মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ ০০:০০ টা

সর্দি-জ্বরে মৃত্যুতে উৎকণ্ঠা

কুষ্টিয়া শেরপুর দিনাজপুর যশোর ও মৌলভীবাজারে পাঁচজনের মৃত্যু, ৩ চিকিৎসকসহ ৭ স্বাস্থ্যকর্মী কোয়ারেন্টাইনে, ৩০ বাড়ি লকডাউন, ফরিদপুরে শ্বাসকষ্টে মারা গেলেন অন্তঃসত্ত্বা স্কুল শিক্ষিকা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই সর্দি, জ্বর ও শ্বাসকষ্টে একের পর এক মৃত্যু হচ্ছে। দেশের বিভিন্ন স্থানে কয়েক দিন ধরেই এমন মৃত্যুতে উৎকণ্ঠা তৈরি করেছে। অনেক ক্ষেত্রে এই রোগীদের চিকিৎসা হচ্ছে না। আবার তারা আসলেই করোনা রোগী ছিলেন কিনা সে পরীক্ষাও হচ্ছে না। ফলে স্বাভাবিকভাবেই সর্দি জ্বরের এ মৃত্যুর ঘটনায় উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে। আগের দুই দিনের ধারাবাহিকতায় গতকালও কুষ্টিয়া, শেরপুর, দিনাজপুর, যশোর ও মৌলভীবাজারে পাঁচজন সর্দি জ্বরে মৃত্যুবরণ করেছেন। এ কারণে তিন চিকিৎসকসহ সাত স্বাস্থ্যকর্মীকে রাখা হয়েছে কোয়ারেন্টাইনে এবং ৩০ বাড়িকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

কুষ্টিয়ায় শ্বাসকষ্ট সর্দি জ্বর গলাব্যথা জনিত কারণে আশরাফুল ইসলাম (৪০) নামে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৯টার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়ার পথে মারা যান ভেড়ামারা উপজেলার ক্লিকমোড় নামক এলাকার বাসিন্দা নুর আলীর ছেলে। পরিবারের বরাত দিয়ে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের উপপরিচালক ডা. নূরুন নাহার বেগম জানান, মৃত ব্যক্তি গত তিন দিন ধরে সর্দি, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত ছিলেন। হাসপাতালে নিয়ে আসার আগেই মৃত্যু হয় তাঁর। শহরের চৌড়হাস এলাকায় পরিবার নিয়ে ভাড়া বাসায় থাকতেন তিনি। করোনাভাইরাস আক্রান্ত কিনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে আইইডিসিআর-এ পাঠানো হবে। কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, মৃত ব্যক্তির শরীর থেকে নমুনা সংগ্রহ করে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়ম মেনে লাশ দাফন করা হবে। কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন জানিয়েছেন, শহরের চৌড়হাস শাহপাড়ার ভাড়া বাড়ির দুই পাশের পাঁচটি করে ১০টি বাড়ি লকডাউন করা হয়েছে। ঢাকা থেকে রিপোর্ট আসা পর্যন্ত এ ব্যবস্থা চলবে। যশোর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ভর্তি থাকা কাকলি নামের ১২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। সে সদর উপজেলার এনায়েতপুর গ্রামে কালাম হোসেনের মেয়ে। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আরিফ আহমেদ জানান, সর্দি-কাশি, জ¦র ও শ্বাসকষ্টে ভুগতে থাকা শিশুটিকে রবিবার বিকালে হাসপাতালে নিয়ে আসেন তার স্বজনরা। প্রাথমিক উপসর্গ দেখে তাকে আইসোলেশন ওয়ার্ডের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। সিদ্ধান্ত ছিল যে সোমবার সকালে আইইডিসিআরের স্থানীয় প্রতিনিধিরা শিশুটির নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠাবে। কিন্তু তার আগেই সকাল সাড়ে ৬টার দিকে মারা যায় শিশুটি। সকাল সাড়ে ১০টার দিকে শিশুটির মা তাসলিমা বেগমসহ কয়েকজন শিশুটির লাশ ভ্যানে করে বাড়িতে নিয়ে যান। শেরপুরের নালিতাবাড়ীর দক্ষিণ পলাশী কুড়ায় তিন দিনের জ্বরে ৫৫ বছর বয়সের আওয়াল নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। কদিন আগে ভালুকা থেকে বাড়িতে আসা আওয়াল রবিরার রাত ১০টার দিকে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর খবর পেয়ে সিভিল ও পুলিশ প্রশাসন আশপাশের সব বাড়িঘর আপাতত লকডাউন ঘোষণা করে। পিপিই পরিয়ে লাশ দাফন করানো হয়। এলাকায় আতঙ্ক বিরাজ করছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সারওয়ার সালাম জানিয়েছেন, মৃত ব্যক্তি ১০ বছর ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন। মৃত্যুর আগে জ্বর ছাড়া আর কোনো লক্ষণ ছিল না। তবু করোনা পরীক্ষার ফলাফল পাওয়ার পর লকডাউনের ব্যাপারে সিদ্ধান্ত হবে।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কালাপুর ইউনিয়নের মাইজদিহি চা বাগানে দুলাল বাউরি নামে পয়ত্রিশ বছরের এক ব্যক্তি গতকাল দুপুরে জ্বর ও শ্বাসকষ্টে মারা গেছেন। তিনি বাগানের ৭ নম্বর লাইনের মন্টু বাউরির ছেলে। স্থানীয় ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান মজুল বলেন, দুলাল কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে গাছ কাটত। দশ-বারো দিন হয় তিনি বাগানে এসেছেন। তিন দিন ধরে তার শরীরে জ্বর ছিল। গতকাল সকাল থেকে তার শ্বাসকষ্ট বেড়ে যায়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন, ওই ব্যক্তির শরীরে পক্স ছিল। পক্স থেকে জ্বর এসেছে বলে মনে করা হচ্ছে। দিনাজপুরের বিরামপুরে মো. ফরহাদ হোসেন অপি (৩০) নামের এক যুবক মারা গেছেন। গত রবিবার ভোর রাতে বিরামপুরের নিজ বাড়িতে ওই যুবক মারা যান। গতকাল করোনাভাইরাস সন্দেহে তার নমুনা সংগ্রহ করা হয় । নমুনাগুলো রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বিভাগে পাঠানো হয়। বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সোলায়মান হোসেন মেহেদী জানান, মৃত যুবক মো. ফরহাদ হোসেন (৩০) বিরামপুর উপজেলার জোতবানী ইউনিয়নের শিবপুর আঁচলকোল তফসি গ্রামের আবু হানিফের ছেলে।

