শনিবার, ৯ মে, ২০২০ ০০:০০ টা

নৃশংসতায় ১০ জেলায় ১১ খুন

দ্বন্দ্ব-বিরোধ ও তুচ্ছ ঘটনায় সহিংসতা

প্রতিদিন ডেস্ক

নৃশংসতায় ১০ জেলায় ১১ খুন

তুচ্ছ ঘটনা ও ছোটখাটো দ্বন্দ্ব-বিরোধের জের ধরে দুই দিনে ১০ জেলায় ১১টি নৃশংস খুনের ঘটনা ঘটেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

শরীয়তপুর : শরীয়তপুরের গোসাইরহাট উপজেলায় ত্রাণের কার্ড নিয়ে দ্বন্দ্বের জের ধরে বিল্লাল বেপারী (৪২) নামে এক ব্যক্তিকে হাতুড়ি ও রডের আঘাতে হত্যা করার অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার রাতে উপজেলার ইদিলপুর ইউনিয়নের বিনোটিয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত বিল্লাল ওই এলাকার মান্নান বেপারীর ছেলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, এদিন সকালে ইদিলপুর ইউনিয়নে ত্রাণ সংগ্রহের জন্য কার্ড বিতরণ করা হয়। তখন বিনোটিয়া গ্রামের একাব্বর বেপারীর ছেলে কাদের বেপারীও একটি ত্রাণ কার্ড পান। অবশ্য কার্ড দেওয়া না দেওয়া নিয়ে কাদের বেপারীর সঙ্গে বিল্লালের কথা কাটাকাটি হয়। এর জের ধরে সন্ধ্যায় বিল্লালকে ডেকে নিয়ে হত্যা করা হয় বলে অভিযোগ করেছেন স্বজনরা। নিহতের ভাই হাসান বেপারী বলেন, ইফতারের পর আসামিরা ভাইকে ডেকে নিয়ে হাতুড়ি ও রড দিয়ে পিটিয়ে হত্যা করে। আমরা বাধা দিলে আমাদেরও মারপিট করে আহত করেছে। আমরা এর বিচার চাই। গোসাইরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা সোহেব আলী বলেন, নিহতের মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় আটজনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে। আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

আরেক খবরে জানা গেছে, শরীয়তপুরের জাজিরা উপজেলায় এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ, যাকে যৌতুকের জন্য তার স্বামী হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে। গতকাল সকালে জাজিরা উপজেলার কান্দি গ্রাম থেকে মাহমুদা বেগমের (২৩) লাশ উদ্ধার করা হয়। মাহমুদা একই উপজেলার পার্শ্ববতী বড়কান্দি ইউনিয়নের কান্দি গ্রামের জসিম মাদবরের স্ত্রী। নিহতের দুলাভাই বাবুল কোতোয়াল বলেন, চার বছর আগে মাহমুদার সঙ্গে মোটরসাইকেলচালক জসিমের বিয়ে হয়। তাদের ঘরে মাহিম নামে তিন বছরের একটি মেয়ে রয়েছে। বিয়ের দুই বছর পর মোটরসাইকেল দুর্ঘটনায় জসিমের পা ভেঙে যায়। এরপর থেকে জসিম যৌতুকের জন্য মাহমুদাকে চাপ দিতে শুরু করে। কিন্তু মাহমুদা টাকা দিতে পারবে না বলে জানায়। এর জেরে জসিম গত বুধবার সকালে মাহমুদাকে মারধর করে। পরদিন রাতে আবার তাদের মধ্যে যৌতুক নিয়ে ঝগড়া হয়। সেদিন রাত ১টার দিকে মাহমুদার শ্বশুরবাড়ি থেকে তার বড়ভাই সোহেল মিয়ার মোবাইলে ফোন করে জানায় যে, মাহমুদা গাছের সঙ্গে রশি দিয়ে আত্মহত্যা করেছে। খবর পেয়ে আত্মীয়-স্বজন গিয়ে মাহমুদার ঝুলন্ত লাশ দেখতে পান। নিহতের বড়ভাই সোহেল মিয়া বলেন, আমার বোনকে তার স্বামী যৌতুকের জন্য হত্যা করে গাছের সঙ্গে রশি দিয়ে ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করেছে।

