মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা

সংক্রমণ বাড়ছে পেশাজীবীদের

আরেক ডাক্তারের মৃত্যু, সস্ত্রীক বিটিভির ডিজি আক্রান্ত, আইসিইউতে অধ্যাপক মুনতাসীর মামুন, গণমাধ্যমের ৫৬ জন শনাক্ত

বিশেষ প্রতিনিধি

সংক্রমণ বাড়ছে পেশাজীবীদের

ডা. মনিরুজ্জামান

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে সকল শ্রেণির পেশাজীবীর মধ্যে। এর মধ্যে গতকাল হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে। এ নিয়ে তিনিসহ জেলা প্রশাসনের মোট পাঁচজন কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হলেন। গতকাল সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন হবিগঞ্জের সিভিল সার্জন ডা. এ কে এম মোস্তাফিজুর রহমান। ঢাকায় রক্তরোগ বিশেষজ্ঞ কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। রাষ্ট্রীয় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মহাপরিচালক সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইতিহাসবিদ মুনতাসীর মামুন ও তার মা করোনাভাইরাসে আক্রান্ত। গতকাল স্বাস্থ্য পরীক্ষার পর মুনতাসীর মামুন করোনাভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত করেন চিকিৎসকরা। এর আগে তার মা এ ভাইরাসে আক্রান্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। এরই মধ্যে  বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অন্তত ৫৬ জন কর্মী করোনাভাইরাসে আক্রন্ত হন। কেউ কেউ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কেউবা সুস্থ হয়ে ফিরেছেন নিজ নিজ বাসায়। মৃত্যুবরণ করেছেন দৈনিক সময়ের আলোর সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির খোকন। উত্তরা রিজেন্ট হাসপাতালে চিকিৎসাধীন আছেন তার স্ত্রী শারমিন সুলতানা রিনা। তাকে আইসিইউ থেকে ওয়ার্ডে নেওয়া হয়েছে। সেখানেই চিকিৎসা নিচ্ছেন তার ছেলেও। জানা গেছে, রক্তরোগ বিশেষজ্ঞ কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত রবিবার মারা যান। চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। অধ্যাপক মো. মনিরুজ্জামান আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের চিফ হেমোটোলজিস্ট ছিলেন। এ নিয়ে করোনাভাইরাস বা কভিড-১৯ মহামারীতে দুজন চিকিৎসকের মৃত্যু হলো। এর আগে ১৫ এপ্রিল কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক মঈন উদ্দিন মারা যান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইতিহাসবিদ মুনতাসীর মামুনও করোনাভাইরাসে আক্রান্ত। গতকাল স্বাস্থ্য পরীক্ষায় চিকিৎসকরা তা নিশ্চিত হয়েছেন। এর আগেই তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তর করা হয়। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের কভিড-১৯ চিকিৎসক পরিষদের সভাপতি মণিলাল আইচ লিটু সাংবাদিকদের এ তথ্য জানান। সপ্তাহ দুই আগে পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত না হলেও রবিবার নতুন করে মুনতাসীর মামুনের নমুনা সংগ্রহ করা হয়। মুনতাসীর মামুনের মা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। মুনতাসীর মামুনই তার দেখাশোনা করছিলেন। বিটিভির মহাপরিচালক এম এম হারুন অর রশীদ ও তার স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। রবিবার রাতে তিনি গণমাধ্যমকে বলেন, কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন তিনি। শুক্রবার আইইডিসিআর থেকে লোক এসে তাদের দুজনের নমুনা সংগ্রহ করেন। শনিবার রাতে আইইডিসিআর হারুন অর রশীদ ও তার স্ত্রীর দেহে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয় বলে নিশ্চিত করে। করোনাভাইরাস প্রতিরোধে মাঠে কাজ করতে গিয়ে চিকিৎসক ও পুলিশের মতো আক্রান্ত হচ্ছেন সাংবাদিকরাও। এখন পর্যন্ত ৩১টি গণমাধ্যমের অন্তত ৫৬ জন কর্মীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ঢাকায় সাংবাদিক হুমায়ুন কবির খোকন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ১১ জন। আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার নামের সামাজিক যোগাযোগমাধ্যমভিত্তিক একটি স্বেচ্ছাসেবী গ্রুপ ও সংবাদকর্মীদের বিভিন্ন সংগঠন এ তথ্য নিশ্চিত করেছে। আক্রান্ত গণমাধ্যমকর্মীর প্রতিষ্ঠানের সহকর্মীদের সঙ্গে কথা বলেও প্রায় একই তথ্য পাওয়া গেছে। তবে এর বাইরে আরও আক্রান্ত সংবাদকর্মী থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বিভিন্ন গণমাধ্যম থেকে পাওয়া তথ্যে জানা যায়, আক্রান্তের মধ্যে ঢাকায় ৪৬ ও ঢাকার বাইরে কাজ করেন ১০ জন। দৈনিক সময়ের আলোর নগর সম্পাদক হুমায়ুুন কবির খোকন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তার পরিবারের সদস্যরাও আক্রান্ত। আক্রান্তের অধিকাংশের পরিবারের সদস্যরাও করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। জানা গেছে, সবচেয়ে বেশি ১৩ জনের করোনা শনাক্ত হয়েছে বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে। এর মধ্যে দুজন প্রতিবেদক, একজন বার্তা সম্পাদক, ছয়জন ক্যামেরাম্যান, একজন নিউজ প্রেজেন্টার, একজন মেকআপম্যান ও অনুষ্ঠান বিভাগের দুজনের ইতিমধ্যে করোনা শনাক্ত হয়েছে। আরও কয়েকজনের পরীক্ষা করা হয়েছে। গতকাল পর্যন্ত ফলাফল জানা যায়নি। করোনাভাইরাসে আক্রান্ত প্রথম আলোর একজন সিনিয়র সাংবাদিক গত শনিবার সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। এ ছাড়া করোনা শনাক্ত হওয়া ঢাকার গণমাধ্যমকর্মীর মধ্যে সুস্থ হয়েছেন যমুনা টিভি, এটিএন নিউজ ও বাংলাদেশের খবরের একজন করে প্রতিবেদক, দৈনিক সংগ্রাম ও দীপ্ত টিভির একজন করে সংবাদকর্মী এবং ইনডিপেনডেন্ট টিভির একজন ক্যামেরাপারসন। এর বাইরে ঢাকায় আক্রান্তের মধ্যে আছেন দীপ্ত টিভির পাঁচজন, মাছরাঙা টেলিভিশনের সাধারণ শাখার একজন কর্মকর্তা, চ্যানেল আইয়ের অনুষ্ঠান বিভাগের একজন, নিউজ পোর্টাল বিবার্তার একজন সংবাদকর্মী, দৈনিক ইনকিলাবের একজন সংবাদকর্মী, দৈনিক জনতার একজন সংবাদকর্মী, দৈনিক কালের কণ্ঠের একজন ফটোসাংবাদিক, আরটিভির বার্তাকক্ষের একজন সংবাদকর্মী, বাংলাভিশন ও দৈনিক প্রতিদিনের সংবাদের একজন করে প্রতিবেদক, নতুন সময় টিভির (আইপিটিভি) একজন নিউজ প্রেজেন্টার, দৈনিক সময়ের আলোর চারজন সংবাদকর্মী, রেডিও আমার-এর একজন সংবাদকর্মী, দৈনিক ইত্তেফাকের একজন প্রতিবেদক ও দৈনিক আমার বার্তার সম্পাদক। ঢাকার বাইরে সুস্থ হয়েছেন যমুনা টিভির নরসিংদী প্রতিনিধি, একাত্তর টিভির গাজীপুর প্রতিনিধি, ভোরের কাগজের বামনা (বরগুনা) উপজেলা প্রতিনিধি ও দৈনিক আলোকিত বাংলাদেশের কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি। এ ছাড়া ঢাকার বাইরে আক্রান্তের মধ্যে আছেন নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা পত্রিকার সম্পাদক, রেডিও টুডের নারায়ণগঞ্জ প্রতিনিধি, নিউজ পোর্টাল পূর্বপশ্চিমের জামালপুর প্রতিনিধি, আজকালের খবরের বামনা (বরগুনা) প্রতিনিধি, যশোরের লোকসমাজের একজন সহসম্পাদক ও এস এ টিভির গাজীপুর প্রতিনিধি। দৈনিক সময়ের আলোর সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির খোকন গত মঙ্গলবার রাতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তার স্ত্রী ও সন্তানরাও করোনায় আক্রান্ত হয়েছেন। প্রয়াত এই সাংবাদিকের স্ত্রী শারমিন সুলতানা রিনার শারীরিক অবস্থার অবনতি হলে রবিবার দিবাগত রাত ২টার পর আইসিইউতে নেওয়া হয়। উত্তরার রিজেন্ট হাসপাতালের আইসিইউ থেকে গতকাল পুনরায় তাকে ওয়ার্ডে নেওয়া হয়। আমাদের টঙ্গী প্রতিনিধি জানান, গাজীপুরের টঙ্গীতে এক সাংবাদিকের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ওই সাংবাদিক শেখ শহিদুল্লাহ বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) টঙ্গীতে কর্মরত আছেন। গতকাল গাজীপুরের সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান বিষয়টি নিশ্চিত করেন। সিভিল সার্জন বলেন, করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে তিনি টঙ্গীর গণস্বাস্থ্য হাসপাতালে পরীক্ষা করান। পরে দ্বিতীয়বার পরীক্ষা করলে তার পজিটিভ আসে। এ ছাড়া এস এ টিভির গাজীপুর প্রতিনিধিও রয়েছেন। এর আগে ১৪ এপ্রিল গাজীপুরে কর্মরত ৭১ টিভির সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তিনি হোম আইসোলেশনে থেকে এখন অনেকটাই সুস্থ আছেন।

করোনায় এ পর্যন্ত ২৫ ব্যাংক কর্মকর্তা আক্রান্ত : নতুন করে আরও ১৪ জন ব্যাংক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ইসলামী ব্যাংক নীলফামারীর সৈয়দপুর শাখার ৪ জন, রূপালী ব্যাংকের ২ জন, সাউথইস্ট ব্যাংকের খাতুনগঞ্জ শাখার ১ জন, অগ্রণী ব্যাংকের ২ জন ও সোনালী ব্যাংকের ৫ জন। করোনা শনাক্তের সঙ্গে সঙ্গে ব্যাংকগুলোর সংশ্লিষ্ট শাখা লকডাউন করা হয়। এ পর্যন্ত করোনায় ২৫ ব্যাংক কর্মী আক্রান্ত হন। আর মারা গেছেন একজন। সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে এসব জানা গেছে।

সর্বশেষ খবর