মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

মৃত্যু ছাড়িয়েছে ৭৩ হাজার আক্রান্ত ১৩ লাখ

ভয়াবহ অবস্থা যুক্তরাষ্ট্র স্পেন যুক্তরাজ্য ইতালিতে

প্রতিদিন ডেস্ক

মৃত্যু ছাড়িয়েছে ৭৩ হাজার আক্রান্ত ১৩ লাখ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে। গতকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ছিল ১৩ লাখ এবং মৃতের সংখ্যা ছিল ৭৩ হাজারের বেশি। আন্তর্জাতিক

গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তালিকায় গতকালও শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। স্পেন, ইতালি ও ফ্রান্সের অবস্থাও ছিল ভয়াবহ।

গত রবিবারের মৃত্যু : রবিবার করোনায় আক্রান্ত হয়ে নতুন মৃত্যুর তালিকায় টানা শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, দেশটিতে এদিনও ২৪ ঘণ্টায় মারা যান ১ হাজার ১৬৫ জন। এরপর এ মৃত্যু তালিকায় ছিল স্পেনে ৬৯৪, যুক্তরাজ্যে ৬২১, ইতালিতে ৫২৫, ফ্রান্সে ৫১৮, বেলজিয়ামে ১৬৪, ইরানে ১৫১, নেদারল্যান্ডসে ১১৫, জার্মানিতে ১৪০ জন। বিভিন্ন দেশ মিলিয়ে এদিন মোট নতুন মৃত্যু ছিল ৪ হাজার ৭৩৮ জন। এ ছাড়া এদিন ২৪ ঘণ্টায় নতুন করোনা আক্রান্তের সংখ্যা ছিল যুক্তরাষ্ট্রে ২৫ হাজার ৩১৬ জন, স্পেনে ৫ হাজার ৪৭৮ জন, যুক্তরাজ্যে ৫ হাজার ৯০৩ জন, ইতালিতে ৪ হাজার ৩১৬ জন, জার্মানিতে ৪ হাজার ৩১ জন, তুর্কিতে ৩ হাজার ১৩৫ জন, ফ্রান্সে ২ হাজার ৮৮৬ জন, ইরানে ২ হাজার ৪৮৩ জন। সব দেশ মিলিয়ে এদিন মোট নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৭১ হাজার ৪০৯ জন।

নিউইয়র্কে আক্রান্ত বাঘ ও সিংহ : আমেরিকার নিউইয়র্কের ব্রংস চিড়িয়াখানায় একটি বাঘ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ ছাড়া অপর তিন বাঘ এবং তিন সিংহ শুকনা কাশিতে ভুগছে। ব্রংসকে আমেরিকার অন্যতম বড় চিড়িয়াখানা হিসেবে গণ্য করা হয়। এ ছাড়া মার্কিন মহানগরীগুলোতে যেসব চিড়িয়াখানা রয়েছে তাদের মধ্যে ব্রংসেরটাই সবচেয়ে বড়। ব্রংস চিড়িয়াখানার ব্যবস্থাপনায় রয়েছে মার্কিন বন্যপ্রাণী সংরক্ষণ সমাজ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, একজন কর্মীর মাধ্যমে এসব প্রাণীর করোনা সংক্রমণ ঘটেছে। ওই কর্মী এসব প্রাণীর তদারকির দায়িত্ব পালন করেন। তবে করোনার বাহক হলেও তার মধ্যে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি। চার বছর বয়সী মালয়েশিয়ার বাঘিনী নাদিয়াকে পরীক্ষা করে কোভিড-১৯-এ আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তার বোন আজুল, দুটি  আমুর বাঘিনী এবং আফ্রিকার তিন সিংহ শুকনা কাশিতে ভুগছে। অবশ্য, তাদের করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করা হচ্ছে কিনা তা নিয়ে পরিষ্কার কিছু জানা যায়নি। এর আগে বেলজিয়াম এবং হংকংয়ে দুটি বিড়াল করোনার শিকার হয়েছিল। পাশাপাশি কুকুরও এ রোগে আক্রান্ত হয়েছে।

যুক্তরাজ্যে আক্রান্ত বাড়ছে : যুক্তরাষ্ট্রে প্রতিনিধি জানিয়েছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবল তিন দিন তা-ব চালালেও গত রবিবার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। তবে এদিন মৃতের সংখ্যা কমলেও বেড়ে যায় আক্রান্তের সংখ্যা। ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ জানায়, নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৯০৩ জন। যা আগের দিন ছিল ৩ হাজার ৭৩৫ জন। মোট সংখ্যা গিয়ে দাঁড়ায় ৪১ হাজার ৯০৩ জন। অন্যদিকে শুধু ইংল্যান্ডে একদিনের হিসেবে রেকর্ড সংখ্যক মৃত্যু ৫৫৫ জনে দাঁড়ায়। ওয়েলসে মৃত্যুবরণ করেন ১২ জন, নর্থদান আয়ারল্যান্ডে সাতজন, স্কটল্যান্ডে দুজন।

মারা গেলেন লিবিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী : গত রবিবার মিসরের কায়রোতে লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিব্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা  গেছেন। লিবিয়ায় জাতিসংঘের সমর্থন মিশন (ইউএনএসএমআইএল) জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। ৬৭ বছর বয়সী জিব্রিল ২০১২ সালে লিবিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

চিকিৎসায় ফিরলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী : বিশ্বব্যাপী মহামারী রূপ নেওয়া করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত বিশ্বের বেশিরভাগ দেশ। এমন অবস্থায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে এবং স্বাস্থ্যকর্মীদের সঙ্গে একযোগে কাজ করতে চিকিৎসা পেশায় ফিরেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ডা. লিও ভারাদকার। স্থানীয় আইরিশ টাইমসের বরাত দিয়ে বিবিসি ও স্কাই নিউজ এই খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, গত মাসে চিকিৎসক হিসেবে পুনরায় রেজিস্ট্রেশন করেছেন লিও ভারাদকার। তিনি অন্যান্য স্বাস্থ্যকর্মীর মতো শিফট অনুযায়ী কাজ করার প্রস্তাব দিয়েছেন। ভারাদকার তার যোগ্যতা অনুযায়ী একটি হাসপাতালে সাপ্তাহিক শিফটে কাজ করবেন। আপাতত তিনি ফোনে রোগীদের সেবা দেবেন। উল্লেখ্য, আইরিশ পার্লামেন্টে নির্বাচিত হওয়ার আগে হাসপাতালের চিকিৎসক হিসেবে কাজ করেছেন ভারাদকার। তিনি স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার এক বছর আগে ২০১৩ সালে চিকিৎসা পেশা ত্যাগ করেন। ৪১ বছরের ভারাদকার ভারতীয় চিকিৎসক ও আইরিশ নার্স দম্পতির সন্তান। তিনি ডাবলিনে জন্মগ্রহণ করেন।

মুম্বাইয়ের ‘ওখার্ড’ হাসপাতাল সিল : কলকাতা প্রতিনিধি জানিয়েছেন, করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন মুম্বাইয়ের আগ্রিপ্রদা এলাকায় অবস্থিত ওখার্ড হাসপাতালের একাধিক চিকিৎসক, নার্স, মেডিকেল স্টাফ। ফলে গোটা হাসপাতালকেই সংক্রমিত ঘোষণা করেছে মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি)। গতকাল ভারতের বাণিজ্যনগরী মুম্বাইয়ের ওই হাসপাতাল সিল করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপর থেকে হাসপাতালের কোনো কর্মীকে বাইরে বেরুতে বা বাইরে থেকে ভিতরে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর