সোমবার, ২৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

মৃত্যু মোট ১৪ হাজার ৪৫৯ ইতালির অবস্থা ভয়াবহ

বিশ্বে আক্রান্ত ৩ লাখ ৩৮ হাজার ৯২

প্রতিদিন ডেস্ক

মৃত্যু মোট ১৪ হাজার ৪৫৯ ইতালির অবস্থা ভয়াবহ

করোনাভাইরাসে মৃত্যুর মিছিলে যোগ হয়েছেন আরও মানুষ। গতকাল রাতে পাওয়া খবর অনুযায়ী, বিশ্বব্যাপী মোট মৃত্যুর সংখ্যা ১৪ হাজার ৪৫৯ জন। নতুন মৃত্যু হয়েছে ১ হাজার ৪৪৯ জনের। এ ছাড়া আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩৮ হাজার ৯২ জন। সুস্থ হয়েছেন ৯৬ হাজার ৯৫৮ জন। এদিকে ইতালি এখন ভয়াবহ অবস্থায় রয়েছে। সেখানে নতুন করে মৃত্যু হয়েছে ৬৫১ জনের। এছাড়া মৃত্যু ও আক্রান্তের দিক থেকে ইরানকে ছাড়িয়ে গেছে ইউরোপের দেশ স্পেন। স্পেনে এ দিন মৃত্যু হয়েছে ৩৭৫ জনের এবং ইরানে মৃত্যু হয়েছে ১২৯ জনের।

এদিকে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ব্যক্তিগত ডাক্তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় কোয়ারেন্টাইনে থাকতে হবে ম্যার্কেলকেও। গতকাল জার্মান সময় বিকেলে এক সংবাদ সম্মেলন থেকে ফিরে এই সংবাদ শোনার পর কোয়ারেন্টাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন আঙ্গেলা ম্যার্কেল। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, গতকাল মৃত্যু হয়েছে ১ হাজার ৪৪৯ জনের, আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ১০২ জন। এর মধ্যে মৃত্যুর সংখ্যা যুক্তরাষ্ট্রে ৯৪, যুক্তরাজ্যে ৪৮, নেদারল্যান্ডসে ৪৩, ইন্দোনেশিয়ায় ১০, জার্মানিতে ৯, ফিলিপাইনে ৬, চীনে ৬ জন। এ ছাড়া অন্যান্য কয়েক দেশে আরও মৃত্যু হয়েছে।

ইতালির অবস্থা ভয়াবহ : ইতালিতে গতকাল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৬৫১ জন। আগের দিন এ সংখ্যা ছিল ৭৯৩। ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৫৬০ জন। এ পর্যন্ত মোট মারা গেছেন ৫ হাজার ৪৭৬ জন।

স্পেনে হু হু করে বাড়ছে মৃত্যু ও আক্রান্ত : বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ইতালির পরে সবচেয়ে উপদ্রুত হয়ে উঠছে ইউরোপের আরেক দেশ স্পেন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩৭৫ জনের মৃত্যু হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে স্পেনে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৬ জনে। স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গতকাল মৃত্যুর পাশাপাশি বেড়েছে নতুন রোগীও। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৫৭২ জন, যেখানে শনিবার ছিল ২৪ হাজার ৯২৬ জন। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৫৭৫ জন সুস্থ হয়েছেন। এখনো হাসপাতালের আইসিইউতে আছেন ১ হাজার ৭৮৫ জন। বিশ্বব্যাপী মহামারী আকার নেওয়া এই রোগ প্রতিরোধে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। শনিবার দেশবাসীকে সতর্ক করে তিনি বলেন, ‘সবচেয়ে খারাপ সময় আসতে বাকি।’ উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৪ মার্চ স্পেন সরকার সারা দেশে ১৫ দিনের জরুরি অবস্থা জারি করে। তা আরও ১৫ দিন বাড়ানোর ভাবনা চলছে। জার্মানি : নতুন করে নভেল করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে খুব ভালো অবস্থায় নেই জার্মানিও। ইউরোপের প্রভাবশালী এই দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩৫০ জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। জার্মানির রোগ নিয়ন্ত্রণ সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, দেশটিতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজার ৭১৪ জন। আগের দিনের চেয়ে নতুন আক্রান্তের হার বেড়েছে ১২ শতাংশ। জার্মানিতে এই ভাইরাসে নতুন ৮ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ জনে। যুক্তরাজ্য : যুক্তরাজ্যেও করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ৮৪ জনের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাজ্যে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২৮১ জনের। ফ্রান্স : ফ্রান্সে একদিনে মৃত্যুর সংখ্যা শতক ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, শনিবার পর্যন্ত দেশটিতে মোট ৫৬২ জনের মৃত্যু হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১২ জন বেশি।

খুলছে চীনের ৭০ হাজার প্রেক্ষাগৃহ : চীন দুই মাসের ব্যবধানে করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে। জীবনযাত্রাও এখন স্বাভাবিক। এ কারণে দেশটির থিয়েটারগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হলিউড রিপোর্টারের তথ্য অনুযায়ী, এ মাসের শেষে চীনের প্রায় ৭০ হাজার প্রেক্ষাগৃহ চালু হবে। আর এ সপ্তাহে চালু হওয়ার কথা রয়েছে বেশ কয়েকটি। এ কারণে প্রেক্ষাগৃহগুলো নতুন করে সাজানো চলছে। এতে এখন শোভা পাচ্ছে বিভিন্ন ছবির পোস্টার। সূত্র : চায়না, ফোর্বস ও হলিউড রিপোর্টার

হংকংয়ে দ্বিতীয় কুকুর আক্রান্ত : হংকংয়ে কভিড-১৯ এ আক্রান্ত এক নারীর পোষা কুকুরের দেহেও করোনাভাইরাস ধরা পড়েছে বলে চীন নিয়ন্ত্রিত অঞ্চলটির সরকার নিশ্চিত করেছে। কয়েক দফা পরীক্ষায় কুকুরটির দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায় বলে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

হংকংয়ের কৃষি, মৎস্য ও সংরক্ষণ বিভাগের (এএফসিডি) বিবৃতিতে জানানো হয়, পোক ফু লাম এলাকায় বসবাস করা ওই জার্মান শেফার্ড প্রজাতির কুকুরটিকে একই এলাকার অন্য একটি মিশ্র জাতের কুকুরের সঙ্গে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদিকে এএফসিডি এক সতর্কবার্তায় কুকুর, বিড়ালদের ধরার আগে ও পরে এগুলোর দেখভালকারীদের ভালোমতো হাত ধুয়ে নিতে পরামর্শ দিয়েছে। পোষ্যপ্রাণীদের খাবার ও অন্যান্য কিছু ধরার বেলায়ও একই সতর্কতা মেনে চলতে বলেছে তারা। পোষা কুকুর ও বিড়ালকে চুমু না খেতেও পরামর্শ দিয়েছে তারা।

সর্বশেষ খবর