বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

বেড়েছে আক্রান্ত ও সুস্থতা কমেছে মৃত্যু

বিশেষ প্রতিনিধি

বেড়েছে আক্রান্ত ও সুস্থতা কমেছে মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও সুস্থতা বাড়লেও কমেছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশে এক দিনে রেকর্ড ৭৮৬ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার ৯২৯। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৩-তে। একই সময়ে বিভিন্ন হাসপাতালে সুস্থ হয়েছেন আরও ১৯৩ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৩ জন। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা গতকাল দেশে করোনাভাইরাস পরিস্থিতির সর্বশেষ তথ্য তুলে ধরেন। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ, তার ১০ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু। এক দিনে এত বেশি নতুন রোগী আর কখনো বাংলাদেশে শনাক্ত হয়নি। অধ্যাপক নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় যিনি মারা গেছেন, তার বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, তিনি একজন পুরুষ। এখন সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৩৩টি ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে জানিয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে ৫ হাজার ৭১১টি নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে যশোর, চট্টগ্রাম, বগুড়া ও রংপুরের সম্মিলিত সামরিক হাসপাতালে স্বতন্ত্রভাবে পরীক্ষা করলেও সেগুলো আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির আওতায়। সে কারণে এসব ল্যাবকে আলাদাভাবে হিসাব না করে স্বাস্থ্য অধিদফতর তা আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির হিসাবে রাখছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় তাদের হাতে থাকা অতিরিক্ত দুটি পিসিআর মেশিন জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে দিয়েছে। এতে কয়েক দিনের মধ্যে ওই দুটি হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন নাসিমা সুলতানা। স্বাস্থ্য বুলেটিনে তিনি জানান, সারা দেশে গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ১২৮ জনকে। সারা দেশে এখন ১ হাজার ৬৯৪ জন আইসোলেশনে রয়েছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন মিলিয়ে আনা হয়েছে ২ হাজার ৪৭৭ জনকে। দেশের বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর- বরিশাল : বরিশালে নতুন করে আরও তিনজনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৪৪। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৫ জন। এদিকে পরিবারের এক সদস্যের করোনা পজিটিভ হওয়ায় শেরেবাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষণ দাসকে তার নিজ বাসায় কোয়ারেন্টাইন করা হয়েছে। গতকাল শেরেবাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে আরটি-পিসিআর ল্যাবে বেশ কয়েকজনের নমুনা পরীক্ষা হলে তিনজনের রিপোর্ট পজিটিভ আসে।

এর মধ্যে বরিশাল নগরের ২৩ নম্বর ওয়ার্ডের দরগাহবাড়ী এলাকার বাসিন্দা শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের একজন নারী সিনিয়র স্টাফনার্স (৩১), বাবুগঞ্জ উপজেলার বাসিন্দা একজন পুরুষ (২৩) ও মেহেন্দীগঞ্জ উপজেলার এক কিশোরী (১৬) রয়েছেন।

বগুড়া : বগুড়ায় আরও দুই নারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে একজন বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের করোনা আইসোলেশনের স্বাস্থ্যকর্মী (৪৬) এবং অন্যজন আদমদীঘির সান্তাহারের করোনায় আক্রান্ত সিএনজি চালকের স্ত্রী (২৬)। করোনাভাইরাসের রোগীর সেবা করতে গিয়ে স্বাস্থ্যকর্মী এবং অন্য নারী করোনায় আক্রান্ত স্বামীর সেবা করতে গিয়ে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে বগুড়ায় এখন করোনা আক্রান্ত রোগী দাঁড়াল ২১ জনে। কুমিল্লা : বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা ও তার স্ত্রীসহ আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৯৮। পাঁচজনের অন্যরা হলেন- চান্দিনায় দুজন নারী এবং মুরাদনগরে একজন কিশোরী। মুন্সীগঞ্জ : সদর হাসপাতালে আইসোলেশনে থাকা এক যুবক গতকাল দুপুরে মারা গেছেন এবং জেলার শ্রীনগরে করোনা উপসর্র্গ নিয়ে দুই বছরের শিশু মারা গেছে। জেলায় এক দিনেই মুন্সীগঞ্জ সদর থানার ওসি মো. আবু হানিফ, দুজন চিকিৎসক, ছয়জন নার্সসহ নতুন করে আরও ৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯৭-এ। ঝিনাইদহ : ঝিনাইদহে নতুন করে গত ২৪ ঘণ্টায় ৩৫টি নমুনার মধ্যে সাবেক এমপি আবদুল মান্নানসহ সাতজনের শরীরে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ৫৮১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে ২৮০ ফলাফল পাওয়া গেছে। এ পর্যন্ত ঝিনাইদহে গত ১০ দিনে ছয়টি উপজেলায় চার চিকিৎসক, নয় স্বাস্থ্যকর্মী, চিকিৎসকের ড্রাইভার, সাবেক এমপিসহ মোট ২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। রাজবাড়ী : জেলায় নতুন করে আরও একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তি (৩০) রাজবাড়ী পৌরসভার ৩ নম্বর বেড়াডাঙ্গা এলাকার বাসিন্দা। কয়েকদিন আগে জ্বর নিয়ে ঢাকা থেকে রাজবাড়ী আসার পর নমুনা সংগ্রহ করে পরীক্ষায় তার দেহে করোনাভাইরাস পাওয়া যায়। এ নিয়ে এ জেলায় মোট ১৪ জন করোনায়ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর রয়েছে। পটুয়াখালী : পটুয়াখালীতে পুলিশের এক এএসআইসহ আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা মোট ২৯। এর মধ্যে তিনজন মারা গেছেন। শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে চট্টগ্রাম থেকে আসা ২৫ বছরের এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল ঢাকা ল্যাব থেকে ওই ব্যক্তির করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে বলে জানান শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী। টাঙ্গাইল : টাঙ্গাইলে গত ২৪ ঘণ্টায় নতুন করে মির্জাপুরে দুজন ও দেলদুয়ারে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় জেলায় মোট আক্রান্ত হলেন ২৯ জন। জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন দুজন। ঝালকাঠি : জেলায় নতুন করে আরও একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত এ ব্যক্তি সম্প্রতি ভারত থেকে এসেছেন। তিনি পৌর এলাকার কালীবাড়ী সড়কের বাসিন্দা ও ব্যবসায়ী। আর এ নিয়ে চিকিৎসক, নার্স, নমুনা সংগ্রহকারী, ইউপি সদস্যসহ জেলায় আক্রান্তের সংখ্যা ১২।

চাঁদপুর : জেলায় তিনজন স্বাস্থ্যকর্মীসহ ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৮-এ। এর মধ্যে মারা গেছেন চারজন। হবিগঞ্জ : জেলায় পাঁচজন পুলিশসহ আরও ১২ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে তিনজন স্বাস্থ্যকর্মীও রয়েছেন। গতকাল বিকালে ঢাকা ল্যাব থেকে তাদের রিপোর্ট দেওয়া হয়। আক্রান্তের মধ্যে আটজনই চুনারুঘাট উপজেলার। এ নিয়ে জেলায় মোট ৮৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন একজন।

শরীয়তপুর : গোসাইরহাট হাসপাতালে একজন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স লকডাউন ঘোষণা করা হয়েছে। সোমবার রাত ১১টা ৪৫ মিনিটে শরীয়তপুর স্বাস্থ্য বিভাগের ফেসবুক পেজে এ ঘোষণা দেন সিভিল সার্জন এস এম আবদুল্লাহ আল মুরাদ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর