রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

দুদককর্মীসহ ঢামেক করোনা ইউনিটে ২৮ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের করোনা ইউনিটে করোনা সন্দেহে ভর্তি হওয়া এক দুদককর্মীসহ গত দুই দিনে ২৮ রোগীর মৃত্যু হয়েছে। তবে এদের মধ্যে করোনা পজিটিভ ছিল তিনজনের এবং উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ২৫ জনের। এ ছাড়া সর্দি-কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টের মতো করোনা উপসর্গ নিয়ে আরও দুজন মৃত্যুবরণ করেছেন। নেত্রকোনা ও মৌলভীবাজারে তাদের মৃত্যু হয়। সব মিলে করোনা উপসর্গ নিয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে। তাদের মৃত্যুর পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে এলাকাগুলোতে। তাদের বাড়িঘর এলাকা লকডাউন করা হয়েছে। পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

ঢাকা মেডিকেলে করোনা ইউনিটে ২৮ মৃত্যু : ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের করোনা ইউনিটে ২৮ জন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ ছিল তিনজনের এবং করোনা উপসর্গ নিয়ে ২৫ জনের মৃত্যু হয়। শুক্রবার ও শনিবার এ মৃত্যুর ঘটনা ঘটে বলে ঢামেক হাসপাতাল সূত্র নিশ্চিত করে। জানা গেছে, গত ২ মে থেকে চালু হওয়া ঢামেক হাসপাতালের করোনা ইউনিটে গতকাল পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৭২ জন। শনিবার মারা যান সাতজন। তারা হলেন- আবদুস সাত্তার (৬০), আশরাফ আলী (৬০), মো. আবদুল জলিল (৫৫), শান্তি রঞ্জন রায় (৭৫), মো. সেলিম (৪২), আহাদ (৩৮) ও মো. খলিলুর রহমান (৫০)। শুক্রবার মারা যান ২১ জন। তারা হলেন- মোকলেছুর রহমান (৭৪), নার্গিস (২৪), শাহ আলম (৪৫), আজিমুন নেছা (৬২), ইমরান (৫৫), আয়েশা বেগম (৭০), নিকেলেছ ঘোষ (৪১), আবদুল বারেক খান (৬৫), মো. জহিরুল ইসলাম (৫২), জোবেদা খাতুন (৭২), চম্পা (৭০), রকিবুল (৬০), সুলতান (৭০), হৃদয় (১৯), স্বপন ঘোষ (৬৫), মো. নেছার আহম্মেদ (৫০), মো. কাদির (৬৫), লাইজু (২২), প্রদীপ সাহা (৫৭), জাহাঙ্গীর হোসেন (৬০) ও মো. মাহফুজুল হক (৬৫)। এদের মধ্যে তিনজনের করোনা পজিটিভ ছিল।

দুদকের আরেক কর্মীর মৃত্যু : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান সহকারী মারা গেছেন। গতকাল দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় দুদককর্মী খলিলুর রহমান মারা যান বলে হাসপাতালের সহকারী পরিচালক আলাউদ্দিন আল আজাদ জানিয়েছেন। কমিশনের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, খলিলুর রহমান বহু বছর ধরে দুদকে কাজ করছিলেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তার এই মৃত্যু দুঃখজনক। এর আগে গত ৬ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দুদক পরিচালক জালাল সাইফুর রহমান।

জেলায় মৃত্যু দুজনের : নেত্রকোনার মোহনগঞ্জে করোনা উপসর্গ নিয়ে গৌরাঙ্গ পাল (৪৫) নামে একজন মারা গেছেন। শুক্রবার রাত ১০টার দিকে উপজেলা সদরের রাউতপাড়া এলাকায় তিনি মারা যান। তিনি মোহনগঞ্জ উপজেলার গাগলাজুর ইউনিয়নের গাগলাজুর চৌড়াপাড়া গ্রামের মৃত প্রফুল্ল চন্দ্র পালের ছেলে। তিনি সিলেটসহ বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ ব্যবসা করত। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান, বৃহস্পতিবার গ্রামের বাড়ি থেকে জ্বর, সর্দি, কাশি নিয়ে মোহনগঞ্জ হাসপাতালে আসেন। পরে তার স্যাম্পল নেওয়া হলে তিনি পৌর সদরের ভাগ্নের বাসায় অবস্থান নেয়। শুক্রবার রাত ১০টার দিকে শ্বাসকষ্ট শুরু হলে তখন তিনি মারা যান। পরে ওই বাসার চারজনের স্যাম্পল নেওয়া হয়েছে এবং ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়াও ঢাকা থেকে আসা রেল কলোনিতে আরও চারজনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেন। মৌলভীবাজারের কমলগঞ্জের মৃর্তিঙ্গা চা বাগানের পাথরটিলা শ্রমিক বস্তিতে জ্বর, সর্দি ও কাশি নিয়ে এক নারী মারা গেছেন। গত শুক্রবার রাতে তিনি মারা যান। জানা গেছে, কয়েক দিন ধরে ওই নারী জ্বর, সর্দি, কাশি ও মাথাব্যথায় ভুগছিলেন। শুক্রবার তিনি কোনো খাবার না খেয়ে বিকালে নিজ ঘরে ঘুমিয়ে পড়েন। রাত ৯টায় তাকে আবার খাবার খাওয়ানোর জন্য ঘুম থেকে জাগাতে ডাকাডাকি করা হয়। কিন্তু তিনি না ওঠায় পরিবারের সদস্যরা গিয়ে দেখেন মৃত অবস্থায় বিছানায় পড়ে আছেন ওই নারী। পরে বিষয়টি রাতেই কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে জানানো হয়। খবর পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসা কর্মকর্তার নেতৃত্বে একদল স্বাস্থ্যকর্মী রাত ১০টায় মৃর্তিঙ্গা চা বাগানে এসে করোনাভাইরাস শনাক্তকরণের পরীক্ষার জন্য ওই নারীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর