শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

এক দিনেই আক্রান্ত ৫০৩

দেড় মাসে আক্রান্ত ৪৬৮৯, মৃত্যু ১৩১

নিজস্ব প্রতিবেদক

এক দিনেই আক্রান্ত ৫০৩

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৫০৩ জন। মারা গেছেন আরও চারজন। এই ভাইরাসে এ পর্যন্ত মারা গেছেন ১৩১ জন। দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা চার হাজার ৬৮৯ জন। এ ছাড়া সুস্থ হয়েছেন আরও চারজন। এতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১২ জনে।

পটুয়াখালীর বাউফলের কালাইয়াতে নারায়ণগঞ্জ থেকে আসা ছয় ব্যক্তির মধ্যে পাঁচজনের করোনা পজেটিভ পাওয়া গেছে। গত সোমবার তারা লকডাউন ভেঙে রোগী সেজে অ্যাম্বুলেন্সে বাউফল আসেন।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরসহ ২১টি প্রতিষ্ঠানে তিন হাজার ৬৮৬টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ৭৭৬টি। নতুন যে নমুনা পরীক্ষা হয়েছে তার মধ্যে আরও ৫০৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৬৮৯ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও চারজন। তারা চারজনই পুরুষ এবং সবাই ঢাকার বাসিন্দা। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১৩১ জনে। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা ১১২।

বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ১২৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯২৩ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ২৮ জন এবং এ পর্যন্ত মুক্ত হয়েছেন ৬২২ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে তিন হাজার ৬৯৬ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে এক লাখ ৭১ হাজার ৮৪৬ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন পাঁচ হাজার ৯৫ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৮৯ হাজার ১১২ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৮২ হাজার ৭৩৫ জন।

ডা. নাসিমা সুলতানা জানান, সারা দেশের ৬৫ জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য ৬০১টি প্রতিষ্ঠান প্রস্তুত করা হয়েছে, সেখানে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টাইন সেবা প্রদান করা যায় ২৩ হাজার ৬৩৫ জনকে। যারা কোয়ারেন্টাইনে থাকেন তারা আসলে সুস্থ। তারা যেহেতু কোনো করোনা পজেটিভ রোগীর সংস্পর্শে আসেন তাই তাদের এবং তাদের পরিবার পরিজনকে নিরাপদ রাখতেই কোয়ারেন্টাইনে রাখা হয়। করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয় আসন্ন রমজানে মসজিদে এশা ও তারাবির নামাজ আদায়ে যে নির্দেশনা (দুই হাফেজসহ ১২ মুসল্লি নিয়ে জামাত) দিয়েছে সেটা মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা সুলতানা। রমজানে ইফতার মাহফিল বা এ ধরনের কোনো সামাজিক অনুষ্ঠান আয়োজন থেকেও বিরত থাকার আহ্বান জানান তিনি।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী, পটুয়াখালীর বাউফলের কালাইয়াতে নারায়ণগঞ্জ থেকে আসা ছয় ব্যক্তির পাঁচজনের করোনা পজেটিভ পাওয়া গেছে। গত সোমবার তারা লকডাউন উপেক্ষা করে রোগী সেজে অ্যাম্বুলেন্সে বাউফলে আসেন। টাঙ্গাইলের সখীপুরে স্বামী, স্ত্রী, দুই ছেলে ও মেয়েসহ পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা। গাজীপুরে নতুন করে তিনজনের করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে জেলায় ৩২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গাজীপুর জেলায় করোনা পজেটিভদের মধ্যে সবচেয়ে  বেশি ১১০ জন গাজীপুর সদর ও মহানগর এলাকার বাসিন্দা।

