেষ  মোনাজাত হয়। এ সময় মুসল্লিরা চোখের পানিতে মহান আল্লাহর রহমত কামনা করেন। এর আগে বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ইসলামিক ফাউন্ডেশন জুমার নামাজ পড়তে মসজিদে যাওয়ার আগে মুসল্লিদের বাসায় অজু করে ও সুন্নত নামাজ পড়ে, শুধু ফরজ নামাজ পড়ার জন্য মসজিদে আসতে আহ্বান জানায়। এছাড়া বিদেশফেরত, জ্বর-হাঁচি-কাশিতে আক্রান্ত ও অসুস্থ ব্যক্তিদের মসজিদে বা জনসমাগমে যাওয়া থেকে বিরত থাকার অনুরোধ জানায়।

ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গতকাল অনেকটা সংক্ষিপ্ত সুরা দিয়ে জুমার নামাজ আদায় করা হয় বায়তুল মোকাররমে। ফরজ নামাজ শেষ হওয়ার পর দ্রুতই অধিকাংশ মুসল্লি মসজিদ ত্যাগ করেন। করোনাভাইরাসের কারণে মুসল্লির সংখ্যা অন্যদিনের চেয়ে তুলনামূলক কম ছিল। তবে কোনো কোনো মসজিদে মুসল্লির সংখ্যা ছিল অনেক বেশি। এসব মসজিদের মুসল্লিরা আল্লাহর কাছে মাগফেরাত চেয়ে মোনাজাত করার জন্য মসজিদে গিয়েছিলেন বলে অনেকে জানান।

রোযা ও দোয়া কর্মসূচি : করোনা ভাইরাস থেকে মুক্তি লাভে নফল রোযা ও দোয়া কর্মসূচি ঘোষণা করেছেন খেলাফতে ইসলামী বাংলাদেশের আমির ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী। গতকাল চকবাজারস্থ বড়কাটারা মাদরাসার নিজ কার্যালয়ে এই কর্মসূচি ঘোষণা করেন।

তওবার আহ্বান : প্রতিটি মানুষকে ঘরে বসে আল্লাহর কাছে তওবা করার আহ্বান জানিয়েছেন ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান লায়ন এম এ আউয়াল। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এ আহ্বান জানিয়ে তিনি বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকারের কঠোর পদক্ষেপ দরকার।

সর্বশেষ খবর