শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ত্রাণের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ত্রাণের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ

ত্রাণের দাবিতে এমপির বাসভবন ঘেরাও করে বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

সরকারি ত্রাণসহ খাদ্য সহায়তার দাবিতে মানুষের সারি দীর্ঘ হচ্ছে। করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন মানুষের অপেক্ষায় প্রহর কাটছে নগরীর রাজপথে। দেশের বিভিন্ন এলাকায়ও ত্রাণের দাবিতে পথে নেমেছে অসংখ্য মানুষ। অঘোষিত লকডাউনে কর্মহীন অনেকের পরিবারে সঞ্চিত খাবার ফুরিয়ে গেছে। নিরুপায় হয়ে এসব মানুষ এখন খাবারের জন্য রাস্তায় নেমে পড়েছে। সরকার ও বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে দেওয়া ত্রাণসামগ্রীতেও এই খাদ্য সংকট পূরণ হচ্ছে না।

এদিকে ত্রাণ সহায়তা পেতে বিভিন্ন সময়ে নগরীর বিভিন্ন এলাকায় শ্রমিক ও নিম্নআয়ের মানুষকে বিক্ষাভ করতে দেখা গেছে। মিরপুর পল্লবীর বেগুনটিলা বস্তির সহস্রাধিক নারী-পুরুষ খাদ্যের দাবিতে গতকাল বিক্ষোভ করে কালশীর অদূরে সাগুফতা মোড়ে প্রধান সড়কে দিনভর অবস্থান নেন। বিক্ষুব্ধরা জানান, করোনার লকডাউনের শুরু থেকে এখন পর্যন্ত তারা কোনো ত্রাণ পাননি। মাঝে কয়েকদফা নানা ঘোষণা দিয়ে বিভিন্ন স্কুল ও কলেজ মাঠে জড়ো করা হলেও তাদের ত্রাণ না দিয়েই ফেরত পাঠানো হয়েছে। গতকাল সকালে বেগুনটিলা বস্তির কয়েকশ বাসিন্দা ঢাকা-১৬ আসনের এমপি ইলিয়াস উদ্দিন মোল্লার বাসার সামনে জড়ো হয়ে তার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী খাদ্য ত্রাণ সহায়তার দাবি জানান। বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। এর প্রতিবাদে বিক্ষুব্ধ লোকজন সাগুফতা মোড়ে অবস্থান নেয় এবং নানা  স্লোগান দিতে থাকে। বিকাল সাড়ে ৩টায় সেনাবাহিনীর টহল দল ঘটনাস্থলে পৌঁছে বস্তিবাসীর তালিকা তৈরি করে শিগগিরই খাদ্য সহায়তা ঘরে ঘরে পৌঁছানোর আশ্বাস দিলে বিক্ষুব্ধরা বস্তিতে ফিরে যায়। এ সময় অনাহারে ক্লান্ত অনেককে কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

এ ব্যাপারে এমপি ইলিয়াস উদ্দিন মোল্লা জানান, বস্তিবাসীর ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়া হবে বলে তাদের ফেরত পাঠানো হয়েছে। কবে নাগাদ এ খাদ্য সহায়তা পৌঁছানো হবে সে ব্যাপারে তিনি সুনির্দিষ্ট তারিখ জানাতে পারেননি। বিভিন্ন জেলা থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- রংপুর : ত্রাণের দাবিতে রংপুরে প্রয়াত জাপা চেয়ারম্যান এইচ এম এরশাদের বাসভবন পল্লী নিবাস ঘেরাও করে বিক্ষোভ করেছে এলাকার গরিব মানুষ। গতকাল সকাল ১০টা থেকে পল্লী নিবাসের সামনে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা। রংপুর সদর-৩ আসনের এমপি প্রয়াত জাপা চেয়ারম্যান এরশাদের ছেলে সাদ এরশাদ বলেন, আমি এখন পর্যন্ত কোনো বরাদ্দ পাইনি। ব্যক্তিগত উদ্যোগে আমি ত্রাণ দিয়েছি।

যশোর : যশোরে খাবারের দাবিতে ফের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কর্মহীন কয়েকশ মানুষ। গতকাল সকালে শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের পূর্ব পাশে খুলনা-বেনাপোল মহাসড়কে এ বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের খবর পেয়ে জেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে ত্রাণ দেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

চট্টগ্রাম : চট্টগ্রাম নগরের পথে পথে উপার্জন হারানো বস্তিবাসীরা ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছে। গতকাল দুপুরে নগরের বিভিন্ন স্থানে তারা সড়ক অবরোধসহ বিক্ষোভ করে। এর আগে গত বুধবার বিকালেও নগরীর বড়পুল এলাকায় ত্রাণের দাবিতে বিক্ষোভ করেছে কয়েকশ বস্তিবাসী। গতকাল সকালে আকবর শাহ থানার নিউ মনসুরাদ থেকে কর্নেল হাট পর্যন্ত এলাকায় রাস্তার দুই পাশে বিক্ষোভ করে কয়েকশ বস্তিবাসী। তাছাড়া উত্তর কাট্টলী ১০ নম্বর ওয়ার্ডের আর্থিকভাবে অসচ্ছল মানুষগুলো কর্নেল হাট এলাকায় ত্রাণের জন্য মানববন্ধন করে।

পঞ্চগড় : পঞ্চগড়ে ত্রাণের আশায় প্রতিদিন অসংখ্য কর্মহীন মানুষ জেলা প্রশাসনের বিভিন্ন অফিসে ভিড় করছেন। অনেকে মানববন্ধনও করছেন। এই সংকটে জনপ্রতিনিধিরা তাদের খোঁজ নিচ্ছে না বলে অভিযোগ উঠেছে। সংশ্লিষ্টরা বলছেন, তালিকাভুক্ত সবার কাছে এখনো ত্রাণ পৌঁছানো সম্ভব হয়নি বলে এই অবস্থা সৃষ্টি হয়েছে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের উলিপুরে ত্রাণের দাবিতে প্রায় সাড়ে ৩ ঘণ্টা রাস্তায় বাঁশ দিয়ে রাস্তা অবরোধ করে শতাধিক নারী-পুরুষ। গতকাল সকাল ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত উলিপুর-রাজারহাট রাস্তা অবরোধ করে রাখেন তারা। পরে উলিপুর সহকারী কমিশনার (ভূমি) পুলিশসহ ঘটনাস্থলে গিয়ে পরবর্তীতে সঠিক তালিকা অনুযায়ী ত্রাণ দেওয়ার প্রতিশ্রুতি দিলে রাস্তা অবরোধ তুলে নেওয়া হয়।

মাদারীপুর : ঘরে খাবার না থাকায় রাস্তায় নামতে বাধ্য হয়েছে মাদারীপুরের মস্তফাপুর ইউনিয়নের গরিব কর্মহীন মানুষ। সরকারি ত্রাণ দেওয়ার কথা থাকলেও এখনো কারও ঘরে ত্রাণ পৌঁছায়নি। গতকাল সকালে মস্তফাপুরে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে দুই শতাধিক নিম্নআয়ের কর্মহীন মানুষ। পরে পুলিশের হস্তক্ষেপে তারা রাস্তার পাশে দাঁড়িয়ে বিক্ষোভ করে।

সর্বশেষ খবর