রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনার ভয়াবহতার মধ্যেও থেমে নেই ধর্ষণ খুন ডাকাতি

মাহবুব মমতাজী

বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও রাজধানীসহ সারা দেশে তৎপর অপরাধীরা। ঘটিয়ে যাচ্ছে একের পর এক ঘটনা। থেমে নেই ধর্ষণ, খুন, ডাকাতি ও চুরি। আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, এসব অপরাধ দমনে তাদের কঠোর নজরদারি অব্যাহত রয়েছে।

ঘটনা-১ : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ৯ বছরের এক শিশু ধর্ষণের শিকার হয়। গত ৯ এপ্রিল সন্ধ্যার ওই ঘটনার পর মেয়েটির মা রক্তাক্ত অবস্থায় তাকে থানায় নিয়ে আসেন। এ সময় ওই ধর্ষককে থানায় দেখে শিশুটি চিহ্নিত করলে পুলিশ তাকে গ্রেফতার করে। পরে ধর্ষণের শিকার ওই শিশুকে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। আটক হওয়া ধর্ষক হলেন কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার মৃত ঈমান আলীর ছেলে লিটন মিয়া (২৮)। পেশায় তিনি রিকশাচালক। পরে খোঁজ নিয়ে জানা যায়, ধর্ষণের শিকার ওই শিশুটির পরিবার আশুগঞ্জের সোনারামপুর এলাকার একটি চাতালকলে কাজ করেন। তাদের বাড়ি কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার নীলক্ষি আফানিয়া গ্রামে। বিকালে চাতালকলের পাশে শিশুটি খেলা করছিল। এ সময় শিশুটির বড় ভাইয়ের বন্ধু লিটন প্রলোভন দেখিয়ে চাতালকলের পাশে

একটি নির্জন জায়গায় নিয়ে ধর্ষণ করে। ওই শিশুর এক সহপাঠী তার পরিবারকে জানায়, শিশুটি রক্তাক্ত অবস্থায় ধানখেতে পড়ে ছিল। এ খবর পেয়ে শিশুটির মা রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে থানায় নিয়ে যায়। এ ভয়াবহ দুঃসময়কে পুঁজি করেও নিজেদের আসল চেহারা একের পর এক উন্মোচন করছে অপরাধীরা।

ঘটনা-২ : করোনাভাইরাসের কারণে বেকার হয়ে খাদ্য সংকটে পড়া এক দিনমজুর পরিবারের মেয়েকে বাড়িতে ডেকে নিয়ে ধর্ষণ করেন একজন ইউপি সদস্য। ঘটনাটি ঘটে গত ৭ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার শারিকখালী ইউনিয়ের পূর্ব বাদুরগাছা গ্রামে। শুধু তাই নয়, ঘটনা যাতে প্রকাশ করা না হয় সে জন্য ওই দিনমজুর পরিবারকে হুমকিও দেওয়া হয়। থানায় মামলা করলে তাদের এলাকাছাড়া করারও হুমকি দেওয়া হয়।

ঘটনা-৩ : করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনের কারণে বেকার হয়ে পড়া মানুষদের খাদ্য সহায়তার জন্য সরকার সারা দেশে বিনামূল্যে ও খোলা বাজারে সুলভমূল্যে যে চাল বিতরণ করছে, তা চুরির মহোৎসব শুরু হয়েছে। গত ৩০ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ৯ দিনে দেশের বিভিন্ন স্থানে অন্তত ২ হাজার ২৬৪ বস্তা সরকারি ত্রাণের চাল চুরির অভিযোগ পাওয়া গেছে। এসব ঘটনায় অভিযুক্ত ও আটকদের অধিকাংশই জনপ্রতিনিধি অথবা ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতা।

ঘটনা-৪ : করোনার কারণে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের কিছু দোকান ছাড়া সব দোকান বন্ধ। এ সুযোগে গত ১ এপ্রিল রাত ১টার দিকে রাজধানী মোহাম্মদপুরের কলেজগেট এলাকার বিল্লাহ ফার্মা নামে এক ফার্মেসিতে ফিল্মি স্টাইলে ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনায় পর দিন মোহাম্মদপুর থানায় একটি মামলা হয়। ১১ দিনেও ডাকাতদলের কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। দোকানের সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, ফাঁকা সড়ক। হঠাৎ একটি ট্রাক দাঁড়ায় ওষুধের দোকানটির সামনে। ট্রাক থেকে নেমে আসে তিনজন। তাদের মাথায় গামছা বাঁধা, মুখে মাস্ক পরা। ট্রাক থামিয়ে মুহূর্তের মধ্যে দুজন চাপাতি ও একজন রড নিয়ে দোকানে ঢুকে পড়ে। এ সময় দোকানে একজন ক্রেতাও ছিলেন।

ঘটনা-৫ : রাজধানীর মগবাজার আউটার সার্কুলার রোডে গত ৭ এপ্রিল ভোরে খুন হয় ‘রানা দাদা’ নামের পঞ্চশোর্ধ্ব বয়সী এক মাদকাসক্ত। তার গলায় গুরুতর জখম ছিল। রক্তাক্ত ছিল পুরো শরীর। সিসিটিভি ফুটেজ দেখে জানা যায়, রিপন (২১) নামের আরেক মাদকাসক্ত খুনের সঙ্গে জড়িত। পরে তাকে গ্রেফতার করে পুলিশ। গত ৮ এপ্রিল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয় রিপন। জবানবন্দিতে রিপন স্বীকার করে, নেশা এবং ১০০ টাকা নিয়েই মূলত এ হত্যাকা-ের ঘটনা ঘটিয়েছে সে। এর আগে গত ২৭ মার্চ রাতে রাজধানীর যাত্রাবাড়ীর মীর হাজীরবাগে মাদকাসক্ত সজীবের (১৭) ছুরিকাঘাতে নিহত হন তার মা সুরাইয়া আক্তার (৪৫)। 

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) সোহেল রানা এ প্রতিবেদককে বলেন, করোনা মহামারীর এ পরিস্থিতিতে কিছু অপরাধের ধরনে পরিবর্তন এসেছে। এ সময় কোনো কোনো অপরাধ কমেছে। আবার দু-একটি ঘটনাও ঘটেছে। যেহেতু সন্ধ্যার পর ফার্মেসিগুলো খোলা থাকে সেখানেও অপরাধীরা সুযোগ নেওয়ার চেষ্টা করে। তবে আমরা জানার পর তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নিচ্ছি। যেসব জায়গায় অপরাধ সংঘটিত হচ্ছে সেখানে আমরা টহল ও প্যাট্রোল ডিউটি বাড়িয়েছি। অপরাধী যেই হোক না কেন, তাকে আমরা আইনের আওতায় নিয়ে আসব। অপরাধ-বিশেষজ্ঞরা বলছেন, করোনা আতঙ্কে একরকম জনশূন্য রাজধানীর বেশির ভাগ রাস্তাঘাটসহ বাড়িঘর। আর এ সুযোগ কাজে লাগাতে তৎপর হয়ে উঠতে পারে অপরাধীরা। ঘটতে পারে চুরি, ডাকাতি, ছিনতাই, খুনসহ নানা অপরাধ। এ বিষয়ে র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল সারওয়ার বিন কাশেম বলেন, করোনা পরিস্থিতিতে শত ব্যস্ততার মধ্যেও র‌্যাব ধর্ষক, ডাকাত ও জঙ্গি আটকের কাজ অব্যাহত রেখেছে। আমরা জনগণের নিরাপত্তার বিষয়ে দৃষ্টি ফিরিয়ে নেইনি। এখন ঢাকা ফাঁকা রয়েছে, এ সময়ে আমরা বড় বড় মার্কেটের সামনে সেন্ট্রাল প্যাট্রোল রেখেছি। কেউ কখনো কোনো অপরাধের কিংবা ডাকাতির খবর র‌্যাবকে জানালে তাৎক্ষণিকভাবে আমাদের প্যাট্রোল টিম সেখানে হাজির হবে। 

এদিকে দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা আরও অপরাধকর্মের খবর পাঠিয়েছেন- নরসিংদী : নরসিংদীর চরাঞ্চলে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন হয়েছে। আপন সহোদর ও তার  সহযোগীরা হত্যা করেছে বলে অভিযোগ করেছেন নিহতের মা ও খালা। সদর উপজেলার চরাঞ্চল বাউশিয়া গ্রামে গত শুক্রবার রাতে নিহতের নিজ বাড়িতে এ হত্যাকাে র ঘটনা ঘটে। নিহত রবিনকে (২৮) শ^াসরোধ করে হত্যা করা হয়েছে। রবিন মিয়া বাউশিয়া গ্রামের গান্ধী মিয়ার ছেলে। রাঙামাটি :  রাঙামাটির জুরাছড়িতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে ইউপি সদস্য নিহত হয়েছেন। তার নাম হেমন্ত চাকমা (৩৭)। শুক্রবার মধ্যরাতে জুরাছড়ি উপজেলার বনযোগীছড়া ইউনিয়ন ২ নম্বর ওয়ার্ডের ধামাইপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। তিনি ওই ইউনিয়ন পরিষদের মেম্বার। বগুড়া : বগুড়ার সোনাতলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে কলেজছাত্রসহ দুজন খুন হয়েছেন। গতকাল দুপুরেই সোনাতলা থানা পুলিশ লাশ দুটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালের (শজিমেক) মর্গে প্রেরণ করেছে। এসব ঘটনায় পাঁচজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করছে থানা পুলিশ। সোনাতলা থানার পুলিশ কর্মকর্তারা জানান, উপজেলার জোড়গাছা ইউনিয়নের ঠাকুরপাড়া গ্রামের জাহাঙ্গীর আলম বাদশার ছেলে সোনাতলা সরকারি নাজির আকতার কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র পারভেজ ইসলাম সুমন (২৪) ও একই গ্রামের আলহাজ মোজাহার আলী প্রামানিকের ছেলে মাসুদ রানা (২২) মোবাইল ফোনের সিমকার্ড বিক্রির ব্যবসা করত। অপরদিকে, সোনাতলা সদর ইউনিয়নের চকনন্দন গ্রামে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে সকাল ১০টায় ছাগল লাউ গাছ খাওয়াকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় শফিকুল ইসলাম (৪৫) নামের এক ব্যক্তি মারা গেছেন। তিনি ওই গ্রামের মৃত জয়েন উদ্দিন প্রামানিকের ছেলে। কমলনগর (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় বেলাল হোসেন শিমুল (২১) নামে এক ছাত্রলীগ নেতার ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গতকাল সকালে মরদেহটি উদ্ধার করা হয়। শিমুল উপজেলার সাহেবেরহাট ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মৃত নুরুজ্জামানের ছেলে। তিনি লক্ষ্মীপুর সরকারি কলেজে অনার্স (সমাজবিজ্ঞান) প্রথম বর্ষের ছাত্র এবং সাহেবেরহাট ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জে সাইফুর রহমান বাপ্পি (৫৫) নামে এক মস্তিষ্ক বিকৃত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার করেছে পুলিশ।  গত শুক্রবার সন্ধ্যায় পৌরশহরের বালুয়াভাটা প্রফেসরপাড়া মহল্লা থেকে এ লাশ উদ্ধার করা হয়।

সর্বশেষ খবর