মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা

আক্রান্ত ১০ হাজার ছাড়াল মারা গেলেন আরও ৫ জন

নিজস্ব প্রতিবেদক

আক্রান্ত ১০ হাজার ছাড়াল মারা গেলেন আরও ৫ জন

দেশে নতুন করে ৬৮৮ জনের দেহে নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ শনাক্ত করা হয়েছে। এতে দেশে এই ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেল। এ ছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। গতকাল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় (রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) মোট ৬ হাজার ২৬০টি নমুনা পরীক্ষা করে ৬৮৮ জনের দেহে করোনাভাইরাস বা কভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে দেশে মোট ১০ হাজার ১৪৩ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো। তিনি আরও জানান, সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮২ জনে। নতুন মারা যাওয়া পাঁচজনই পুরুষ। সর্বশেষ মারা যাওয়া পাঁচজনের বয়স সংক্রান্ত তথ্য তুলে ধরে তিনি জানান, এদের মধ্যে তিনজনের বয়স ষাটোর্ধ্ব, ৫০ থেকে ৬০ বছর বয়সী একজন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন। পাঁচজনের মধ্যে তিনজন ঢাকার, একজন সিলেট এবং একজন ময়মনসিংহের। এদিকে, আগে থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকা আরও ১৪৭ জন সুস্থ হয়ে উঠেছেন জানিয়ে ডা. নাসিমা বলেন, এ নিয়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নেওয়া ১ হাজার ২১০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আইসোলেশন সংক্রান্ত তথ্য জানিয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৯০ জনকে এবং বর্তমানে আইসোলেশনে আছেন ১ হাজার ৬৩৬ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৯১ জন এবং এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১ হাজার ১৭৩ জন।

নারায়ণগঞ্জে করোনায় প্রাণ গেল ৫০ জনের : গতকাল সকাল ৮টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলায় করোনায় আক্রান্ত হয়েছে ১ হাজার ৫৩ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে ২৭ জন। সিভিল সার্জনের তথ্য মতে, ২৪ ঘণ্টায় সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত জেলায় ১৯৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছে ২৭ জন। এ নিয়ে জেলায় ৩৫২৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে দুজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ৫০ জন। ২৪ ঘণ্টায় একজন সুস্থ হয়েছেন। জেলায় মোট সুস্থ হয়েছেন ৪৮ জন। জেলায় এ পর্যন্ত ৩৩৩২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। নতুন করে দুজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ৪৮ জন। ২৪ ঘণ্টায় পাঁচজন সুস্থ হয়েছেন। জেলায় মোট সুস্থ হয়েছেন ৪৭ জন।

চট্টগ্রামে আরও একজনের মৃত্যু : চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নুরুল আবছার নামে ৫৫ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে। গত রবিবার রাতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজে (বিআইটিআইডি) ১৮৩টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নতুন করে পাঁচজন করোনা আক্রান্ত হয়। এর মধ্যে নুরুল আবছারও আছেন। তিনি গত বৃহস্পতিবার নিজ বাড়িতে মারা যান। এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃতের সংখ্যা সাতজন। এ ছাড়া, গতকাল দুপুরে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ৮৩ জনের নমুনা পরীক্ষা করে আটজনের করোনাভাইরাস শনাক্ত হয়। তারা সবাই চট্টগ্রাম নগরের বাসিন্দা। এর মধ্যে দামপাড়া পুলিশ লাইনের দুই পুলিশ সদস্য, নগরের বহদ্দারহাট এক কিলোমিটার এলাকার দুজন, পাঁচলাইশ এলাকার এক চিকিৎসক, রিয়াজউদ্দীন বাজারের চৈতন্য গলি, সরাইপাড়া ও গোসাইলডাঙ্গার একজন করে।

জেলায় জেলায় নতুন আক্রান্ত : রংপুর : এ জেলায় দুই রোগীর তথ্য গোপন করায় ১১ ডাক্তারসহ ২৪ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। রমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা দুই রোগী নিজেদের রোগের তথ্য গোপন রেখে ভর্তি হওয়ার পর পরই তারা মারা যান। মৃত্যুর পরে তাদের দেহে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে কেটে যায় বেশ কদিন। কদিন পরে জানা যায় মৃত ওই দুই ব্যক্তির দেহে করোনা সংক্রমণ ছিল। এর মধ্যে যা অঘটন ঘটার তা ঘটে যায়। ওই ব্যক্তিদের সংস্পর্শে এসে ডাক্তার নার্সসহ অনেকেই করোনা আক্রান্ত হন। এদিকে সোমবার দুপুরে রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুই চিকিৎসক ডা. আবদুল হালিম ও ডা. আফসানা লিজা।

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশন এলাকার দুটি পোশাক কারখানার দুজন পোশাককর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা দুজনেই পুরুষ। আক্রান্ত একজনের (২৪) বাড়ি রংপুরের পীরগাছা থানার হরনাথপুর গ্রামে। তিনি গাজীপুর সিটি করপোরেশনের গাছা থানার কুনিয়া কেবিবাজার এলাকায় ভাড়া থাকেন। সেখানে ভাড়া থেকে গাজীপুরের বড়বাড়ি এলাকার পার্ক স্টার অ্যাপারেলস লিমিটেড কারখানায় সুইং অপারেটর হিসেবে চাকরি করেন। অপরজনের (৩৫) বাড়ি নওগাঁ জেলার বদলগাছী থানার দুর্গাপুর এলাকায়। তিনি গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গী পশ্চিম থানার মুদাফা খলিল মার্কেট এলাকায় বসবাস করেন। তিনি মুদাফা এলাকার শান্তা এক্সপ্রেশন লিমিটেড নামের পোশাক কারখানায় কাটিং সেকশনে প্রডাকশনস বিভাগে চাকরি করেন।

ব্রাহ্মণবাড়িয়া : এই জেলা কারাগারের এক চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনায় জেলা সুপার ও ডেপুটি জেলারসহ কারাগারের ছয়জন কর্মকর্তা-কর্মচারী হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। কারা মহাপরিদর্শকের নির্দেশে গত রবিবার বিকাল থেকে ওই ছয়জন নিজ নিজ বাসায় অবস্থান করছেন। কভিড-১৯ পরীক্ষার জন্য তাদেরও নমুনা সংগ্রহ করা হচ্ছে। এ ছাড়াও সতর্কতা হিসেবে আক্রান্ত চিকিৎসকের সংস্পর্শে আসা চারজন কয়েদিকে আলাদা করে রাখা হয়েছে। গতকাল জেল সুপার মো. ইকবাল হোসেন জানান, কোয়ারেন্টাইন শেষ না হওয়া পর্যন্ত বাসা থেকেই মুঠোফোনে দাফতরিক কাজ করবেন কর্মকর্তারা। বর্তমানে জেলা কারাগারে প্রায় ১৭৫০ হাজতি ও কয়েদি রয়েছেন।

সিলেট : করোনায় মৃত ছেলের সংস্পর্শে যাওয়ায় সিলেটের বিশ্বনাথ উপজেলায় এক পিতার বাড়ি লকডাউন করা হয়েছে। ওই পরিবারের ১২ সদস্যের নমুনা সংগ্রহ শেষে শনিবার মধ্যরাতে বাড়ি লকডাউন ঘোষণা করে উপজেলা প্রশাসন। উপজেলার রামপাশা ইউনিয়নের বৈরাগী বাজার এলাকায় পল্লী চিকিৎসক ডা. সুকুমার বাবু সিলেট শামসুদ্দীন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ২৮ এপ্রিল মারা যান। তার অসুস্থ হওয়া থেকে শেষকৃত্যে পর্যন্ত অংশ নেন পরিবারের লোকজন।

চাঁদপুর : চাঁদপুরে আরও তিনজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তারা সবাই যুবক-তরুণী। সবাই চাঁদপুর সদর উপজেলার বাসিন্দা। এরা হলেন- চাঁদপুর সদর তরপুরচ ী এলাকার এক তরুণী (২০), নতুনবাজার এলাকার এক যুবক (২২) এবং পুরানবাজার এলাকার এক যুবক (২২)। সোমবার সকাল ও দুপুরে দুই দফা তাদের রিপোর্ট এসেছে সিভিল সার্জন অফিসে। মোট সাতজনের নমুনা টেস্টের রিপোর্ট আসে।

এর মধ্যে তিনজনের করোনা রিপোর্ট পজিটিভ। বাকি চারজনের নেগেটিভ। এনিয়ে চাঁদপুরে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২২ জন। তন্মধ্যে মারা গেছেন তিনজন। আক্রান্ত অন্য ১৯ জনের মধ্যে ১০ জন ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আরও নয়জন চিকিৎসাধীন।

ফরিদপুর : ফরিদপুরে মসজিদের ইমাম, টাইলসেরকর্মীসহ আরও তিনজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফরিদপুরে মসজিদের যে ইমামের করোনাভাইরাস শনাক্ত হয়েছে তিনি বোয়ালমারী উপজেলার সদর ইউনিয়নের একটি গ্রামের বাসিন্দা। তার বয়স ২৬। তিনি মাদারীপুরে একটি মসজিদে ইমামতি করেন। গত রবিবার তিনি মাদারীপুর থেকে ফরিদপুরে আসেন। ফরিদপুর সদরের কৈজুরি ইউনিয়নের একটি গ্রামের ১৮ বছরের এক তরুণী। ওই তরুণী গাজীপুরের কালিগঞ্জে একটি টাইলসের দোকানে কাজ করেন। তিনি গত রবিবার গাজীপুর থেকে ফরিদপুর এসে করোনা শনাক্ত করণের নমুনা দেন। করোনা শনাক্ত হয়েছে ফরিদপুর সদরের গেরদা ইউনিয়নের একটি গ্রামের ২৯ বছর বয়সী এক যুবকের। তিনি মুন্সীগঞ্জে একটি ওষুধ কোম্পানিতে ফার্মাসিস্ট হিসেবে কাজ করছেন। গত ১ মে তিনি বাড়িতে ফিরে আসেন। এ নিয়ে ফরিদপুর জেলায় ১৮ জন করোনা রোগী শনাক্ত হলো।

টাঙ্গাইল :  টাঙ্গাইলে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে একজন স্বাস্থ্য সহকারী আক্রান্ত হয়েছেন। এ নিয়ে সোমবার দুপুর পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ২৭ জন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে দুজন। আরোগ্য লাভ করেছেন সাতজন। আইসোলেশনে আছেন আটজন।

শরীয়তপুর : শরীয়তপুরে নতুন আরও চারজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গোসাইরহাট উপজেলার ইদিলপুর এবং আলাওলপুর ইউনিয়নের দুটি নমুনার ফলাফল পজিটিভ এসেছে। শরীয়তপুর সদর উপজেলার চিকন্দী ইউনিয়নের একটি নমুনার ফলাফল পজিটিভ। আক্রান্ত ব্যক্তি সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন রয়েছে। জাজিরা উপজেলার বিলাসপুর ইউনিয়নের একটি নমুনা ফলাফল পজিটিভ। এনিয়ে জেলায় করোনা আক্রান্ত মোট ৩৯ জন। মৃত্যু বরণ করেছে দুজন।

রংপুর : রংপুর মেডিকেল কলেজে নমুনা পরীক্ষায় কারাগারের এক কয়েদি, নার্স, স্বাস্থ্য বিভাগের কর্মচারীসহ নতুন করে ১৬ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। কয়েদি করোনা আক্রান্ত হওয়ায় কারাগারে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে জেলার রেজাউল ইসলাম। আক্রান্তরা হলেন রংপুর  কারাগারের প্রিজন সেলের ৮০ বছর বয়সী এক সাজাপ্রাপ্ত কয়েদি। এ ছাড়া রংপুরের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক কর্মচারী (৩৫), রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের কর্মচারী (২০), হাসপাতালের স্টাফ নার্স নগরীর কেল্লাবন্দ এলাকার বাসিন্দা (২৭), আরেক নার্স ধাপ চিকলীভাটা এলাকার বাসিন্দা (৪২), নগরীর মুন্সিপাড়ার এক পুরুষ (৫৪), কামারপাড়া তাবলিগ মসজিদের এক পুরুষ (৩৩), সদর উপজেলার পাগলাপীর এলাকার এক নারী (৩০), পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে কর্মরত ছয়জন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি ওয়ার্ডে চিকিৎসাধীন নীলফামারী সদরের জুম্মাপাড়ার এক রোগী (৪০) ও লালমনিরহাট পাটগ্রামের এক নারী (৩৮)। রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ কে এম নুরুন্নবী লাইজু সোমবার সন্ধ্যায় জানান, গত ২৪ ঘণ্টায় রংপুর মেডিকেল কলেজে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নতুন করে ১৬ জন করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। এ নিয়ে রংপুর বিভাগের আট জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮৩ জনে। আক্রান্তদের মধ্যে রংপুরে ৭৮, গাইবান্ধায় ১৮, দিনাজপুরে ২২, নীলফামারীতে ১৫, ঠাকুরগাঁওয়ে ১৮, কুড়িগ্রামে ২২, লালমনিরহাটে চার এবং পঞ্চগড় জেলার ৬ জন রয়েছেন।

কুমিল্লা : কুমিল্লা নগরীতে সোমবার প্রথম আক্রান্ত হলেন একজন প্রবাসী। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৩ জনে। তিনি কয়েক মাস আগে মালদ্বীপ থেকে এসেছেন। তার বাড়ি নগরীর রাজগঞ্জের রাজবাড়ি পুকুরের দক্ষিণ পাড়ে। এই প্রথম কুমিল্লা নগরীতে করোনা রোগীর শনাক্ত হওয়ার খবর শুনে নগরবাসীর মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। বিভিন্নজন তার স্বজন ও মিডিয়ার লোকজনের নিকট ফোন করে খোঁজ নিচ্ছে। এ ছাড়া লাকসাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্টের (ল্যাব) করোনা শনাক্ত হওয়ায় জরুরি বিভাগ ছাড়া অন্যান্য চিকিৎসা কার্যক্রম বন্ধ রয়েছে। হাসপাতাল এলাকায় বহিরাগত সর্বসাধারণের প্রবেশেও সতর্কতা জারি করা হয়েছে।

নীলফামারী : নীলফামারীতে নতুন করে আরও দুজনের করোনা শনাক্ত হয়েছে। এরা হলেন- জেলার ডিমলা উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের বড়বাড়ি গ্রামের ৩০ বছরের এক যুবক ও কিশোরগঞ্জ উপজেলার পুটিমারী ইউনিয়নের ডাঙ্গাপাড়া ছাদুরারপুল গ্রামের ৪০ বছরের যুবক। দুজনে ঢাকায় শ্রমিকের কাজ করতেন। ২৮ এপ্রিল নিজ বাড়িতে ফিরলে তাদের নমুনা নেয় স্বাস্থ্য বিভাগ।

রাজশাহী : রাজশাহীর তানোরে এক পুলিশ কনস্টেবলসহ দুজন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত অপরজন তানোর থানার পরিচ্ছন্নতাকর্মী। সোমবার তাদের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসে। রাজশাহীতে এই প্রথম কোনো পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হলেন। জেলায় এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়াল।

সর্বশেষ খবর