শিরোনাম
রবিবার, ২৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

নতুন আক্রান্ত নেই দেশে

সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন চারজন : আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক

নতুন আক্রান্ত নেই দেশে

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন কেউ শনাক্ত হয়নি বলে জানিয়েছে আইইডিসিআর। আগে আক্রান্ত আরও চারজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। দেশে এ পর্যন্ত মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ জন। তবে গাইবান্ধায় নতুন দুজন আক্রান্ত হয়েছেন বলে সিভিলসার্জন ডা. এ বি এম আবু হানিফ নিশ্চিত করেছেন। বগুড়ার শিবগঞ্জে ১০টি বাড়ি লকডাউন করা হয়েছে। গতকাল রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে জানান, গত ২৪ ঘণ্টায় ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। রোগীর সংখ্যা এখন ৪৮। নতুন করে চারজন সুস্থ হয়ে উঠেছেন। এদের মধ্যে একজনের কিডনিসংক্রান্ত জটিলতা ও একজন উচ্চ রক্তচাপে ভুগছিলেন। লক্ষণ অনুযায়ী তাদের চিকিৎসা দেওয়া হয়। তারা হাসপাতালে থেকেছেন গড়ে ১২ দিন। জ্বর, কাশির মতো মৃদু লক্ষণ ছিল। অন্যান্য রোগে যারা আক্রান্ত ছিলেন না, তারা হাসপাতালে আসার দু-চার দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠেন।

তবে গাইবান্ধা সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ জানান, গাইবান্ধায় করোনা সংক্রমিত দুই আমেরিকা প্রবাসীর সংস্পর্শে আসা দুজন নতুন করে আক্রান্ত হয়েছেন। তাদের গাইবান্ধা জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছে। তিনি জানান, আইইডিসিআর এর একটি প্রতিনিধি দল গত সোমবার গাইবান্ধায় এসে দুই আমেরিকা প্রবাসীর সংস্পর্শে আসা বেশ কিছু ব্যক্তির নমুনা সংগ্রহ করে। পরে পরীক্ষা করে তারা জানান, নমুনা নেওয়া ব্যক্তিদের মধ্যে দুজনের করোনাভাইরাস ‘পজিটিভ’ এসেছে।

নতুন করে আক্রান্ত এই দুই ব্যক্তি আমেরিকা প্রবাসী ওই নারীর বোনের মেয়ে ও দেবরের স্ত্রী। গাইবান্ধার সাদুল্লাপুরে এক বিয়ে বাড়িতে ও গাইবান্ধা শহরের নিজ বাড়িতে ওই ২ আমেরিকা প্রবাসীর সংস্পর্শে এসে তারা আক্রান্ত হন। তাদেরসহ আরও দুজনকে আইসোলেশনে রাখা হয়েছে। 

করোনা টেস্টের পরিসর বাড়ছে জানিয়ে আইইডিসিআর বলেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএইউ) আরও বেশ কিছু প্রতিষ্ঠানে করোনাভাইরাসের পরীক্ষা হবে। দিন সাতেকের মধ্যে দেশের সব কটি বিভাগে পরীক্ষার ব্যবস্থা হবে বলেও জানানো হয়। আমাদের প্রতিনিধিরা জানান, ছুটির মধ্যেও ঢাকা থেকে লঞ্চযোগে চাঁদপুর হয়ে দেশের দক্ষিণাঞ্চলে ফিরছে হাজার হাজার মানুষ। যাত্রীরা জানিয়েছেন ফেরার পথে কোনো প্রকার সচেতনতামূলক ব্যবস্থা বা বিধি নিষেধের মধ্যে পড়তে হয়নি তাদের। বর্তমানে চাঁদপুরে ২৪২ জন প্রবাসী হোম কোয়ারেন্টাইনে আছেন। জেলায় নতুন নয়জনসহ হোম কোয়ারেন্টাইনে আছেন ৬৫৩ জন। অধিকাংশই বিদেশফেরত। সরকারের নির্দেশ উপেক্ষা করে সাপ্তাহিক হাট বসানোয় নয় ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। টাঙ্গাইলে ২৪ ঘণ্টায় বিদেশফেরত ৬৭ জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এ নিয়ে  জেলায় কোয়ারেন্টাইনে আছেন ৭৪৫ জন। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে  (শেবাচিম) চিকিৎসক ও নার্সদের মাঝে ১ হাজার ১৭০ পিপিই বিতরণ করা হয়েছে। বরিশাল বিভাগে ২ হাজার ৭৫৫জন কোয়ারেন্টাইনে আওতায় আনা হয়েছে। বগুড়ায় নতুন করে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে ৫৬ জনকে। এ নিয়ে জেলায় কোয়ারেন্টাইনে আছেন ৭৫২ জন। জেলার শিবগঞ্জ উপজেলায় জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির মৃত্যু (৪৫) হয়েছে। খবর পাওয়ার পর আশপাশের ১০টি বাড়ি লকডাউন করে পুলিশ মোতায়েন করা হয়েছে। মৃত ব্যক্তির লালা ও কফের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে। কিশোরগঞ্জে নতুন করে ৬৫ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় কোয়ারেন্টাইনে রয়েছেন ২৮৯ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন নয়জন। কুমিল্লায় করোনা সংক্রমণ হলে রোগীদের জন্য কুমিল্লা স্টেডিয়াম ও মহানগর আওয়ামী লীগ অফিস ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন কুমিল্লা সদর আসনের এমপি আ ফ ম বাহাউদ্দিন বাহার। গতকাল কুমিল্লা সার্কিট হাউসে আয়োজিত সভায় এ সিদ্ধান্ত দেন। কক্সবাজারে করোনা আক্রান্ত নারীকে কুয়েত মৈত্রী হাসপাতালে নেওয়া হয়েছে। ঠাকুরগাঁওয়ে করোনা আক্রান্ত সন্দেহে এক পরিবারের পাঁচজনকে রংপুরে পাঠানো হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর