মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০ ০০:০০ টা

বাড়ছে মৃত্যু, বাড়ছে আক্রান্ত

দেশে করোনা শনাক্ত ৩৩ জনের, মৃত্যু ৩, গাম্বিয়ায় মৃত্যু বাংলাদেশির, ভৈরবে ইতালি প্রবাসীর মৃত্যু, এক চিকিৎসক দুই নার্স আক্রান্ত, টোলারবাগবাসীরা কোয়ারেন্টাইনে, বঙ্গোপসাগরে ৫ জাহাজ ও কক্সবাজারে ৩ রিসোর্ট কোয়ারেন্টাইন সেন্টার ঘোষণা, বুয়েটের ঢাকেশ্বরী এলাকা লকডাউন, ঢাকা ছাড়ার হিড়িক

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার ঘটেছে। ফলে বাড়ছে আক্রান্তের সংখ্যা, বাড়ছে মৃত্যুর ঘটনা। গতকাল তৃতীয় মৃত্যুর কথা নিশ্চিত করেছে সরকার। সেই সঙ্গে নতুন ছয়জনের সংক্রমণের কথা বলা হয়েছে। সব মিলিয়ে নিশ্চিত আক্রান্ত রোগীর সংখ্যা হলো ৩৩। তবে রোগ নির্ণয়ের পরীক্ষা না হলেও এই ভাইরাসের কারণেই ব্রাহ্মণবাড়িয়ার ভৈরবে এক ইতালি প্রবাসীর মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। আগের দিন সিলেটে করোনা ইউনিটে ভর্তি থাকা মৌলভীবাজার প্রবাসী নারী ও মিরপুরের  টোলারবাগের দ্বিতীয় মৃত্যু রয়েছে হিসাবের বাইরে। এদিকে সাধারণ ছুটি ঘোষণার পর গতকাল লঞ্চ, বাস টার্মিনাল ও রেলস্টেশনে ঘরমুখো মানুষের ঢল নামে। দলে দলে ঢাকা ছাড়তে দেখা যায়।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা গতকাল রাজধানীর মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে সংবাদ সম্মেলনে জানান, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ছয়জনের মধ্যে একজন চিকিৎসক ও দুজন নার্স রয়েছেন। আক্রান্তদের মধ্যে একজনের অবস্থা সংকটপূর্ণ হওয়ায় তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। তিনি কিডনি জটিলতায় আগে থেকেই ভুগছিলেন। মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ৩৩ জন আক্রান্তের মধ্যে ঢাকা শহরে বাস করতেন এমন ব্যক্তি রয়েছেন ১৫ জন। এরপর মাদারীপুরের ১০ জন, নারায়ণগঞ্জের তিনজন, গাইবান্ধায় দুজন, কুমিল্লায় একজন, গাজীপুরে একজন এবং চুয়াডাঙ্গায় একজন রয়েছেন। যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে ১৩ জন বিদেশ থেকে ভ্রমণ করে এসেছেন। বিদেশ থেকে যারা এসেছেন তাদের মধ্যে ইতালি থেকে ছয়জন, যুক্তরাষ্ট্র থেকে দুজন, ইতালি বাদে ইউরোপের অন্যান্য দেশ থেকে দুজন, বাহরাইন থেকে একজন, ভারত থেকে একজন ও কুয়েত থেকে একজন এসেছেন। আক্রান্তদের একজন বাদে সবার অবস্থা স্থিতিশীল। বাকিরা এদের মাধ্যমে কোনো না কোনোভাবে সংক্রমিত হয়েছেন। এ ছাড়া আক্রান্ত ৩৩ জন রোগীর মধ্যে ১০ বছরের নিচে আছে দুজন, ১০ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে নয়জন, ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে নয়জন, ৪১ থেকে ৫০ বছর বয়সীর মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছর বয়সীর মধ্যে একজন এবং ৬০ বছরের ঊর্ধ্বে আছেন ছয়জন। মীরজাদি সেব্রিনা বলেন, এ পর্যন্ত ৬২০ ব্যক্তিকে পরীক্ষা করা হয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ৫৬ জনকে পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ছয়জন করোনা রোগী পাওয়া গেছে। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে করোনাভাইরাস ঠেকাতে পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া ভ্রাম্যমাণ পরীক্ষাগার এখন কক্সবাজারে রয়েছে। সেখানে আক্রান্ত হলে শনাক্তকরণের জন্য পরীক্ষা করা যাবে এবং চিকিৎসা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। যথেষ্ট পরিমাণ পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) রয়েছে। প্রতিদিন এটি বিদেশ থেকে আনা হচ্ছে। ফলে পিপিই ঘাটতি হবে না। এদিকে গাম্বিয়ায় তাবলিগে গিয়ে করোনায় এক বাংলাদেশির মৃত্যু হয়েছে।

বুয়েট আবাসিক এলাকা লকডাউন : করোনাভাইরাস আক্রান্ত একজনকে শনাক্তের পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ঢাকেশ্বরী আবাসিক এলাকা লকডাউন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবাসিক এলাকার পরিবেশ কমিটির সভাপতি অধ্যাপক ড. প্রাণ কানাই সাহা লকডাউনের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ওই আবাসিক এলাকায় করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। সে কারণে এলাকার বাসিন্দাদের আগামী ১৪ দিন যার যার বাসায় থাকার কথা বলা হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভৈরবে ইতালি ফেরতের মৃত্যু : কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান গতকাল জানান, কিশোরগঞ্জের ভৈরবে জ্বর, সর্দি, কাশি নিয়ে ইতালি ফেরত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তবে ওই ব্যক্তি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন কিনা, সেটা পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকার আইইডিসিআর থেকে বিশেষজ্ঞ দল ভৈরবে এসে নমুন সংগ্রহ করে। মৃত ব্যক্তির শরীরের নমুনা পরীক্ষা-নিরীক্ষার পর তারা ঢাকায় ফিরে যান। তাদের রিপোর্টের ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। তাছাড়া ওই ব্যক্তির সংস্পর্শে যারা ছিলেন, তাদেরও তালিকা তৈরি করা হচ্ছে। তিনি দুটি বেসরকারি হাসপাতালের সান্নিধ্যে থাকায় এ দুটি হাসপাতালসহ তার বাড়ির আশপাশের ১০টি বাড়ি বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। গতকাল দুপুরে ভৈরবের জগন্নাথপুর গ্রামে নিজ বাড়িতে তার জানাজা শেষে পৌর কবরস্থানে বিশেষ ব্যবস্থায় তাকে দাফন করা হয়। জানা গেছে, ওই ব্যক্তি গত ২৮ ফেব্রুয়ারি ইতালি থেকে বাড়িতে আসেন। বাড়িতে তিনি ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হলে ২২ মার্চ রাত ১০টার দিকে পরিবারের লোকজন তাকে আবেদীন হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে তাকে ডক্টরস পয়েন্টে রেফার্ড করা হয়। ডক্টরস পয়েন্টে নেওয়ার পর রাত সাড়ে ১০টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

চট্টগ্রামে শ্বাসকষ্টে মৃত্যু, আইসিইউ-এইচডিইউ বন্ধ : চট্টগ্রামের বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন এক রোগীর মৃত্যুর ঘটনায়  ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) এবং হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) বন্ধ করা হয়েছে। ওই রোগীকে সেবা দেওয়া চিকিৎসক  হোম কোয়ারেন্টাইনে আছেন। জানা যায়, গত বৃহস্পতিবার সকালে নগরের ওআর নিজাম রোডের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন ৩৬ বছর বয়সী এক নারী। ওইদিন রাত ৩টার দিকে হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ওই রোগীর মৃত্যুর পর পরই সেবা দেওয়া চিকিৎসক কোয়ারেন্টাইনে চলে যান। এ ঘটনার পর থেকে আইসিইউ, এইচডিইউ ইউনিট বন্ধ করা হয়। মৃত নারীর স্বামী বলেন, ‘আমার স্ত্রী শ্বাসকষ্টে ভুগছিলেন। পরে তাকে হাসপাতালে ভর্তি করি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ডাক্তারও বলেছেন, তার মৃত্যুর কারণ নিউমোনিয়া।’ 

হাসপাতালের চিকিৎসক আক্রান্ত, পরিচালক কোয়ারেন্টাইনে : মিরপুরের টোলারবাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া বৃদ্ধকে চিকিৎসা সেবা দেওয়া এক চিকিৎসক আক্রান্ত হয়েছেন। শনিবার টোলারবাগের ওই বৃদ্ধের মৃত্যুর পর তার চিকিৎসায় নিয়োজিত ওই হাসপাতালের চার চিকিৎসক, ১২ জন নার্স ও তিনজন কর্মীকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিল। তাদেরই একজন পরীক্ষায় ‘করোনাভাইরাস পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছেন। আক্রান্ত ওই চিকিৎসক বর্তমানে উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে আইসোলেশনে আছেন। ওই চিকিৎসক জানান, আইইডিসিআরে নমুনা পরীক্ষায় করোনাভাইরাস ধরা পড়েছে। শরীর কিছুটা দুর্বল। এখনো শ্বাসকষ্ট হচ্ছে। অসুস্থ বোধ করায় গত রবিবার থেকে হোম কোয়ারেন্টাইনে থাকা হাসপাতালের পরিচালক ডা. বদিউজ্জামান জানান, আমার কাছেও প্রবলেম মনে হচ্ছে। বাসায় আছি একেবারেই একা। কাউকে সঙ্গে রাখি নাই। এর আগে টোলারবাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া বৃদ্ধের ঘনিষ্ঠজন ৭৬ বছর বয়সী আরেক বৃদ্ধের মৃত্যু হয় রবিবার রাতে।  তারও করোনাভাইরাস পজিটিভ ছিল।

টোলারবাগের বাসিন্দারা কোয়ারেন্টাইনে : রাজধানীর মিরপুরের  টোলারবাগে একদিনের ব্যবধানে দুই বৃদ্ধের মৃত্যু হওয়ায় এলাকাবাসীর মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় বাসিন্দারা আশঙ্কা করছেন, এই ভাইরাস ইতিমধ্যে আশপাশে ছড়িয়ে যেতে পারে। এ পরিস্থিতিতে স্থানীয়রা নিজ উদ্যোগে পুরো এলাকা লকডাউনের ব্যবস্থা করেন। বাসিন্দারা এখন কোয়ারেন্টাইন করছে। টোলারবাগ সমাজকল্যাণ সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘এলাকায় দুজন মারা যাওয়ার পর আমরা এলাকার বাড়ির মালিকদের সঙ্গে কথা বলে এলাকাটিকে আমাদের নিজস্ব ব্যবস্থাপনায় কোয়ারেন্টাইন করেছি। এ ব্যাপারে গণমাধ্যমে কোয়ারেন্টাইনের যেসব পদ্ধতি ও ব্যবস্থাপনার কথা বলা হচ্ছে, আমরা তা অনুসরণ করছি। যে দুজন মারা গেছেন, মসজিদে তারা নিয়মিত নামাজ আদায় করতেন। তাই আমরা মসজিদ কমিটির সঙ্গে আলোচনা করে যৌথভাবে মসজিদে নামাজ পড়া আপাতত বন্ধ রাখতে বলেছি। এলাকাবাসীও তা মানছেন।’ টোলারবাগ সমাজকল্যাণ সংগঠনের হিসাবে টোলারবাগ আবাসিক এলাকায় মোট ২৫টি বাড়ি ও প্রায় ৫ হাজার ফ্ল্যাট আছে। সেখানকার অধিবাসীদের মোট সংখ্যা ২০  থেকে ২৫ হাজার।

বঙ্গোপসাগরে পাঁচ জাহাজকে কোয়ারেন্টাইনের নির্দেশ : বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে থাকা পাঁচটি জাহাজকে কোয়ারেন্টাইনের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণলায়। গতকাল মন্ত্রণালয়ের জরুরি বৈঠকের পর বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানানো হয়। ওই জাহাজগুলোতে চীন ও দক্ষিণ  কোরিয়ার প্রায় ১০০ জন ক্রু ও ক্যাপ্টেন আছেন। এ ছাড়া ৭ এপ্রিল পর্যন্ত স্ক্র্যাপ জাহাজ আমদানির ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয় বিজ্ঞপ্তিতে। দেশের করোনাভাইরাস সংক্রমণ পরিস্থতিতে এ নিষেধাজ্ঞা  দেওয়া হয়েছে বলে শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী জাহাজভাঙা শিল্পে কর্মরত প্রায় ৩৫ হাজার শ্রমিককে করোনার প্রাদুর্ভাব থেকে মুক্ত রাখতে বাংলাদেশ শিপ ব্রেকার্স ও রিসাইক্লাস অ্যাসোসিয়েশনকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে সূত্র জানায়।

কক্সবাজারে ৩ রিসোর্ট কোয়ারেন্টাইন সেন্টার : কক্সবাজারের উখিয়া উপজেলার ইনানী সমুদ্রসৈকতের পাশের তিন রিসোর্টকে কোয়ারেন্টাইন  সেন্টার হিসেবে ঘোষণা করা হয়েছে। উখিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, জেলা প্রশাসকের নির্দেশে লা বেলা রিসোর্ট, পেবেল স্টোন রিসোর্ট ও রয়েল স্টোন রিসোর্টকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। তিনি বলেন, এই তিন রিসোর্টে অন্তত ১৫০ জনের জন্য কোয়ারেন্টাইন বেড তৈরি রাখা হবে। ইনানী সমুদ্রসৈকতের পাশে মেরিন ড্রাইভ সড়ক ও এলজিইডি সড়কের মধ্যে অবস্থিত রিসোর্ট তিনটিকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ঘোষণা করে সাইনবোর্ড লাগানো হয়েছে।

সর্দি-জ্বর শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে : সর্দি-জ্বর নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া এক নারীর শ্বাসকষ্ট শুরু হয়েছে। অবস্থার অবনতি হওয়ায় তাকে গত রবিবার রাতে হাসপাতালের নিবিড়ি পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে। তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কিনা, তা পরীক্ষা করার কোনো ব্যবস্থা রাজশাহীতে নেই। আইসিইউ ইনচার্জ গোলাম মোস্তফা জানান, পরীক্ষা না করা পর্যন্ত এই রোগী করোনাভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া যাচ্ছে না।

পরীক্ষা হয়নি নার্সের : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একজন সিনিয়র স্টাফ নার্সকে করোনা সন্দেহে আইসোলেশন ইউনিটে পাঠানো হয়েছিল। কিন্তু সেখানকার অবস্থা দেখে তিনি স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে গেছেন। তিন দিনেও ওই নার্সের নমুনা সংগ্রহের কোনো ব্যবস্থা করা হয়নি।

ঝিনাইদহে করোনা সন্দেহে এক তরুণ আইসোলেশনে : সর্দি, জ্বর, কাশি নিয়ে ঝিনাইদহের শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা এক তরুণকে (২২) আইসোলেশন ইউনিটে নেওয়া হয়েছে। তিনি চীন থেকে আসা এক তরুণের সঙ্গে ঢাকায় কয়েক দিন কাটিয়েছেন।

মৌলভীবাজারে পাঁচটি বাড়ি কোয়ারেন্টাইনে : মাস দুয়েক আগে যুক্তরাজ্য থেকে মৌলভীবাজারে আসা এক প্রবাসী নারী রবিবার (৬৫) মারা যান। এরপর করোনা সন্দেহে গতকাল বিকালে প্রশাসনের পক্ষ থেকে তার বাড়িসহ এলাকার পাঁচটি বাড়িকে কোয়ারেন্টাইন করা হয়েছে।

সর্বশেষ খবর