শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অস্ট্রেলিয়ায় শুরু ভ্যাকসিন পরীক্ষা

কার্যকর অ্যান্টিবডি চীনের হাতে

প্রতিদিন ডেস্ক

অস্ট্রেলিয়ায় শুরু ভ্যাকসিন পরীক্ষা

অস্ট্রেলিয়ার গবেষণাগারে করোনাভাইরাসের দুটি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছেন এক দল গবেষক। এদিকে চীনের একদল বিজ্ঞানী জানিয়েছেন, তারা মানবদেহ কোষে নভেল করোনাভাইরাসের প্রবেশের ক্ষমতা রোধ করার মতো ‘অত্যন্ত কার্যকর’ কয়েকটি অ্যান্টিবডি পেয়েছেন। সূত্র : রয়টার্স, বিবিসি। জানা গেছে, এরই মধ্যে অস্ট্রেলীয় গবেষকদের দুই ভ্যাকসিন প্রাণীর শরীরে প্রয়োগের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং মার্কিন সংস্থা ইনোভিও ফার্মাসিউটিক্যালের সঙ্গে যুক্ত একদল গবেষক এই দুটি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে। তবে ভ্যাকসিনের পরীক্ষা সফল হওয়ার পর সেগুলো বাজারে আসতে অনেকটা সময় লাগবে। খবরে বলা হয়েছে, দুটি ভ্যাকসিন নিয়ে তিন স্তরের পরীক্ষা করা হবে। প্রথমে ইঁদুর, তার পর খরগোশ এবং শেষ ধাপে বাঁদরের শরীরে প্রয়োগ করে দেখা হবে। এই দুটি ভ্যাকসিন মানব দেহে প্রয়োগ নিরাপদ কি-না- তা খতিয়ে দেখবে অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা। প্রাথমিক পর্যায়ের এ পরীক্ষা সম্পন্ন হতে তিন মাস সময় লাগবে বলে জানান সিএসআইআরওর স্বাস্থ্য পরিচালক রব গ্রেনফেল। তবে তিনি বলেন, আগামী বছরের শেষ নাগাদ ছাড়া কোনো ভ্যাকসিন হাতে পাওয়া যাবে না। গ্রেনফেল বলেন, ‘সাধারণ গ্রাহকদের হাতে ভ্যাকসিন তুলে দিতে ১৮ মাস সময়সীমার মধ্যেই কাজ শেষ করার ব্যাপারে আমরা আশাবাদী। অবশ্যই এর পরিবর্তন হতে পারে। কারণ, আমাদের অনেকগুলো কারিগরি বাধা দূর করে এগোতে হবে।’

‘কার্যকর’ অ্যান্টিবডি পেয়েছেন চীনা বিজ্ঞানীরা : মানবদেহ কোষে নভেল করোনাভাইরাসের প্রবেশের ক্ষমতা রোধ করার মতো ‘অত্যন্ত কার্যকর’ কয়েকটি অ্যান্টিবডি পৃথক করার কথা জানিয়েছেন চীনের একদল বিজ্ঞানী। এগুলো শেষ পর্যন্ত কভিড-১৯-এর চিকিৎসা ও প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে মনে করছেন তারা।

তামাকের গাছ থেকে টিকা বানাবে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো : আরও অনেকের মতোই ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চালাচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, তামাক গাছ ব্যবহার করে এ ভ্যাকসিন তৈরির কাজ চলছে। আগামী জুন মাস নাগাদ ভ্যাকসিনটি ব্যবহার করা যাবে বলে আশা করছে কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর