শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিশেষ ক্ষমতা আইনে লম্বা শাস্তি নিশ্চিত করতে হবে

এ এম আমিন উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপের মধ্যে দুস্থদের জন্য সরকারের দেওয়া ত্রাণের চাল-ডাল চুরিতে যারা ব্যস্ত, তাদের বিশেষ ক্ষমতা আইনে আটক করে দীর্ঘ শাস্তি নিশ্চিত করতে হবে বলে মনে করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, এমন নিকৃষ্ট অপরাধীদের মোবাইল কোর্টে এক মাস-দুই মাস সাজা দিয়ে অপরাধ ঠেকানো যাবে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন।

ত্রাণের পণ্য চুরি ঠেকাতে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণের পরও প্রতিদিনই চুরির ঘটনা ঘটছে। এর থেকে পরিত্রাণের উপায় কী, এমন প্রশ্নের জবাবে আমিন উদ্দিন বলেন, এ ধরনের অপরাধ মানুষের নৈতিকতার সর্বোচ্চ অবক্ষয়ের পরিচায়ক। এই মহামারীর মধ্যে যারা দুস্থদের চাল-ডাল চুরি করছে তারা নিকৃষ্ট অপরাধী। তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মোবাইল কোর্টে দুই মাস এক মাস কারাদন্ড না, আরও কঠিন শাস্তি দিতে হবে। প্রয়োজনে বিশেষ ক্ষমতা আইনে আটক করে যথাযথ মামলা দায়েরের মাধ্যমে দীর্ঘ শাস্তি নিশ্চিত করতে হবে। এরা দেশের শত্রু, জাতির শত্রু। এদের কোনোভাবেই ছাড় দেওয়া যাবে না। তিনি মনে করেন, কয়েকজনকে কঠোর শাস্তি দিলেই এসব অপরাধ বন্ধ হবে।

সর্বশেষ খবর