রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ব্রিটেনে প্রথমবারের মতো মুসলিম গণকবর

আ স ম মাসুম, যুক্তরাজ্য

করোনাভাইরাসের কারণে ব্রিটেনে প্রথমবারের মতো একসঙ্গে ১০ মুসলিম নারী-পুরুষকে দাফন করা হয়েছে। এর মধ্যে ছিলেন পাঁচজন পুরুষ, পাঁচজন মহিলা।

গত শুক্রবার জানাজা শেষে সাউথ ইস্ট লন্ডনের কেমনাল পার্কের ১০ মিটার দীর্ঘ এবং দুই মিটার প্রস্থের এ কবরে তাদের দাফন করা হয়। এ সময় তাদের পরিবারের একজন করে সদস্যকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়। প্রসঙ্গত, এই কবরস্থানেই মাত্র ১৩ বছর বয়সী ইসমাইল মোহাম্মদ আবদুল ওয়াহাবকে গত সপ্তাহে দাফন করা হয়েছিল। ফিউনারাল ডিরেক্টররা বলছেন, আরও ৫০ জনের মৃতদেহ দাফনের অপেক্ষায় রয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এই কবরস্থানের একটি অংশ শুধু মুসলিমদের জন্য, যা সাফ গ্রেইভস নামে পরিচিত। এখানে ইসলামী রীতি অনুসারে মৃতদেহগুলো পৃথকভাবে সামাধিস্থ করা হবে। মৃতদের কাফনে আচ্ছাদিত করা হবে প্রথা অনুসারে পবিত্র মক্কার দিকে মুখ করে। এ ছাড়া মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আরও ৬টি গণকবরের পরিকল্পনা নেওয়া হয়েছে। কবরস্থানের বিশেষ প্রকল্প পরিচালক রিচার্ড গোমারসাল জানিয়েছেন, বর্তমানে বেশির ভাগই দাফন বা শেষকৃত্যের অনুষ্ঠান হচ্ছে করোনাভাইরাসজনিত। আমরা ব্যক্তিগত প্লটগুলোর চাহিদা পূরণ করতে পারছি না। আমরা কীভাবে দ্রুত দাফন করতে পারি সে জন্য ইসলামিক স্কলারদের পরামর্শ নিচ্ছি।

১৯ এনএইচএস কর্মীর মৃত্যুতে স্বাস্থ্যমন্ত্রীর শোক : যুক্তরাজ্যে করোনাভাইরাসে এনএইচএসের ১৯ কর্মীর মৃত্যুতে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক গতকাল গভীর শোক প্রকাশ করেছেন।

বেশি আক্রান্ত ভারতীয় অভিবাসীরা : যুক্তরাজ্যে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ভারতীয় অভিবাসীরা আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি ব্রিটেনের বিভিন্ন প্রদেশের হাসপাতালে চিকিৎসাধীন ২০০০ করোনা রোগীর ওপর সমীক্ষা চালিয়ে এ তথ্য দিয়েছে ব্রিটেনের গবেষণা প্রতিষ্ঠান ইনটেনসিভ কেয়ার ন্যাশনাল অডিট অ্যান্ড রিসার্চ সেন্টার। এর ব্যাখ্যায় বলা হয়, ব্রিটেনে হৃদরোগ ও ডায়াবেটিসের মতো অসুখে সবচেয়ে বেশি ভোগেন দক্ষিণ এশীয় তথা ভারতীয়রা। তাই করোনায় তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

সর্বশেষ খবর