রংপুর : চাচার বাড়িতে মাটি তোলাকে কেন্দ্র করে প্রতিপক্ষের আঘাতে সেলিম নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ দুই নারীকে আটক করেছে।  ঘটনাটি ঘটেছে রংপুর নগরীর মাহিগঞ্জ এলাকায়।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার দুপুরে নগরীর পূর্ব খাসবাগ এলাকার মজিবর রহমানের ছেলে কলেজছাত্র সেলিম মাহিগঞ্জের হাউদার পার এলাকায় চাচা আজিজুর রহমানের বাড়িতে যায়। ওই সময় তার চাচা বাড়ির উঠানে মাটি দিয়ে ভরাট করছিলেন। এ নিয়ে প্রতিবেশী সোহাগ মিয়া ও জনি মিয়ার সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে প্রতিপক্ষরা সেলিমকে লাঠি দিয়ে মাথায় আঘাত করে। পরে তাকে আহত অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে গতকাল দুপুরে সেলিম মিয়া মারা যান। পুলিশ এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য সাথী বেগম ও সানজিদা আক্তার নামে দুই মহিলাকে আটক করেছে। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রমেক হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

হবিগঞ্জ : হবিগঞ্জের মাধবপুর পৌরশহরের গঙ্গানগরে গত বৃহস্পতিবার রাতে মাতালের ছুরিকাঘাতে কানাই ঋষি (২১) নামে এক যুবক খুন হয়েছেন। খবর পেয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) ইকবাল হোসেনের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে সন্দেহভাজন ঘাতক রামপ্রসাদ ও ভানু ঋষি নামে দুজনকে গ্রেফতার করে। নিহত কানাই মাধবপুর পৌর শহরের গংগানগর গ্রামের ফটিক ঋষির ছেলে।

নিহতের পরিবার জানায়, কয়েকদিন আগে ঠাট্টাতামাসা করে রামপ্রসাদ কানাইকে পাগল বলে। এতে রাগ হয়ে কানাই রামপ্রসাদকে একটি থাপ্পড় মারে। পরে পারিবারিকভাবে বিষয়টির নিষ্পত্তি করা হয়। কিন্তু রামপ্রসাদের ক্ষোভ থেকে যায়।

এরপর বৃহস্পতিবার রাতে কানাই ব্রিজ এলাকায় গেলে ওতপেতে থাকা রামপ্রসাদ ও তার কয়েক সহযোগী এলোপাতাড়ি ছুরিকাঘাত করলে কানাইকে আহত অবস্থায় মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন বলেন, ঘটনার পরপরই পুলিশ রামপ্রসাদ ও ভানু নামে দুজনকে গ্রেফতার করেছে।

দিনাজপুর : দিনাজপুরের বিরলে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। পুলিশ এ ঘটনায় গতকাল ভোরে একই এলাকার আবদুল জলিল নামে একজনকে আটক করেছে। তিনি বিরলের পলাশবাড়ী ইউপির পলাশবাড়ী (পাঠানপাড়া) গ্রামের রহিমউদ্দিনের ছেলে।

জানা গেছে, নিহত কোবাদ আলী (৪৫), বিরলের পলাশবাড়ী ইউপির পলাশবাড়ী (পাঠানপাড়া) গ্রামের মৃত এমাজউদ্দিনের ছেলে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে এশার নামাজের পূর্বে বাড়ি ফেরার পথে তাকে পলাশবাড়ী (দধিয়াপাড়া) এলাকায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়েছে দুর্বৃত্তরা।

