বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

নিউইয়র্কে হিমশিম হাসপাতালগুলো

মারা গেলেন আরও দুই বাংলাদেশি

লাবলু আনসার, নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে গতকাল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮০৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুই প্রবাসী বাংলাদেশিও রয়েছেন। গত মার্চের মাঝামাঝি থেকে ৭ এপ্রিল পর্যন্ত নিউইয়র্ক সিটির বিভিন্ন হাসপাতালে মারা গেছে মোট ৩২০২ জন। এ সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এদিকে সুস্থ হয়ে ওঠার আগেই হাসপাতাল থেকে রোগীকে বাড়ি পাঠিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে কর্তৃপক্ষের বিরুদ্ধে।

জানা গেছে, গত ৭ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে নিউইয়র্ক সিটির ব্রুকলিনে আকমল হোসেন ঠান্ডু (৬০) এবং কুইন্সে শাহনূর (৬০) নামে দুই প্রবাসী বাংলাদেশি মারা যান। নিহতদের স্বজনরা জানান, হাসপাতাল থেকে বাসায় পাঠিয়ে দেওয়ার পরই তারা নিজ ঘরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ঠান্ডু ছিলেন পাবনার সুজানগরের সন্তান এবং শাহনূর ছিলেন রাজধানী ঢাকার ঝিগাতলার অধিবাসী। এ নিয়ে নিউইয়র্ক এবং নিউজার্সি অঞ্চলে ৮৮ বাংলাদেশির মৃত্যু হলো করোনায়।

রোগী বাড়ি পাঠিয়ে দেওয়ার অভিযোগের বিষয়ে নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিয়ো বলেছেন, চিকিৎসার জন্য যথাযথ সামগ্রী না থাকায় মুমূর্ষু রোগীদের বাসায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। তারা নিজ ঘরে মারা যাওয়ার পর সিটির স্বাস্থ্য বিভাগে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য লিপিবদ্ধ হচ্ছে না। নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ডু ক্যুমো জানিয়েছেন, নিউইয়র্কের কোনো হাসপাতালেই আইসিইউ খালি না থাকায় অনেককেই রিলিজ দেওয়া হচ্ছে। ভ্যান্টিলেটরসহ চিকিৎসা-সামগ্রীর সংকটের এ ভয়ঙ্কর তথ্য আগে থেকেই আমরা ফেডারেল প্রশাসনকে অবহিত করেছি। নিউইয়র্কে বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত ‘সাউথ এশিয়ান ফান্ড ফর এডুকেশন, স্কলারশিপ অ্যান্ড ট্রেনিং’ (স্যাফেস্ট)-এর প্রধান নির্বাহী এবং কমিউনিটি লিডার মাজেদা এ উদ্দিন জানান, লং আইল্যান্ড জুইশ হাসপাতাল থেকে কে এম মনিরুল ইসলাম (৫৬), কুইন্স হাসপাতাল থেকে এনওয়াইপিডির সিরাজুল ইসলাম (৪৫) এবং সাইদুর রহমান (৩৪), মাউন্ট শিনাই হাসপাতাল থেকে রীনা আকতার (৪০) এবং এনওয়াইইউ থেকে নিলুফার ইয়াসমীনকে (৪৮) গতকাল রিলিজ দেওয়া হয়েছে। এরা কেউই সুস্থ হননি। অর্থাৎ নিজ ঘরে এদের মরতে হবে। এর আগে আরও অন্তত ৩১ বাংলাদেশিকে রিলিজ দেওয়া হয় বিভিন্ন হাসপাতাল থেকে, যার মধ্যে অন্তত পাঁচজন এরই মধ্যে মারা গেছেন।

সর্বশেষ খবর