এদিকে করোনাভাইরাস সন্দেহে ওই ব্যক্তিকে চিকিৎসা দেওয়া তিন চিকিৎসকসহ আশপাশের প্রায় ৩০টি বাড়ির লোকজনকে হোম কোয়রেন্টাইনে থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল দুপুরের পর ওই এলাকা জনশূন্য হয়ে গেছে। গ্রাম পুলিশের লোকজন ওই এলাকায় যেন কেউ না যান সেজন্য পাহারা দিচ্ছে। গ্রামপুলিশের উপস্থিতিতে উপজেলা থেকে আসা পাঁচজন হাফেজ ও স্থানীয় তিন-চারজন মিলে পাশের কবরস্থানে তার লাশ দাফন করা হয়েছে।

ফরিদপুরে শ্বাসকষ্টে মারা গেলেন অন্তঃসত্ত্বা স্কুল শিক্ষিকা : ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন স্কুল শিক্ষিকা রিপা দাস (৩২) অক্সিজেনের অভাবে মারা গেছেন বলে অভিযোগ করেছেন স্বজনরা। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে ওই নারীর মৃত্যু হয়। রাজবাড়ীর পাংশা উপজেলার রামকল গ্রামের মিঠুন সরকারের স্ত্রী রিপা রামকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ছিলেন। তিনি সন্তানসম্ভবা ছিলেন। রিপার ভগ্নিপতি ধীরাজ কুমার বলেন, রবিবার সন্ধ্যা ৭টার দিকে রিপাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। পরে রিপার এমআর করা হয়। সোমবার সকাল ৭টার দিকে তাকে বেডে দেওয়া হয়। এ সময় রিপার প্রচ- শ্বাসকষ্ট হচ্ছিল। দীর্ঘক্ষণ হাসপাতালের নার্স ও ইন্টার্নদের কাছে অনুরোধ করেও অক্সিজেন দেওয়ার ব্যবস্থা করতে পারেননি তারা। প্রায় এক ঘণ্টা পর অক্সিজেন সিলিন্ডার আনা হয়। তার আগেই মারা যান রিপা।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাউশিয়া ইউনিয়নের মনাইরকান্দি গ্রামে সোমবার ভোরে সর্দি, কাশি ও জ্বর নিয়ে সোহরাব হোসেন (১২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে গ্রামের প্রতিবেশীদের মধ্যে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শিশু সোহরাব ওই গ্রামের শহীদুল ইসলামের ছেলে। গজারিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তাসলিমা আক্তার জানান, রবিবার দিবাগত গভীর রাত সাড়ে ৩টার দিকে সর্দি, কাশি ও জ্বর নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয় শিশু সোহরাব। তার শারীরিক অবস্থার অবনতি হলে সোমবার সকালে তাকে কর্তব্যরত চিকিৎসক ঢাকায় প্রেরণ করেন। পরে ঢাকায় নেওয়ার পথে অ্যাম্বুলেন্সে ওই শিশু মারা যায়।

শিশু মৃত্যুর খবরে উপজেলার মনাইরকান্দি গ্রামে প্রতিবেশীদের মাঝে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রতিবেশীরা জানিয়েছেন, শিশু সোহরাবের বাড়ির পাশে বেশ কয়েকজন বিদেশ ফেরত হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। এর মধ্যে ওই শিশুর মৃত্যু নিয়ে এক ধরনের আতঙ্ক দেখা দিয়েছে। (এ প্রতিবেদন তৈরিতে আমাদের সংশ্লিষ্ট নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা সহায়তা করেছেন।)

সর্বশেষ খবর