নিহতের ভাই আবেদ আলী জানান, বিরল উপজেলার কালিয়াগঞ্জ বাজার থেকে বৃহস্পতিবার এশার নামাজের পূর্বে বাড়ি ফেরার পথে পলাশবাড়ী (দধিয়াপাড়া) জলিলের বাড়ির সামনে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে তার ভাই কোবাদ আলীকে হত্যা করেছে দুর্বৃত্তরা। বিরল থানার ইন্সপেক্টর (তদন্ত) ইমাম জাফর জানান, লাশ উদ্ধার করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আবদুল জলিল নামে একজনকে আটক করা হয়েছে। গতকাল নিহতের ভাই বিরল থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।     

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মো. রবিউল (১৮) নামে এক কিশোরকে কুপিয়ে হত্যা করা হয়েছে। জানা গেছে, গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে শ্রীনগর উপজেলার দেউলভোগ এলাকায় রবিউলকে কুপিয়ে আহত করা হয়। পরে গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। শ্রীনগর উপজেলার দেউলভোগ এলাকার হাবিবুর রহমানের ছেলে রবিউল।

অতিরিক্ত পুলিশ সুপার (শ্রীনগর ও লৌহজং সার্কেল) মো. আসাদুজ্জামান জানান, সিগারেট খাওয়া নিয়ে দ্বন্দ্বে কুপিয়ে আহত করা হয় রবিউলকে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয় তার। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য দুজনকে আটক করা হয়েছে।

শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হেদায়েতুল ইসলাম ভূইয়া জানান, কে বা কারা এ ঘটনার সঙ্গে জড়িত- তা জানা যায়নি।

নাটোর : নাটোরের সিংড়ায় একটি বাঁশঝাড় থেকে সুনীল (৫৫) নামে এক কৃষকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গতকাল দুপুর ১২টার দিকে বাড়ির পাশের বাঁশঝাড় থেকে মরদেহটি উদ্ধার করা হয়। সুনীল উপজেলার শুকাস ইউনিয়নের হাট মুরসন গ্রামের মৃত কলিমের ছেলে।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ আলম সিদ্দিকি জানান, সুনীল পেশায় কৃষক ছিলেন। বৃহস্পতিবার রাতে সুনীলের ঘরের জানালায় কে বা কারা ধাক্কা দেয়। এ অবস্থায় সুনীল ঘরের বাইরে বের হন। এরপর রাতে তিনি আর বাড়ি ফেরেননি। এরপর গতকাল সকাল ১০টার দিকে স্থানীয় লোকজন বাড়ির পাশে একটি বাঁশঝাড়ে তার মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নাটোর সদর হাসপাতাল মর্গে পাঠায়। তিনি আরও বলেন, এটি হত্যা কিনা তা এখন বলা যাচ্ছে না। তবে মরদেহের ময়নাতদন্তের পর আসল রহস্য জানা যাবে।

খাগড়াছড়ি : লক্ষ্মীছড়িতে আহমদ আলী (৪০) নামে এক সবজি ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় পুলিশ দুজনকে আটক করেছে। লক্ষ্মীছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হুমায়ন কবীর জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যায় আহমদ আলী গরু আনতে বাড়ির পাশে আম বাগানে যান। এরপর তিনি আর বাড়ি ফেরেননি। গতকাল সকালে ওই আম বাগান থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় আহমদ আলীর ছেলে আল আমিন বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ এজাহারভুক্ত আসামিসহ দুজনকে আটক করেছে।

বরিশাল : বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্র্রীয় বাস টার্মিনালে প্রতিপক্ষের হামলায় আহত অটোরিকশাচালক জাকির গাজীর (৩২) মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে তার মৃত্যু হয়। জাকির জেলার বাবুগঞ্জ উপজেলার রামপট্টি এলাকার সোমেদ গাজীর ছেলে। তৎক্ষণাৎ নিহতের পরিবার কিংবা পুলিশ হামলাকারীর পরিচয় জানাতে পারেনি।

নিহতের ভাতিজা আল-আমিন জানান, প্রতিদিনের মতো গতকাল সকালে ইজিবাইক নিয়ে বাড়ি থেকে বের হন জাকির হোসেন। নগরীর নথুল্লাবাদে অটোরিকশায় যাত্রী উঠানো নিয়ে অপর এক ইজিবাইক চালকের সঙ্গে তার ঝগড়া হয়। এ সময় ওই ইজিবাইকচালক ও তার সহযোগীরা জাকির হোসেনকে বেদম মারধর করে। খবর পেয়ে তারা নথুল্লাবাদ গিয়ে তাকে উদ্ধার করে বাড়ির উদ্দেশে রওনা হন। পথিমধ্যে সে অসুস্থ হয়ে পড়লে তাকে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান তারা। এ সময় জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নগরীর বিমান বন্দর থানার ওসি জাহিদ-বিন আলম বলেন, যাত্রী তোলা নিয়ে দুই অটোচালকের মধ্যে দুই দফায় বিরোধ হয়। প্রথমে সকাল ১০টার দিকে বাবুগঞ্জের রামপট্টিতে জাকির গাজীর সঙ্গে অপর ইজিবাইক চালকের ঝগড়া হয়। দ্বিতীয় দফায় দুপুরে নগরীর নথুল্লাবাদে আবার তাদের মধ্যে হাতাহাতি মারামারি হয়। এ ঘটনার পর জাকিরকে নিয়ে বাড়ি যাচ্ছিলেন তার স্বজনরা। পথিমধ্যে তিলক এলাকা অতিক্রমকালে সে অসুস্থ হয়ে পড়ে। তাকে শেবাচিম হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসক জাকিরকে মৃত ঘোষণা করেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে আবদুল লতিফ (৩৪) নামে এক যুবককে অ কোষ চেপে হত্যার অভিযোগ উঠেছে একই গ্রামের জবেদা বেগমের (২০) বিরুদ্ধে। গতকাল রানীশংকৈল উপজেলার পদমপুর শালবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ হত্যার অভিযোগে জবেদা বেগমকে গ্রেফতার করেছে।

রানীশংকৈল থানার ওসি আবদুল মান্নান বলেন, এদিন পদমপুর শালবাড়ী গ্রামের বাসিন্দা মোজাম্মেল হোসেনের কলেজপড়ুয়া মেয়ে জবেদা বেগম (২০) পারিবারিক কলহের জের ধরে পাশের বাসার এক বৃদ্ধা সুফিয়া বেগমকে (৮০) মারধর করছিলেন। এ সময় একই গ্রামের বাসিন্দা আজগর আলীর ছেলে আবদুুল লতিফ ওই বৃদ্ধাকে বাঁচাতে এগিয়ে আসলে জবেদা ওই বৃদ্ধাকে ছেড়ে দিয়ে আবদুুল লতিফের অ কোষ দুই হাত দিয়ে চেপে ধরলে ঘটনাস্থলেই আবদুল লতিফের মৃত্যু হয়। স্থানীয়রা পুলিশে খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে আবদুুল লতিফের মৃতদেহ উদ্ধার এবং হত্যার অভিযোগে জবেদা বেগমকে গ্রেফতার করে। এ ঘটনায় জবেদা বেগমকে আসামি করে রানীশংকৈল থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

সিলেট : দক্ষিণ সুরমায় ভাতিজার এলোপাতাড়ি ছুরিকাঘাতে খুন হয়েছেন চাচা। জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গতকাল বিকালে উপজেলার লালাবাজারের ভরাউট গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আবদুল জব্বার (৫৩) ওই গ্রামের বাসিন্দা। জানা গেছে, জমির মালিকানা নিয়ে আবদুল জব্বার ও তার বড় ভাই আবদুস ছাত্তারের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এর জের ধরে গতকাল বিকালে আবদুস ছাত্তারের পরিবারের সদস্যরা আবদুল জব্বারের ঘরে ঢুকে হামলা চালায়। এ সময় আবদুস ছাত্তারের ছেলে ফাহিম আহমদের এলোপাতাড়ি ছুরিকাঘাতে গুরুতর আহত হন জব্বার। আশঙ্কাজনক অবস্থায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর