শনিবার, ১১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

এ সংকটেও চাল চুরি, আটক হচ্ছেন জনপ্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণের বাস্তবতাতেও চাল চুরিতে ব্যস্ত কিছু জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতা-কর্মী। অধিক মুনাফার লোভে গরিবের জন্য বরাদ্দ দেওয়া চাল আত্মসাতের অভিযোগে এরই মধ্যে বেশ কয়েকজন আটকও হয়েছেন। বিশ্লেষকরা বলছেন, দুর্নীতি ও দুর্যোগ পাশাপাশি চলছে। এর জন্য প্রয়োজন কঠোর নজরদারি। সরকার বলছে, চুরি ঠেকাতে নেওয়া হয়েছে জিরো টলারেন্স। প্রধানমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি উপেক্ষা করে প্রতিদিনই চাল চুরির ঘটনা বাড়ছে। দেশের অন্তত ১৮ জেলা থেকে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় হতদরিদ্রের জন্য ওএমএস ও ভিজিডির বরাদ্দকৃত ৮৮৯ বস্তা চাল জব্দ করেছে প্রশাসন। এ সময় দুটি হাস্কিং মিলের চারটি গুদাম সিলগালা করে দেওয়া হয়। বৃহস্পতিবার বালিয়াডাঙ্গীর কুশলডাঙ্গী বাজারে ভাই ভাই হাস্কিং মিলে অভিযান চালিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা খায়রুল আলম সুমন এসব চাল জব্দ করেন। অভিযানে মিলের চারটি গুদাম থেকে ৮২১ বস্তা চাল জব্দ করা হয়। পরে গুদাম চারটি সিলগালা করে দেওয়া হয়। অভিযানের সংবাদ পেয়ে সটকে পড়েন মিল মালিক আমিরুল ইসলাম। তবে তার ভাই জমিরুল ইসলামকে গ্রেফতার করে পুলিশ। অন্যদিকে ওইদিন সকালে একই উপজেলার বড় পলাশবাড়ী ইউনিয়নের পারুয়া গ্রাম থেকে আরও ৬৮ বস্তা চাল আটক করা হয়। এ সময় চাল বহনকারী নসিমনচালক পান্না কাউসারকে আটক করে পুলিশ। এ ঘটনায় একটি মামলা হয়েছে।

কুষ্টিয়া : ১০ টাকা কেজির চাল কালোবাজারে বিক্রির অভিযোগে কুষ্টিয়ার কুমারখালীতে খাদ্যবান্ধব ডিলারের নামে মামলা হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মোজাম্মেল হক বাদী হয়ে ৬ এপ্রিল কুমারখালী থানায় মো. রুস্তম আলী নামে ওই ডিলারের বিরুদ্ধে মামলা করেছেন। তিনি উপজেলার বাগুলাট ইউনিয়নের মধুপুর বাজারের খাদ্যবান্ধব ডিলার।

নওগাঁ : নওগাঁর রানীনগরে আবারও নয় বস্তা ওএমএসের চাল উদ্ধার করা হয়েছে। গত বুধবার রাতে উপজেলার জলকৈ গ্রাম থেকে চাল উদ্ধারসহ শাহিন আলম (৩০) নামে একজনকে আটক করা হয়েছে। শাহিন আলম খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) নয় বস্তা চাল কিনে বাড়িতে মজুদ করেন। বিষয়টি স্থানীয়দের মধ্যে জানাজানি হলে বুধবার রাতে বাড়ি থেকে অন্যত্র সরিয়ে ফেলার সময় লোকজন আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সংবাদ দেন। এরপর নির্বাহী কর্মকর্তা থানা পুলিশকে জানালে পুলিশ রাতেই ৩০ কেজির নয় বস্তা চাল উদ্ধার করে ও শাহিন আলমকে আটক করে।

যশোর : যশোরে ত্রাণের চাল মজুদ ও তা রাইস মিলে বিক্রির দুটি ঘটনায় গত সপ্তাহে চারজনকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে সরকারের খাদ্য বিভাগের সিল মারা ৬৩৫ বস্তা চাল উদ্ধার করা হয়। প্রথম ঘটনাটি ৪ এপ্রিলের। মনিরামপুর পৌর শহরের বিজয়রামপুরে ‘ভাই ভাই রাইস মিল ও চাতাল’ গোডাউন থেকে খাদ্য বিভাগের সিল মারা ৫৫৫ বস্তা চাল উদ্ধার করা হয়। আটক করা হয় চাতাল মালিক আবদুল্লাহ আলম মামুন ও ট্রাকচালক ফরিদ হাওলাদারকে। এদিকে গত মঙ্গলবার যশোর সদর উপজেলার শানতলা এলাকার একটি খাদ্য গুদামে অভিযান চালিয়ে খাদ্য বিভাগের সিল মারা ৮০ বস্তা (৪ হাজার কেজি) চাল উদ্ধার করে ডিবি পুলিশ। এ সময় রাকিব হাসান শাওন ও হাসিবুল হাসান নামে দুজনকে আটক করা হয়।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের তাড়াইলে ৮৭ বস্তা চাল কালোবাজারে বিক্রির সময় আওয়ামী লীগ নেতাসহ চারজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির ৬০ বস্তা চালসহ দিঘদাইর ইউনিয়নের ডিলার আওয়ামী লীগ নেতা মোস্তাফিজুর রহমান মোস্তফা ও ক্রেতা সাচাইল গ্রামের চান মিয়াকে আটক করে পুলিশ। মোস্তফা দিঘদাইর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। বরুহা গ্রাম থেকে একটি পিকআপ ভর্তি চালসহ তাদের আটক করা হয়। এ ঘটনার পর ওই ডিলারের গুদাম সিলগালা করে দিয়েছে প্রশাসন। এদিকে করিমগঞ্জের গুণধর এলাকা থেকে পিকআপ ভর্তি ২৭ বস্তা চাল পাচারের সময় বৃহস্পতিবার রাতে দুজনকে তাড়াইল উপজেলার করাতি সড়ক থেকে আটক করে পুলিশ। আটক দুজন হলেন করিমগঞ্জের নয়াপাড়া গ্রামের সাদ্দাম ও আশরাফ। কালোবাজারে বিক্রির জন্য চালের বস্তাগুলো নেওয়া হচ্ছিল বলে ওসি জানান।

ফরিদপুর : ফরিদপুরের তিনটি স্থান থেকে অতিদরিদ্রদের জন্য বরাদ্দকৃত ওএমএসের ২৩ বস্তা চাল জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার সদর উপজেলার অম্বিকাপুর বাজার থেকে এবং উত্তর শোভারামপুর ও অম্বিকাপুর পুরাতন বোর্ড অফিস থেকে এসব চাল উদ্ধার করে কোতোয়ালি থানা পুলিশ। জেলার সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের আক্কাস শেখ ওএমএসের চাল হতদরিদ্র মানুষকে কম দামে বিক্রি করতে বাধ্য করতেন। বৃহস্পতিবার দুপুরে কম দামে কেনা কয়েক বস্তা চাল অম্বিকাপুর বাজারের সামনে দিয়ে ভ্যানযোগে নিয়ে যাওয়া হচ্ছিল আক্কাস আলীর বাড়িতে। স্থানীয়রা সরকারি চাল দেখে ভ্যানটি আটক করে। পুলিশে জানালে পুলিশ উত্তর শোভারামপুর এলাকার আক্কাস শেখের বাড়ি থেকে নয় বস্তা চাল উদ্ধার করে। এ ছাড়া অম্বিকাপুর পুরাতন বোর্ড অফিস থেকে আরও ছয় বস্তা চাল উদ্ধার করা হয়। সরকারি চাল বিভিন্ন জনের কাছ থেকে কেনায় আক্কাস শেখকে পুলিশ খুঁজছে।

নরসিংদী : নরসিংদীর রায়পুরায় ১০ টাকা কেজি দরের ৩০০ কেজি চাল অন্যত্র বিক্রির দায়ে মিস্টার নামে এক ব্যবসায়ীর ডিলারশিপ বাতিল করা হয়েছে। একই সঙ্গে তাকে দেড় লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম এ রায় দেন। ব্যবসায়ী মিস্টার মিয়া উপজেলার মরজাল বাজারে ১০ টাকা কেজি দরের চালের অনুমোদিত ডিলার ছিলেন।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা-২ আসনের এমপির ভাইয়ের ছেলের গুদামে পাওয়া গেছে ২৯ বস্তা সরকারি চাল। এমপির ভাইপো গিয়াস উদ্দিন ডেলিসের গুদামে চাল পাচারের পর উপজেলা নির্বাহী অফিসার তা জব্দ করেন। বিষয়টি জানাজানি হলে চাল পাচারে সহযোগিতার অভিযোগে এলাকাবাসী ইউপি মেম্বার রিকাত আলীকে অবরুদ্ধ করেন। বুধবার রাতে দামুড়হুদা উপজেলার লোকনাথপুর থেকে এ চাল নিয়ে যাওয়া হয় পাশের বাস্তুপুরে ডেলিসের গুদামে। বুধবার রাতে ওয়ার্ড মেম্বার রিকাত আলী হাউলী ইউনিয়নের লোকনাথপুরের একটি গোডাউনে থাকা ১০ টাকা মূল্যের ২৯ বস্তা সরকারি চাল আলমসাধু (ভটভটি) বোঝাই করে পাশের বাস্তুপুর গ্রামে নিয়ে যান। সেখানে খাদ্য বিভাগের তালিকাভুক্ত ডিলার একই এলাকার রঘুনাথপুর গ্রামের গিয়াস উদ্দিন ডেলিসের গুদামে রাখা হয়। বিষয়টি জানাজানি হলে এলাকাবাসী ইউপি মেম্বারকে অবরুদ্ধ করেন।

পিরোজপুর : পিরোজপুরের নাজিরপুর উপজেলায় হতদরিদ্র পরিবারের ১০ টাকা কেজি দরের চাল বিতরণে অনিয়ম ও কালোবাজারে বিক্রির চেষ্টার অভিযোগে স্থানীয় এক ইউপি সদস্য ও গ্রামপুলিশকে ১৫ দিনের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার বিকালে নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের বৈঠাকাটা বাজারে কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য আবুল কালাম ও গ্রামপুলিশ গোলাম মোস্তফাকে ভ্রাম্যমাণ আদালতে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দেয়।

বগুড়া : বগুড়ার সোনাতলা থানা পুলিশ ১০ টাকা কেজির ৫০ বস্তা চালসহ ইউনিয়ন কৃষক লীগ নেতা মিঠু মন্ডলকে (৩৮) গ্রেফতার করেছে। বৃহস্পতিবার তার বাড়ি থেকে চালগুলো উদ্ধার করে থানায় নিয়ে যায়। চালগুলো দরিদ্রদের মাঝে ১০ টাকা করে বিক্রির কথা ছিল। গ্রেফতার মিঠু পুলিশকে জানিয়েছেন, তিনি এ চালগুলো গরিবদের কাছ থেকে কিনে নিয়েছেন।

বাগেরহাট : বাগেরহাটের শরণখোলায় শুক্রবার রাতে তাফালবাড়ী বাজারে ১০ টাকা কেজি দরের ১৮ বস্তা চালসহ রফিকুল ইসলাম লিটন মুন্সী নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। এ চাল তাফালবাড়ী বাজারের ডিলার তারিকুল ইসলাম তারেক অধিক মুনাফার আশায় ব্যবসায়ী লিটন মুন্সীর কাছে বিক্রি করেন। ডিলার তারেক শরণখোলা উপজেলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হাসানুজ্জামান পারভেজের ছোট ভাই ও স্থানীয় যুবলীগ নেতা।

জামালপুর : জামালপুরের দুই উপজেলায় পৃথক স্থানে ভ্রাম্যমাণ আদালত ওএমএসের ১৮৯ বস্তা চাল উদ্ধার করেছে। গতকাল সকালে সদরের শাহবাজপুর ইউনিয়নের চিকারপাড়া থেকে ৮৫ বস্তা ও বিকালে একই ইউনিয়নের বিয়ারা পলাশতলা থেকে ৭৪ বস্তা চাল উদ্ধার করা হয়। এ ছাড়া বৃহস্পতিবার রাতে মেলান্দহ উপজেলার চরবানিপাকুড়িয়া ইউনিয়নের বেতমারী গ্রামে থেকে ৩০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে।

পটুয়াখালী : পটুয়াখালীতে জেলেদের বিতরণকৃত চাল কালোবাজারে বিক্রির অভিযোগে দায়েরকৃত মামলায় কমলাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মনির রহমান মৃধাকে গ্রেফতার করেছে পুলিশ। সম্প্রতি সদর উপজেলার উত্তর ধরান্দি বাজার থেকে ১০ বস্তা চালসহ দুজনকে এলাকাবাসী আটক করে কলাগাছিয়া ফাঁড়ি পুলিশে সোপর্দ করে। স্থানীয় মো. সেলিম সিকদার বাদী হয়ে চেয়ারম্যানকে প্রধানসহ সাতজনকে আসামি করে সদর থানায় চাল আত্মসাতের মামলা হলে তাকে গ্রেফতার করা হয়।

ঝালকাঠি : সদর উপজেলার বাসন্ডা ইউনিয়ন পরিষদের সদস্য ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনিরের আগরবাড়ী গ্রামের বাড়ি থেকে ভ্রাম্যমাণ আদালত ত্রাণের আড়াই টন চাল উদ্ধার করেছে।

নাটোর : নাটোরের সিংড়ায় ত্রাণের ১৩ বস্তা চালসহ এক ইউপি সদস্যসহ তিনজনকে আটক করেছে উপজেলা প্রশাসন। উপজেলার সুকাশ ইউনিয়নের বোয়ালিয়া বাজার এলাকা থেকে তাদের আটক করা হয়। এ সময় সুকাশ ইউপির ৬ নম্বর ওয়ার্ড সদস্য ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন শাহ, চাল ব্যবসায়ী গোলাম ও চালের ডিলার লেবুকে আটক করা হয়। মঙ্গলবার চাল ব্যবসায়ী গোলাম চাল কিনে যাওয়ার পথে বোয়ালিয়ায় আট বস্তা চালসহ স্থানীয়রা তাকে আটক করে। খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল আলমের নেতৃত্বে সেখানে অভিযান চালিয়ে বোয়ালিয়া ক্লাব থেকে আরও পাঁচ বস্তা চাল উদ্ধার করা হয় এবং ইউপি সদস্য শাহিন শাহ ও ডিলার লেবুকে আটক করা হয়।

কুমিল্লা : চাল আত্মসাতের অভিযোগে কুমিল্লার দেবিদ্বার উপজেলার ৩ নম্বর সুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু তাহের সরকারের বড় ভাই আবদুল কুদ্দুস সরকারের ওএমএসের ডিলারশিপ বাতিল করেছে প্রশাসন। একই সঙ্গে ওই ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ড মেম্বার মো. আবদুল মান্নান মোল্লাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে গতকাল থানায় নেওয়া হয়েছে।

নোয়াখালী : নোয়াখালী সদরে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল পাচারের ঘটনায় আন্ডারচর ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক মোছলেহ উদ্দিনের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা হয়েছে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম সরদার জানান, শুক্রবার ভোরে আন্ডারচর ইউনিয়নে ১০ টাকা কেজি দরে বিক্রির জন্য বরাদ্দকৃত ছয় বস্তা চাল রিকশাযোগে পাচারের সময় স্থানীয় লোকজন আটক করে। এরপর পুলিশ চালগুলো জব্দ করে। ওই ইউনিয়নের ১ ও ২ নম্বর ওয়ার্ডের দায়িত্বপ্রাপ্ত ডিলার মোছলেহ উদ্দিনের গুদাম থেকে চালগুলো পাচার হচ্ছিল।

রংপুর : রংপুরের পীরগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির ৯০ বস্তা চাল আটকের ঘটনায় সাতজনকে আসামি করে মামলা দায়ের করেছে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা আবদুর রশিদ। গত বুধবার মধ্যরাতে উপজেলার ভেন্ডাবাড়ী-বড়দরগাহ সড়কের গুর্জিপাড়া কলেজের সামনে ওই চালের ট্রলি আটক করে ভেন্ডাবাড়ী তদন্ত কেন্দ্রের পুলিশ। এ সময় ট্রলিচালক, হেলপার ও শ্রমিককে আটক করা হয়। পরদিন পীরগঞ্জ থানায় এ মামলা করা হয়।

এদিকে আড়াই লাখ টাকার টিসিবির পণ্যসহ এক ব্যবসায়ীকে আটক করেছে ডিবি পুলিশ। গতকাল বিকালে রংপুর নগরের পশ্চিম খাসবাগ থেকে এসব মালামাল উদ্ধার করা হয়। ডিবির অতিরিক্ত উপপুলিশ কমিশনার উত্তম প্রসাদ পাঠক জানান, খাসবাগের তুহিন ট্রেডার্সের মালিক আবদুল হালিমের ব্যবসাপ্রতিষ্ঠানে টিসিবির পণ্যগুলো মজুদ করা হয়েছিল। পুলিশ অভিযান চালিয়ে ১৮ বস্তা চিনি, ১০৬ কার্টন সয়াবিন তেল ও এক বস্তা ডাল উদ্ধার করে।

সর্বশেষ খবর