শনিবার, ১৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

চাল চুরিতে অভিযান অব্যাহত

বিভিন্ন স্থানে আওয়ামী লীগ নেতা আটক, ডিলারশিপ স্থগিত, হবিগঞ্জে টিসিবির তেল-চিনি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দরিদ্র মানুষের জন্য বরাদ্দকৃত ত্রাণের চাল চুরি থেমে নেই। গতকালও বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বেশ কয়েকজন আওয়ামী লীগ নেতাকে আটক করা হয়েছে। ত্রাণের চাল বিতরণে অনিয়ম ও আত্মসাতে ডিলারশিপ বাতিল হয়েছে কক্সবাজারের চকরিয়া উপজেলা আওয়ামী লীগ নেতার। হবিগঞ্জের নবীগঞ্জে এক ব্যবসায়ীর গুদাম থেকে টিসিবির তেল ও চিনির বস্তা উদ্ধার করা হয়েছে। পটুয়াখালীতে কালোবাজারে বিক্রি করায় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে আটক করেছে পুলিশ। এ ছাড়া কালোবাজারে চাল বিক্রির দায়ে চট্টগ্রামে স্থানীয় আওয়ামী লীগ নেতাকে আটক করা হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গাইবান্ধা : সুন্দরগঞ্জ উপজেলার রামজীবন ইউনিয়নের ডোমেরহাট এলাকা থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের ৫০ বস্তা চাল বৃহস্পতিবার রাতে উদ্ধার করেছে পুলিশ। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে উপজেলার নিজপাড়া গ্রামের মকবুল হোসেন ও আয়নাল হককে আটক করা হয়েছে। এ ঘটনায় মকবুল, আয়নালসহ ছয়জনের নাম উল্লেখ ও অজ্ঞাত আরও পাঁচ-ছয় জনের বিরুদ্ধে সুন্দরগঞ্জ থানায় মামলা হয়েছে।

ফরিদপুর : বোয়ালমারী উপজেলার ঘোষপুর ইউপি চেয়ারম্যান ফারুক হোসেনের বিরুদ্ধে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকার চাল বিতরণে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত অভিযোগ করার পর চাল বিতরণ কার্যক্রম স্থগিত করে বিষয়টি তদন্ত করা হচ্ছে। ঘোষপুর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড মেম্বার খলিলুর রহমান বলেন, ইউপি চেয়ারম্যান মনগড়া তালিকা করে চাল তুলে আত্মসাৎ করছেন। ওই ইউনিয়নে ১ হাজার ১৫৬ জনকে কার্ড দেওয়া হয়েছে; যার মধ্যে এক তৃতীয়াংশ কার্ড সংশ্লিষ্টদের হাতে না দিয়ে ইউপি চেয়ারম্যান নিজেই চাল তুলছেন। তবে চেয়ারম্যান ফারুক হোসেন দাবি করেন, তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে এসব অভিযোগ করা হয়েছে। কক্সবাজার : চকরিয়া উপজেলার লক্ষ্যারচরে হতদরিদ্রদের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা মূল্যের চাল বিতরণে অনিয়ম ও আত্মসাতের অভিযোগে ইউনিয়ন আওয়ামী লীগ নেতা রেজাউল করিম সেলিমের ডিলারশিপ স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার তদন্ত কর্মকর্তার প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা খাদ্যবান্ধব কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে এক সভায় ডিলারশিপের কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। হবিগঞ্জ : নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ এলাকায় নোমান হোসেন নামে এক ব্যবসায়ীর গুদাম থেকে টিসিবির ৫ লিটার তেলের ১৯৬ বোতল ও ৫০ কেজির ৭৩টি চিনির বস্তা উদ্ধার করা হয়। এ সময় ব্যবসায়ী নোমান হোসেনের ভাই আমান, কর্মচারী লিংকন, সিরাজ, কালাম ও আবুল কালামকে আটক করা হয়। পাশের জগন্নাথপুর উপজেলার আলীগঞ্জ বাজারে গুদামের ভিতরে অবৈধভাবে মজুদ করে রাখা টিসিবির ন্যায্যমূল্যে বিক্রির বিপুল পরিমাণ সয়াবিন তেল ও চিনির বস্তা উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ইনাতগঞ্জে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুমার পাল ও জগন্নাথপুরের আলীগঞ্জ বাজারে জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াসির আরাফাত অভিযান পরিচালনা করেন। নোয়াখালী : সদর উপজেলার আন্ডারচর ইউপি চেয়ারম্যান আলী হায়দার বকসীর বিরুদ্ধে জেলেদের জন্য মানবিক সহায়তার চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। জেলেরা অভিযোগ করে বলেন, আমাদের কার্ড আছে কিন্তু চাল পাইনি। যারা পেয়েছেন তারা ৪০ কেজির পরিবর্তে ১৩-১৪ কেজি করে পেয়েছেন। জানা যায়, মঙ্গলবার তিনি জেলেদের মাঝে চাল বিতরণ করেন। ৪০ কেজি করে দুই মাসের চাল ৮০ কেজি পাওয়ার কথা থাকলেও প্রতি কার্ডের বিপরীতে মাত্র ১৩-১৪ কেজি চাল পেয়েছেন জেলেরা। চাল কমের কথা বললে চেয়ারম্যানের লোকজন জেলেদের মারধর করেন। জেলেরা সেনাবাহিনীর মাধ্যমে চাল বিতরণ করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। তবে চেয়ারম্যান আলী হায়দার বকসী বলেন, যে চাল বরাদ্দ আসছে তাতে জনপ্রতি ৮০ কেজি করে কার্ডধারী সব জেলেকে দেওয়া সম্ভব নয়। তাই সবাই যেন পায় সেভাবে বিতরণ করা হয়েছে।

বরিশাল : বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইউসুফ আলীর দোকান থেকে ৭ হাজার ৬৮০ কেজি সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। এ ঘটনায় ইউসুফ আলীকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। চট্রগ্রাম : চট্টগ্রামে ন্যায্যমূল্যের সরকারি চাল গোপনে বিক্রি করার সময় এক ডিলারসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন ডিলার ও স্থানীয় আওয়ামী লীগ নেতা সরোয়ার জামান বাবুল, তার দুই কর্মচারী কবির ও খোকন। এ সময় তাদের কাছ থেকে ১২০ কেজি চাল জব্দ করা হয়। গতকাল সকালে ফটিকছড়ি উপজেলার আজাদী বাজার এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। ১০ টাকা কেজি দরে এ চাল বিক্রি করার কথা থাকলেও ডিলার বাবুল ৪ বস্তা চাল বাড়তি দামে অন্যত্র বিক্রি করছিলেন। খুলনা : কয়রা উপজেলার মহেশ্বরীপুর থেকে ওএমএসের ৪ বস্তা চাল (১২০ কেজি) উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার রাতে তেতুলতলার চর গ্রামের মুর্শিদ আলমের বাড়ি থেকে এ চাল উদ্ধার করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। স্থানীয় খাদ্য বিভাগের ডিলার বিল্লাল হোসেনের কাছ থেকে এ চাল কিনেছিলেন বলে জানান। গোপালগঞ্জ : সদর উপজেলার শুকতাইল ইউপির সাবেক সদস্য মান্নান শেখকে ৩৪৫ কেজি সরকারি চালসহ আটক করেছে র‌্যাব-৮। বৃহস্পতিবার রাতে গোপন তথ্যের ভিত্তিতে তার বাড়ি থেকে এ চাল উদ্ধার করা হয়। বগুড়া : বগুড়ায় ত্রাণের চাল আত্মসাতের ঘটনায় শিবগঞ্জ উপজেলার মাঝিহট্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মির্জা গোলাম হাফিজ সোহাগের বিরুদ্ধে দুদক মামলা করেছে। গতকাল দুদক বগুড়া জেলা সমন্বিত কার্যালয়ে সহকারী পরিচালক মো. আমিনুল ইসলাম এ মামলা করেন। বুধবার চেয়ারম্যানের গ্রামের বাড়ি দামগাড়া থেকে শিবগঞ্জ থানা পুলিশ ৩৩০ কেজি ত্রাণের চাল উদ্ধার করার পর রাতেই তাকে আটক করে পরদিন মামলা করে আদালতে পাঠায়। পটুয়াখালী : পটুয়াখালীতে ১০ টাকা কেজি দরের চাল কার্ডধারীর কাছে বিক্রি না করে কালোবাজারে বিক্রি করায় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইব্রাহীম হাওলাদারকে আটক করেছে সদর থানা পুলিশ। গতকাল দুপুরে জৈনকাঠি ইউনিয়ন পরিষদের সামনে থেকে তাকে আটক করা হয়। জৈনকাঠির ডিলার ইব্রাহীম হাওলাদার ১০ টাকা কেজির চাল কার্ডধারীদের কাছে বিক্রি না করে অন্য দুজনের কাছে ৩ বস্তা চাল বিক্রি করেন। ডিলার ও তার সহযোগী জাকির হোসেনকে আটক করা হয়েছে।

সর্বশেষ খবর