বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

শীর্ষে যুক্তরাষ্ট্র, পিছিয়ে নেই যুক্তরাজ্য

প্রতিদিন ডেস্ক

দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

বিশ্বে করোনায় মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। গতকাল পর্যন্ত মৃতের সংখ্যা ছিল অন্তত ১ লাখ ৮০ হাজার। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২৬ লাখ। আর মৃত্যুর সংখ্যায় এখনো শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্যে তিন দিন মৃত্যু কম থাকলেও হঠাৎ তা দ্বিগুণ বেড়ে গেছে।

ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, গত মঙ্গলবার এক দিনে সর্বাধিক আক্রান্ত ও মৃত্যু দুটোই ছিল আমেরিকায়। দেশটিতে ওই দিন পর্যন্ত ৮ লাখ ১৯ হাজার ১৬৮ জন মানুষ কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন, আর মারা যান ৪৫ হাজার ৩৪৩ জন। ওই দিন ২৪ ঘণ্টায়ও আমেরিকায় মৃত্যু হয় ২ হাজার ৮২৬ জন। নতুন আক্রান্ত হন ২৬ হাজারের বেশি মানুষ। ইউরোপের দেশ ব্রিটেনেও ওই দিন ৮২৮ জনের মৃত্যু হয়। দেশটিতে ওই দিন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ১৭ হাজার ৩৩৭ জন। এ ছাড়া ওই দিন ২৪ ঘণ্টায় ইতালিতে ৫৩৪ জন, স্পেনে ৪৩০ জন, ফ্রান্সে ৫৩১ জন মানুষের মৃত্যু হয়। জার্মানিতেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। দেশটিতে এদিনও মারা যান ২২৪ জন। বিশ্বের মোট মৃত্যুর দিক থেকে আমেরিকার পরেই রয়েছে ইতালিতে ২৪ হাজার ৬৪, স্পেনে ২১ হাজার ২৮২, ফ্রান্সে ২০ হাজার ৭৯৬ জন।

যুক্তরাজ্যে এক লাফে দ্বিগুণ মৃত্যু : যুক্তরাজ্য প্রতিনিধি জানিয়েছেন, ব্রিটেনে টানা তিন দিন করোনায় মৃত্যু কমে আসার পর আবার এক লাফে প্রায় দ্বিগুণ সংখ্যক মানুষ মারা গেছেন। গত মঙ্গলবার বেলা ৪টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ৮৭৩ জনের। এর আগে  সোমবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছিল ৪৪৯ জনের। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৩৩৭ জন। ২৪ ঘণ্টায় মঙ্গলবার ব্রিটেনের ইংল্যান্ডে মৃত্যুবরণ করেন ৭৭৮ জন, স্কটল্যান্ডে ৭০ জন, ওয়েলসে ২৫ জন।  ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড স্যোশাল কেয়ার দেওয়া তথ্যানুযায়ী, সোমবার মৃত্যু হয় ৪৪৯ জনের, রবিবার ৫৯৬ জনের, শনিবার ৮৮৮ জনের।

আইসোলেশনে ইমরান খান : করোনা আক্রান্তের সংস্পর্শে আসায় আইসোলেশনে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নিজের লালারসের নমুনাও পরীক্ষা করিয়েছেন তিনি। তার রিপোর্ট এখনো আসেনি। রিপোর্টের ফলাফল না জানা পর্যন্ত আইসোলেশনেই থাকবেন তিনি।জানা গেছে, করোনা পরিস্থিতি সামাল দিতে গত ১৫ এপ্রিল ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন দেশের স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমূলক সংস্থা এধি ফাউন্ডেশনের চেয়ারম্যান ফয়জল এধি। সরকারের করোনা ত্রাণ প্রকল্পে ১ কোটি ডলার দান করেন তিনি। তার পরই অসুস্থ হয়ে পড়েন ফয়জল এধি। ডাক্তারি পরীক্ষায় তার শরীরে কভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। এরপরই তার সঙ্গে ইমরানের সাক্ষাৎ নিয়ে শোরগোল শুরু হয়।

যুক্তরাষ্ট্রে স্থায়ী অভিবাসন দুই মাসের জন্য বন্ধ :  মহামারী করোনাভাইরাসের মধ্যে অভিবাসনের ওপর ৬০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই মাস নতুন করে কোনো ব্যক্তিকে অভিবাসন দেবে না যুক্তরাষ্ট্র। মূলত যারা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য গ্রিন কার্ডের আবেদন করছেন তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

হুর ভাষ্য, করোনা পরীক্ষাগারে তৈরি নয় : নতুন করোনাভাইরাস পরীক্ষাগারে তৈরি কোনো ভাইরাস নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও-হু)। গত মঙ্গলবার সংস্থাটি জানায়, এটি গত বছর চীনে প্রাণির শরীর থেকেই সংক্রমিত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। ডব্লিউএইচও বলছে, এই ভাইরাস যে প্রাণীদেহ থেকে উৎসারিত এবং এটি গবেষণাগারে কৃত্রিমভাবে তৈরি করা হয়নি, তার পক্ষে যথেষ্ট দালিলিক প্রমাণ রয়েছে। তবে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, নতুন করোনাভাইরাস চীনের উহানের একটি ল্যাব থেকে ছড়িয়েছে। ট্রাম্প বলেছিলেন, উহানের যে ল্যাব থেকে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে, তার বিষয়ে তথ্য বের করতে তার সরকার কাজ করছে। মূলত ট্রাম্পের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে নতুন করে মুখ খুলেছে।

সংস্থাটির মুখপাত্র ফাদেলা চাইব জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘যে সমস্ত গবেষণা নথি আছে, সেগুলোর তথ্য বলছে, এই নভেল করোনাভাইরাস একটি প্রাণী থেকে সৃষ্টি হয়েছে। এটি কোনো ল্যাব বা এ ধরনের কোনো স্থানে তৈরি করা হয়নি।’ তবে কীভাবে এ ভাইরাস অন্য প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়েছে, তা এখনো স্পষ্ট হয়নি বলেও মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মুখপাত্র। তিনি বলেন, ‘মানুষের শরীরে সংক্রমণের বিষয়টি স্পষ্ট না হওয়া গেলেও, এখন পর্যন্ত আসা তথ্যউপাত্ত বলছে, এ ভাইরাস বাদুড়ে সংক্রমিত হয়। সেখান থেকেই মানুষের শরীরে আসে। তবে কীভাবে এসেছে, তা নিয়ে গবেষণা চলছে।’

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা : বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিস্তার রোধে যথেষ্ট পদক্ষেপ না নেওয়া এবং অতি সংক্রামক এই রোগ নিয়ে মিথ্যা বলার অভিযোগ তুলে চীন সরকার ও দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মামলা হয়েছে। মামলাটি করেছে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্য সরকার। সূত্র : সিএনএন ও গার্ডিয়ান।

বৈশ্বিক মহামারী হিসেবে করোনার বিস্তার লাভ করার নেপথ্যে চীনের দায়িত্বে অবহেলাকে কারণ হিসেবে হাজির করেছে মিসৌরি সরকার। বলা হচ্ছে, চীন ভাইরাসটি নিয়ে লুকোচুরি করেছে। এই ভাইরাস যে এতটা সংক্রামক তা তারা আগে জানায়নি। এ নিয়ে তথ্য গোপন করেছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার। মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ সরকারের পক্ষে এই মামলা করে বলেছেন, ‘চীন সরকার কভিড-১৯ এর বিপদ ও এর অতি-সংক্রামক প্রকৃতির বিষয়ে বিশ্বকে মিথ্যা বলেছিল। এ ছাড়া প্রথম যে চিকিৎসক এই ভাইরাস সম্পর্কে সচেতন করে তারও মুখ বন্ধ করে দেওয়া হয়।’ তিনি আরও বলেন, ‘সব দিক দিয়েই চীন মহামারী এই রোগের বিস্তার থামাতে খুব কমই চেষ্টা করেছে। আর তাদের এই কারণে অবশ্য জবাবদিহি করতে হবে। মিসৌরিয়ানসহ বিশ্বের ওপর এখন যে বিরাট মৃত্যু, যন্ত্রণা ও অর্থনৈতিক ক্ষতিসাধিত হচ্ছে তার জন্য চীন দায়ী।’

রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল এরিক স্মিথ এক লিখিত বিবৃতিতে বলেছেন, ‘চীন ভাইরাসটির ঝুঁকি সম্পর্কে মিথ্যা বলেছে এবং এর বিস্তার ঠেকাতে যথেষ্ট কিছু করেনি।’ তবে মিসৌরি ডেমোক্র্যাটিক পার্টির নির্বাহী পরিচালক লরেন জিপফোর্ড এই মামলাটিকে ‘চাল’ হিসেবে অভিহিত করেছেন।

খবরে বলা হয়, এই মামলা খুব বেশি প্রভাব ফেলবে কিনা- তা স্পষ্ট নয়। কারণ মার্কিন আইনে কিছু ব্যতিক্রম ছাড়া সাধারণত অন্য দেশের বিরুদ্ধে মামলার বিষয়টি নিষিদ্ধ করে। এমনটাই জানিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের হ্যাস্টিংস কলেজ অফ ল-এর আন্তর্জাতিক আইন বিভাগের অধ্যাপক চিমেন কেটনার।

মে মাসের দ্বিতীয়ার্ধ থেকে স্পেনে লকডাউন প্রত্যাহার : করোনা সংক্রমণের হার কিছুটা কমতে শুরু করায় দেশজুড়ে চলমান লকডাউন আগামী মাসের মাঝামাঝি সময় থেকে ধীরে ধীরে লকডাউন প্রত্যাহার করা শুরু হবে স্পেনে। প্রধানমন্ত্রী পেদ্রো শানচেজ গতকাল সরকারের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির পার্লামেন্টে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের অনলাইন প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের অন্যতম করোনা বিপর্যস্ত এই দেশটির প্রধানমন্ত্রী বুধবার সংসদের এক অধিবেশনে এমন ঘোষণা দিয়ে আগামী ৯ মে পর্যন্ত জাতীয় জরুরি অবস্থার (লকডাউন) মেয়াদ বাড়ানোর ব্যাপারে আইনপ্রণেতাদের সমর্থন চেয়েছেন।

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত ১৪ মার্চ থেকে স্পেন লকডাউনে। ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন স্পেনের মানুষ। গত ১৪ এপ্রিল থেকে দেশটির লকডাউন কিছুটা শিথিল করা হয়। জরুরি সেবা খাতে নেই- এমন প্রায় তিন লাখ কর্মী কাজে যোগ দেন সেদিন থেকে। যারা কাজে যোগ দিয়েছেন, তাদের মধ্য আছেন নির্মাণকর্মী এবং বিভিন্ন কারখানার উৎপাদন খাতের শ্রমিকরা। তবে দোকান, পানশালা বা রেস্তোরাঁ বন্ধই আছে। এরই মধ্যে আগামী ২৭ এপ্রিল থেকে শিশুদের বাইরে বের হওয়া ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয় দেশটির সরকার।

দুই মসজিদে ১০ রাকাত তারাবির অনুমতি সৌদি বাদশাহর : মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে সংক্ষিপ্ত পরিসরে তারাবি নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, ১০ রাকাত তারাবি আদায় করা হবে। তবে মুসল্লিদের মসজিদে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে। সে ক্ষেত্রে ইমাম ও মুয়াজ্জিনসহ মসজিদে কর্মরতদের নিয়ে তারাবির জামাত করা হবে। মসজিদুল হারামের খতিব ও হারামাইন শরিফাইন প্রেসিডেন্সির প্রধান শায়খে আবদুর রহমান আস সুদাইস বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর