শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

চাল চুরিতে জিরো টলারেন্স

নিজস্ব প্রতিবেদক

চাল চুরিতে জিরো টলারেন্স

বরিশালের বাবুগঞ্জের কেদারপুর ইউনিয়নের চেয়ারম্যান নূরে আলম বেপারীর বাড়ি থেকে জব্দকৃত ১৮৪ বস্তা সরকারি চাল (বামে)। জেলেদের চাল কম দেওয়ায় আটক দুই ইউপি সদস্য -বাংলাদেশ প্রতিদিন

চাল চুরির বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়েছে সরকার। আইন প্রয়োগকারী সংস্থা বিশেষ করে র‌্যাব ও পুলিশ যেখানে অভিযোগ পাচ্ছে সেখানেই ব্যবস্থা নিচ্ছে। স্থানীয় প্রশাসনও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযান পরিচালনা করছে চাল চুরির বিরুদ্ধে। সর্বশেষ গতকাল বরিশালের বাবুগঞ্জের কেদারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরে আলম বেপারীর বাড়ি থেকে ১৪৮ বস্তা চাল উদ্ধার করেছে। অন্যদিকে চালে ওজনে কম দেওয়ায় দুই ইউপি সদস্যকে আটক করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ চিত্র এখন দেশের অনেক এলাকায়। ইতিমধ্যে চাল চুরির অপরাধে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক কারাদন্ডপ্রাপ্ত পাঁচ ইউপি চেয়ারম্যান ও সাত সদস্যকে (মেম্বার) সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

এদিকে দরিদ্র মানুষের খাদ্যসহায়তার চাল চুরির ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন বিশিষ্টজনেরা। তারা বলেছেন, যারা দেশের এই পরিস্থিতিতে দরিদ্র মানুষের জন্য সরকারের দেওয়া সাহায্যের চাল চুরি বা আত্মসাৎ করছে তাদের বিশেষ ক্ষমতা আইনে আটক করে শাস্তি নিশ্চিত করতে হবে। তারা বলছেন, মহামারীর সুযোগে দুর্নীতির মহোৎসব চলছে। এসব দুর্নীতি বন্ধে প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়ন করতে হবে এবং অপরাধীদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে। সারা দেশ থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে উঠে এসেছে খাদ্যসহায়তার চাল চুরির গতকালের চিত্র।

নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, জেলার বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নূরে আলম বেপারীর বাড়ি থেকে সরকারি ১৮৪ বস্তা চাল উদ্ধার করেছে র‌্যাব। এ ঘটনায় চেয়ারম্যান ও তার দুই ভাই শাহে আলম ও সামছুল আলম এবং ডিলার মো. সেন্টু খানের বিরুদ্ধে বাবুগঞ্জ থানায় মামলা করেছে র‌্যাব। অভিযানের আগেই চেয়ারম্যান ও তার দুই ভাই পালিয়ে যান। জব্দ চাল থানা হেফাজতে রাখা হয়েছে। এদিকে জেলেদের জন্য বরাদ্দকৃত চাল মাপে কম দেওয়ার অভিযোগে র‌্যাবের হাতে আটক হয়েছেন একই ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড সদস্য মো. জাকির হোসেন ও ৮ নম্বর ওয়ার্ড সদস্য মো. রোকনুজ্জামান। ভ্রাম্যমাণ আদালত এ দুজনকে এক মাস করে কারাদন্ড প্রদান করেছে। গত বুধবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজিত হালদারের ভ্রাম্যমাণ আদালত তাদের এ দন্ডাদেশ দেয়। তাদের গতকাল বিশেষ ব্যবস্থায় বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

র‌্যাব-৮-এর অভিযান পরিচালনাকারী কর্মকর্তা এএসপি মুকুর চাকমা জানান, অভয়াশ্রমে মাছ ধরা নিষিদ্ধকালে দুই মাসের জন্য জেলেদের প্রতি মাসে ৪০ কেজি করে চাল দিচ্ছে সরকার। বাবুগঞ্জের কেদারপুর ইউনিয়নে ৪৪৫ জন জেলে এ খাদ্যসহায়তার জন্য তালিকাভুক্ত। কিন্তু ওই ইউনিয়নে জেলেদের ৪০ কেজির স্থলে ৩০ কেজি করে চাল দেওয়া হয়। খবর পেয়ে বুধবার রাতে র‌্যাব সদস্যরা ওই এলাকায় গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে ইউপি সদস্য জাকির ও রোকনকে আটক করেন।

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর বাড়ি থেকে পাচারকালে দক্ষিণ দাসাদী গ্রামের গাজীর হাট বাজারে ত্রাণের চালভর্তি ট্রাক আটক করে বিক্ষুব্ধ লোকজন। ওই ট্রাকে ৩৫ বস্তা চাল পাওয়া যায়। বিক্ষুব্ধ জনতা চেয়ারম্যান রনি পাটোয়ারীর বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করেছে। খবর পেয়ে চাঁদপুর মডেল থানা পুলিশ চাল উদ্ধার করে থানা হেফাজতে রেখেছে। ঘটনার পর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি গা-ঢাকা দিয়েছেন। চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা রাতে ঘটনাস্থলে উপস্থিত হয়ে সুষ্ঠু বিচারের আশ্বাস দিয়ে বিক্ষুব্ধ জনতাকে শান্ত করেন।

নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, জেলার শিবগঞ্জ উপজেলার মাঝিহট্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মির্জা গোলাম হাফিজকে ত্রাণের ৩৩০ কেজি চালসহ গ্রেফতার করেছে পুলিশ। বুধবার সন্ধ্যায় উপজেলার দামগাড়া গ্রামের বাড়ি থেকে তাকে আটক করা হয়। শিবগঞ্জ থানা পুলিশসূত্রে জানা গেছে, ইউপি চেয়ারম্যান মির্জা গোলাম হাফিজ বিএনপির সমর্থক। তবে কোনো পদে নেই তিনি। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে থানা পুলিশ তার বাড়িতে তল্লাশি চালিয়ে সরকারি ত্রাণের ৩৩০ কেজি চাল পায়।

নাটোর প্রতিনিধি জানান, জেলার সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নের সাতপুকুরিয়া উচ্চবিদ্যালয়ের পরিত্যক্ত ছাত্রাবাস থেকে বুধবার দুপুরে ১৭১ বস্তা চালসহ ডিলার আসাদুজ্জামানকে আটক করে পুলিশ। তবে এ ঘটনার একটি ব্যাখ্যা দিয়েছেন উপজেলা খাদ্য কর্মকর্তা আবদুস সালাম বিশ্বাস। তিনি জানান, চালগুলো বিতরণের জন্যই মজুদ রাখা হয়েছিল। খাদ্যবান্ধব কর্মসূচির উপজেলা কমিটি ৮ এপ্রিলের সিদ্ধান্ত মোতাবেক ১৫ এপ্রিল পর্যন্ত চাল বিতরণ বন্ধ রাখা হয়। ফলে ওই ডিলারের গোডাউনে এপ্রিলে ৮৭৭ কার্ডের বিপরীতে উত্তোলন করা ১৭১ বস্তা চাল মজুদ ছিল। অবৈধভাবে চাল মজুদ করে রাখা হয়নি।

নিজস্ব প্রতিবেদক, রংপুর জানান, শহরের এক ব্যবসায়ীর বাড়ির বক্সখাটের ভিতরে অবৈধভাবে মজুদ করে রাখা টিসিবির বিপুল ভোজ্যতেল উদ্ধার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। এ সময় লাল মিয়া ও হানিফ নামে দুজনকে আটক করা হয়। বুধবার রাত ১১টার দিকে নগরের মধ্য পার্বতীপুরের হানিফ মিয়ার বাড়ি থেকে টিসিবির ১ হাজার ২৩৮ লিটার ভোজ্যতেল উদ্ধার করা হয়। অভিনব কায়দায় বক্সখাটের ভিতরে রাখা টিসিবির ২ লিটার তেলের ২৫৯টি ও ৫ লিটারের ১৪৪টি ক্যান উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া সয়াবিন তেলের আনুমানিক মূল্য ৯৯ হাজার ৪০ টাকা। এ সময় বাসার মালিক হানিফ মিয়া (৫৮) ও মালামাল সরবরাহকারী লাল মিয়াকে (৫২) আটক করে পুলিশ। এদিকে টিসিবির ডিলার ও রংপুর মহানগরের ২৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সদ্যবহিষ্কৃত সভাপতি আজমল উদ্দিনকে গতকাল নগরের মাহিগঞ্জ সাতমাথা থেকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।

শরীয়তপুর প্রতিনিধি জানান, সদর উপজেলায় ১০ টাকা কেজি চালের এক ডিলারের বিরুদ্ধে চাল কম দেওয়ার অভিযোগ উঠেছে। কার্ডধারীদের ৩০ কেজির স্থালে ৪-৫ কেজি করে চাল কম দেওয়ার অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। ইউপি সদস্য বোরহান উদ্দিনের বিরুদ্ধে ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে। এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান শেখ বলেন, ‘বিষয়টি জানার পর উপজেলা খাদ্য অফিসারকে তৎক্ষণাৎ ঘটনাস্থলে পাঠিয়েছি এবং তাকে লিখিত রিপোর্ট দিতে বলেছি।’

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বুধবার রাতে জেলার চৌহালী উপজেলা প্রশাসন, খাদ্য বিভাগ ও পুলিশ যৌথভাবে জোতপাড়া বাজারে অভিযান চালিয়ে ব্যবসায়ী আবু বক্করের দোকান থেকে ১ হাজার ৫০০ কেজি সরকারি চাল উদ্ধার ও তাকে আটক করে। পরে তার দেওয়া তথ্যে খাস কাউলিয়া দক্ষিণপাড়া এলাকায় ইউপি সদস্য রফিকুল ইসলামের বাড়ি থেকে আরও ৫০০ কেজি সরকারি চাল উদ্ধার করা হয়। গতকাল দুপুরে সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের গাড়দহ এলাকায় পুলিশ অভিযান চালিয়ে ৪৫০ কেজি সরকারি চালসহ আল-আমিন নামে এক ইউপি সদস্যকে আটক করে। এ ছাড়া রায়গঞ্জে দুস্থদের জন্য বরাদ্দকৃত সরকারি চাল ভুয়া মাস্টাররোলের মাধ্যমে উত্তোলনের দায়ে পাঙ্গাসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুস সালামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ময়মনসিংহ প্রতিনিধি জানান, মুক্তাগাছায় খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১১ বস্তা চাল আত্মসাতের দায়ে ৮ নম্বর দাওগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মজনু সরকারের ছোট ভাই ওএমএস ডিলার গুলশান সরকারকে তিন দিনের কারাদন্ড ও ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে ৪৭ বস্তা চাল আত্মসাতের অভিযোগে দাওগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইফতেখার উদ্দিন মামুন ও ২১ বস্তা চাল আত্মসাতের অভিযোগে তারাটি ইউনিয়নের দুই ডিলার কথিত আওয়ামী লীগ নেতা ফরিদ ও শফিকুল ইসলাম বিপ্লবের নামে মামলা হয়েছে।

সর্বশেষ খবর