শনিবার, ১১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আরডার্নের নিশ্চিহ্নকরণ কৌশল সুফল বয়ে আনছে

প্রতিদিন ডেস্ক

আরডার্নের নিশ্চিহ্নকরণ কৌশল সুফল বয়ে আনছে

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন অনুসৃত নিশ্চিহ্নকরণ কৌশল নিউজিল্যান্ডকে করোনামুক্তকরণে ইতিবাচক ফল দিতে চলেছে। প্রধানমন্ত্রী এই কৌশল বাস্তবায়নে অঙ্গীকার ঘোষণা করেছিলেন ২৩ মার্চ। ২৬ মার্চ তিনি গোটা দেশকে লকডাউনের আওতায় নিয়ে এলেন। এখন অস্ট্রেলিয়াও নিউজিল্যান্ডকে অনুসরণে আগ্রহী।

“গুচ্ছ কর্মসূচিতে সুবিন্যাস্ত করে কভিড-১৯ (করোনাভাইরাস) নামধেয় অভিশাপ থেকে মুক্ত হওয়ার জন্য ‘নিশ্চিহ্নকরণ কৌশল’ প্রয়োগ করে চলেছে নিউজিল্যান্ড। এতে যে ইতিবাচক ফল মিলছে তা বিশ্বের জন্য শিক্ষণীয় হতে পারে।” ইউনিভার্সিটি অব ওটাগোর জনস্বাস্থ্য বিভাগের দুই অধ্যাপক মাইকেল বেকার নিক উইলসন তাদের যৌথ নিবন্ধে এই অভিমত ব্যক্ত করেছেন। নিবন্ধটি ব্রিটেনের ‘গার্ডিয়ান’ পত্রিকায় প্রকাশিত হয়। এই দুই অধ্যাপক লিখেছেন, এক দেহ থেকে অন্য দেহে করোনা ছড়ানো পুরোপুরি শেষ করে দেওয়ার জন্য নিশ্চিহ্নকরণ কৌশল (এলিমিনেশন স্ট্যাটেজি) অবলম্বনকারী একমাত্র ‘পশ্চিমা দেশ’ মনে হয় নিউজিল্যান্ডই। নিবন্ধে বলা হয়, অনেক বছর আগে লন্ডনে কলেরার প্রকোপ ভয়ঙ্কর হয়ে উঠলে জন স্নো নামের এক রোগতত্ত্ববিদ উপদেশ দেন- ‘রাস্তার পাশের পাম্পের হাতলগুলো সরিয়ে নাও।’ জন স্নোর উপদেশ মানায় দূষিত পানির ব্যবহারের সুযোগ নিশ্চিহ্ন হয়ে যায়। ফলত কলেরার বিস্তারও নিঃশেষ হয়। করোনা মহামারী মোকাবিলায় নিশ্চিহ্নকরণ কৌশলও জন স্নোর কৌশলের মতোই উপকারী হবে। কিন্তু পশ্চিমা দেশগুলো এ ব্যাপারে খুবই ধীরগতি। তাদের হাতে বিস্তর বৈজ্ঞানিক ধ্যান-ধারণা আর আধুনিক যন্ত্রপাতি রয়েছে তবু মহামারী নিয়ন্ত্রণে কর্মপন্থা আশাপ্রদ নয়। নিউজিল্যান্ড অনুসৃত করোনা নিয়ন্ত্রণ কৌশলের প্রধান দিক হচ্ছে সীমান্তের ওদিক থেকে আসা মানুষজনের জন্য কঠোর সঙ্গনিরোধ (কোয়ারেন্টাইন) প্রয়োগ, মহল্লা পর্যায়ে রোগীর আবাসগুলো (ক্লাস্টার) ঘিরে রাখা, দোরে দোরে বাড়ি বাড়ি গিয়ে রোগী ধরে নিয়ে আসা এবং দেশময় নিবিড় অবরোধ (লকডাউন)।

‘এলিমিনেশন : হোয়াট নিউজিল্যান্ডস করোনাভাইরাস রেসপন্স ক্যান টিন দ্য ওয়ার্ল্ড’ নিবন্ধে অধ্যাপক বেকার ও অধ্যাপক উইলসন বলেন : নিশ্চিহ্নকরণ কৌশল বাস্তবায়নের সময় আয়-বঞ্চনার প্রতিকারে আর্থিক প্রণোদনা প্যাকেজ তৈরি করা, ভাড়া বাড়ানোর প্রবণতা থেকে উচ্ছেদের উদ্যোগ ব্যর্থ করে দেওয়া, স্বল্প আয়ের নাগরিকদের হতাশা ঘটানোর উপাদানগুলোর উন্মেষ বন্ধ করার দিকটিকে গুরুত্ব দিতে হয়। এমন করতে পারলে অন্যান্য দেশও ইতিবাচক ফল পাবেই।

সর্বশেষ খবর