রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

জামায়াত ত্যাগীদের নিয়ে এবি পার্টির আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক

করোনা প্রকোপের মধ্যে নতুন রাজনৈতিক দল নিয়ে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করেছেন জামায়াত ত্যাগী সংস্কারপন্থি নেতারা। বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে স্বেচ্ছায় বেরিয়ে আসা এবং বহিষ্কৃত নেতারা গতকাল সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘আমার বাংলাদেশ পার্টি’ (এবি পার্টি) নামে নতুন সংগঠনের ঘোষণা দেন। এর আগে প্রায় এক বছর তারা ‘জন আকাক্সক্ষার বাংলাদেশ’ নামে রাজনৈতিক উদ্যোগের মাধ্যমে নতুন দল গঠনের প্রক্রিয়া চালান। গতকাল সকালে রাজধানীর বিজয়নগরে জন আকাঙ্খার বাংলাদেশ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এবি পার্টির আত্মপ্রকাশ ঘোষনা করা হয়। জামায়াতের সাবেক কেন্দ্রীয় শুরা সদস্য ও সরকারের সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরী আহ্বায়ক এবং জামায়াত থেকে বহিষ্কৃত ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জুকে সদস্যসচিব করে এবি পার্টির ২২২ সদস্যের আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করা হয়েছে। সংবাদ সম্মেলনে বলা হয়, ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার’- স্বাধীনতার ঘোষণাপত্রের এই তিন মূলনীতির ভিত্তিতে নতুন দলের নামকরণ করা হয়েছে। এ সময় আহ্বায়ক ও সদস্য সচিব ছাড়াও মঞ্চে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের পক্ষে আইনি লড়াই চালানো ব্যারিস্টার তাজুল ইসলাম, মেজর অব. আবদুল ওহাব মিনার,  ব্যারিস্টার যোবায়ের আহমদ ভুঁইয়া, ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ প্রমুখ।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধ বিতর্কোর্ধ্ব জাতীয় অর্জন। ধর্ম ও স্বাধীনতাকে সব বিতর্কের ঊর্ধ্বে রেখে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য কাজ করে যাবে এবি পার্টি। তিনি বলেন, মতবাদ, মতাদর্শ যার যার, রাষ্ট্র আমাদের সবার। মতবাদ ও মতাদর্শের উর্ধ্বে উঠে অধিকার আদায়ের রাজনীতি করবে এবি পার্টি। এবি পার্টি জামায়াতের বিকল্প কোনো দল কি না- জানতে চাইলে মঞ্জু বলেন, এটি একেবারেই স্বতন্ত্র একটি দল। আমরা সব দলের লোকদেরই এখানে আমন্ত্রণ জানাব। তিনি দেশের বর্তমান আর্থসামাজিক রাজনৈতিক পরিস্থিতি বর্ণনা করে বলেন, এখন প্রয়োজন নতুন রাজনীতি। যে রাজনীতি জাতিকে স্বপ্ন দেখাবে, আশা দেখাবে, উদ্বুদ্ধ করবে নতুন  চেতনায়।

সংবাদ সম্মেলনে নতুন দলের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন  মেজর অব. আবদুল ওহাব মিনার। এবি পার্টির ৭ দফা কর্মসূচিতে বলা হয়- জাতীয় ঐক্য প্রতিষ্ঠা, গণতন্ত্র ও  মৌলিক অধিকার প্রতিষ্ঠা, প্রেরণা সৃষ্টি, উন্নয়ন ও গবেষণা, নেতৃত্ব তৈাজিক এবং রাষ্ট্রীয় সংস্কার ও কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় কাজ করবে এ দল। আর ‘জন আকাক্সক্ষার বাংলাদেশ’ থাকবে এবি পার্টির ‘রিসার্চ উইং’ হিসেবে।

 

সর্বশেষ খবর