বরগুনার পাথরঘাটায় দুজনের শরীরে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। তারা পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের মধ্যকালমেঘা ও ঘুটাবাছা গ্রামের বাসিন্দা। এদিকে বরগুনা সদর জেনারেল হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন হিরণ খান (৩৫) ও সেলিম মিয়া (৬২) নামের দুই করোনা আক্রান্ত রোগী। হিরণ খানের বাড়ি সদর উপজেলার কেওড়াবুনিয়া ইউনিয়নে ও সেলিম মিয়ার বাড়ি ৭ নম্বর ঢলুয়া ইউনিয়নে। চাঁদপুরে নতুন একজনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে চাঁদপুরে আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জনে। ভোলার বোরহানউদ্দিন ও মনপুরা উপজেলায় শিশুসহ নতুন করে দুজন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল সকাল থেকে দুই উপজেলার ১৬ বাড়ি লকডাউন করা হয়েছে। কুমিল্লার মনোহরগঞ্জে এক ব্যক্তির (৫০) করোনা শনাক্ত হয়েছে। তিনি কিছুদিন আগে ঢাকা থেকে কুমিল্লায় গ্রামের বাড়িতে যান। মানিকগঞ্জে আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের একজন সদর উপজেলার, অপর দুজন ঘিওর ও সাটুরিয়া উপজেলার বাসিন্দা। এ পর্যন্ত মানিকগঞ্জে ১৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

হবিগঞ্জের মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন ব্রাদারসহ তিনজন করোনা আক্রান্ত হয়েছেন। অপর দুই আক্রান্ত হলেন বাহুবল এবং আজমিরীগঞ্জের বাসিন্দা। এ নিয়ে জেলায় মোট ২১ জন করোনা আক্রান্ত হয়েছেন।

কুড়িগ্রামের চিলমারী উপজেলায় নতুন করে এক যুবক করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয়জনে। বরিশালে নতুন করে এক নারীর শরীরে করোনা শনাক্ত করা হয়েছে। তিনি নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের সাগরদী ইসলাম পাড়ার বাসিন্দা। এ নি?য়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ জন। ওই নারীর বাড়ি লকডাউন করা হয়েছে। বগুড়ায় প্রথম করোনা শনাক্ত হওয়া শাহ আলম (৫০) ভাইরাসটির বিরুদ্ধে ২৬ দিন লড়াইয়ের পর গতকাল সুস্থ হয়ে নিজ বাড়ি রংপুরে ফিরেছেন। গত ২৯ মার্চ ঢাকা থেকে ট্রাকে উঠে রংপুরে ফেরার সময় তার কাশি ও শ্বাসকষ্ট দেখে ট্রাকচালক শাহ আলমকে বগুড়ার মহস্থানগড় এলাকায় ফেলে যায়। পুলিশের সহযোগিতায় তাকে হাসপাতালে নেওয়া হলে টেস্টে করোনা পজেটিভ পাওয়া যায়।

চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, হাটহাজারী, রাউজান ও ফটিকছড়ি উপজেলাকে পৃথকভাবে লকডাউন ঘোষণা করেছে সরকার। সর্বশেষ গত বৃহস্পতিবার রাউজান ও ফটিকছড়িকে লকডাউনের আওতায় আনা হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপজেলাগুলো থেকে কোনো ব্যক্তি বা যানবাহন বের হতে পারবে না। অন্য কোনো উপজেলা থেকে আসতেও পারবে না।

লকডাউনের মধ্যে সারা দেশে গণপরিবহন থাকলেও গত বৃহস্পতিবার রাতে পটুয়াখালী থেকে ৩৯ জন যাত্রী নিয়ে সিলেট এসেছে একটি যাত্রীবাহী বাস। যাত্রীদের মধ্যে ১৪ জন সিলেটের ও ২৫ জন হবিগঞ্জ জেলার। তাদের সঙ্গে ছিল ধান কাটা শ্রমিক হিসেবে পটুয়াখালীর কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়নপত্র। নিরাপত্তাজনিত কারণে পুলিশ তাদের নিজ নিজ এলাকায় কোয়ারেন্টাইনে পাঠিয়েছে। এদিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া করোনাভাইরাস ‘পজেটিভ’ এক নারীকে গতকাল উদ্ধার করে আইসোলেশনে রাখা হয়েছে। গত বুধবার ওই নারী ওসমানী হাসপাতালে এক সন্তানের জন্ম দেন। পরদিন শিশুটি মারা যায়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর