মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ ০০:০০ টা

তিন দিনে আক্রান্ত একজন, নেই মৃত্যু

ব্রিফিংয়ে আইইডিসিআর

নিজস্ব প্রতিবেদক

দেশে তিন দিনে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরপর দুই দিন কোনো আক্রান্ত শনাক্ত না হওয়ার পর গতকাল একজনের আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এ নিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৯ জনে। আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদি সেব্রিনা ফ্লোরা গতকাল এক অনলাইন ব্রিফিংয়ে দেশে নভেল করোনাভাইরাস মহামারীর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, নতুন আক্রান্ত রোগী একজন নারী। তার বয়স বিশের কোঠায়। গত ২৪ ঘণ্টায় হটলাইনে ফোন এসেছে ৪ হাজার ৭২৫টি। এর মধ্যে করোনা-সংক্রান্ত কল এসেছে ৩ হাজার ৯৯৭টি। আর গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ১৫৩টি। সর্বমোট ১ হাজার ৩৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তিনি জানান, বাংলাদেশে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। আক্রান্তদের মধ্যে এ নিয়ে মোট ১৯ জন সংক্রমণমুক্ত হলেন। নতুন করে কারও মৃত্যুর তথ্য না আসায় বাংলাদেশে কভিড-১৯-এ মৃতের মোট সংখ্যা আগের মতোই পাঁচজনে রয়েছে।

তিনি বলেন, ‘প্রতিটি প্রতিরোধ কার্যক্রম অব্যাহত থাকবে। দু-এক দিন কোনো করোনা আক্রান্ত ধরা না পড়লেই ধরে নেওয়া যাবে না যে আমরা ঝুঁঁকিমুক্ত হয়ে গেছি। আপনাদের কাছে বিশেষ অনুরোধ, আপনারা ঘরে থাকবেন। এই সময় আপনাদের ঘরে থাকা অত্যন্ত জরুরি। আমরা গণমাধ্যমে খবর দেখেছি, আপনারা ঘর থেকে বের হচ্ছেন। দয়া করে কেউ ঘর থেকে বের হবেন না। একান্ত প্রয়োজনে যদি কেউ বের হন, তাহলে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। এ ছাড়া প্রতিরোধের জন্য সরকার যেসব করতে বলেছে তা করুন।’

আইইডিসিআরের পরিচালক বলেন, ‘নতুন যারা সুস্থ হয়ে বাড়ি গেছেন, তাদের মধ্যে একজন চিকিৎসক এবং একজন নার্সও রয়েছেন। ২৪ ঘণ্টার ব্যবধানে পর পর দুটি পরীক্ষায় যদি কারও নমুনায় নভেল করোনারভাইরাসের উপস্থিতি পাওয়া না যায়, তাহলে তিনি সুস্থ হয়ে উঠেছেন বলে ধরে নেওয়া হয়।’ মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়াদের মধ্যে একজনের বয়স ৮০ বছরের বেশি। দুজনের বয়স ষাটের বেশি। আমরা সব সময় তাদের ঝুঁকিপূর্ণ বলে থাকি। সে জন্য বয়োজ্যেষ্ঠদের মধ্যে এক ধরনের দুশ্চিন্তা কাজ করতে পারে। আমরা তাদের আশ্বস্ত করতে চাই যে বয়োজ্যেষ্ঠ হলেই তাদের জন্য রোগটি ঝুঁকিপূর্ণ হয়ে যাবে তা নয়। তাদের স্বাস্থ্যের কথা মনে রেখে অতিরিক্ত সতর্ক থাকতে বলছি। যারা সুস্থ হয়েছেন তাদের তিনজনই নানা রোগে ভুগছিলেন। তিনজনেরই উচ্চ রক্তচাপ, একজনের হাঁপানি ও দুজনের ডায়াবেটিস রয়েছে। এদের মধ্যে দুজন বাড়িতে থেকে চিকিৎসা নিয়েছেন। এর পরও কিন্তু তারা সুস্থ হয়েছেন।’ তিনি জানান, সরকারি একটি কেন্দ্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ছিলেন ৩৬ জন। তাদের মধ্যে কোনো সংক্রমণ না থাকায় ছেড়ে দেওয়া হয়েছে। এখন কোয়ারেন্টাইনে আছেন ৩২ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন আরও ছয়জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬২ জন।

মসজিদে জামাত চলবে, তবে সংক্ষিপ্ত : দেশের সব মসজিদে নিয়মিত আজান, ইকামত, জামাত ও জুমার নামাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। তবে পাঁচ ওয়াক্ত নামাজের আগে পুরো মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা এবং কার্পেট-কাপড় সরিয়ে ফেলার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে জামাত সংক্ষিপ্ত করার কথাও বলেছে ইফা। দেশের খ্যাতনামা আলেমদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইফা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের তথ্যানুসারে, যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়ন পরিষদের সদস্য গোলাম মোস্তফা (৬০) গতকাল সকালে মারা গেছেন। এলাকাবাসী ও স্বজনরা জানান, করোনার কারণে তার মৃত্যু হয়নি। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি। গাজীপুরে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তির চার দিন পর এক যুবকের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। নেত্রকোনার সদর উপজেলার লক্ষ্মীগঞ্জ ইউনিয়নে বাড়ি আসা এক যুবকের সর্দি-জ্বরে আক্রান্তের খবরে খোঁজ রাখছে প্রশাসন। করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি আড়াই বছরের শিশুসহ একই পরিবারের পাঁচজনকে ঠাকুরগাঁওয়ের জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তাদের দেহের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। পরে তাদের গ্রামের ১০০ পরিবারকে হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। রাজশাহীতে করোনা আক্রান্ত সন্দেহে এক যুবককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। করোনা আক্রান্ত সন্দেহে এক নারীকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছে। করোনা রোগী সন্দেহে বগুড়া সরকারি মোহাম্মদ আলী হাসপাতাল আইসোলেশন কেন্দ্রে আরও একজনকে ভর্তি করা হয়েছে। জামালপুরের ইসলামপুর উপজেলার পার্থশী ইউনিয়নের ঢেঙ্গারগড় গ্রামে করোনাভাইরাসের সংক্রমণ সন্দেহে এক নারীর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

হোম কোয়ারেন্টাইন ও অব্যাহতি : গাজীপুর মহানগরের মেঘডুবি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ৩৬ ইতালি প্রবাসীকে গতকাল ছাড়পত্র দেওয়া হয়েছে। ছাড়পত্র পেয়ে স্বজনদের সঙ্গে তারা নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন। বাড়ি ফিরে সমস্যার মুখোমুখি যাতে না হতে হয় এ জন্য স্বাস্থ্য বিভাগ ও পুলিশের পক্ষ থেকে সনদ দেওয়া হয়েছে। কোয়ারেন্টাইনে থাকা দেশের ও নিজেদের জন্য সেফটি মনে করেন প্রবাসীদের স্বজনরা। দিনাজপুর জেলায় হোম কোয়ারেন্টাইনে থাকা ৪৪৬ জনের মধ্যে ১৯১ জনকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। নতুন ছয়জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় রাখা হয়েছে। নারায়ণগঞ্জে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন ৪১২ জন। এতে নতুন যুক্ত হয়েছেন ১৮ জন। এর মধ্যে ৫১ জনের ১৪ দিন শেষ হওয়ায় তারা হোম কোয়ারেন্টাইন থেকে স্বাভাবিক জীবনে ফিরেছেন। মোট কোয়ারেন্টাইন থেকে ছাড়পত্র পেয়েছেন ২৩০ জন। কিশোরগঞ্জে নতুন করে ৯০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে জেলায় কোয়ারেন্টাইনে রয়েছেন ২১৩ জন।

নিজ উদ্যোগে লকডাউনে খাগড়াছড়ির দুই গ্রাম : খাগড়াছড়ি সদরের দুটি গ্রাম স্থানীয় যুবকদের উদ্যোগে লকডাউন করে রাখা হয়েছে। শনিবার থেকে পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের খবংপুড়িয়া ও ৩ নম্বর ওয়ার্ডের শব্দমিয়াপাড়া লকডাউনের আওতায় রয়েছে। বহিরাগতদের প্রবেশ ঠেকাতে এবং নিজেদের সুরক্ষিত রাখতে এ কার্যক্রম ইতিমধ্যে প্রশংসা কুড়িয়েছে। গ্রামের প্রবেশমুখে বাঁশ দিয়ে অস্থায়ীভাবে তৈরি করা হয়েছে ব্যারিকেড। ব্যারিকেডের বাঁশের ওপর বিজ্ঞপ্তিতে লেখা- ‘বৃহত্তর খবংপুড়িয়া সচেতন যুবসমাজের উদ্যোগে অনির্দিষ্টকালের জন্য বহিরাগতদের প্রবেশ নিষেধ’। প্রশাসন, গণমাধ্যম ও মেডিকেল টিম এর আওতামুক্ত থাকবে। সচেতনতামূলক এ কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে পয়েন্টে পয়েন্টে বসেছে পাহারা। পালাক্রমে গ্রামের যুবকরা দায়িত্ব পালন করছেন এ কাজে। এলাকার বাইরের কেউ প্রবেশ করতে চাইলে তাদের বুঝিয়ে ফেরত পাঠানো হচ্ছে।

সর্বশেষ খবর