রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

রেমডেসিভির নমুনা জমা এসকেএফ ও বেক্সিমকোর

নিজস্ব প্রতিবেদক

অ্যান্টিভাইরাল ওষুধ ‘রেমডেসিভির’ উৎপাদনের পর ওষুধ প্রশাসন অধিদফতরের গবেষণাগারে নমুনা জমা দিয়েছে এসকেএফ এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

বেক্সিমকোর পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে বেক্সিমকো ফার্মাই প্রথম এ জেনেরিক ওষুধ উৎপাদন করেছে। শুধু তা-ই নয়, বেক্সিমকো ফার্মাই প্রথম ও এখন পর্যন্ত একমাত্র কোম্পানি যারা ওষুধ প্রশাসন অধিদফতরে (ডিজিডিএ) পরীক্ষা ও অনুমোদনের জন্য এ জেনেরিক ওষুধের চূড়ান্ত নমুনা জমা দিয়েছে।

এ ওষুধ উৎপাদনের পর সব প্রয়োজনীয় অভ্যন্তরীণ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করার পর ৭ মে ওষুধ প্রশাসন অধিদফতরে পরীক্ষা ও অনুমোদনের জন্য চূড়ান্ত নমুনা জমা দেয় বেক্সিমকো ফার্মা। কোনো কোম্পানি বাংলাদেশ বা বিশ্বজুড়ে কোনো ওষুধ সরবরাহ করার আগে এ অনুমোদন গ্রহণের বিষয়টি আইনগতভাবে বাধ্যতামূলক।

অধিদফতরের পরিচালক রুহুল আমীন জানান, এসকেএফ তাদের উৎপাদিত ওষুধের নমুনা গতকাল জমা দিয়েছে। আর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস তাদের নমুনা গত বুধবার জমা দিয়েছে। সবকিছু ঠিক থাকলে প্রতিষ্ঠানগুলো রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পাবে। নিয়ম অনুযায়ী তারা অথরাইজেশনের জন্য আবেদন করবে। পরীক্ষার ফলাফল যদি সন্তোষজনক হয় তাহলে তারা মার্কেটিংয়ের অনুমতি পেয়ে যাবে। উল্লেখ্য, এসকেএফ, বেক্সিমকো ছাড়াও ইনসেপ্টা, স্কয়ার, বিকন, হেলথ কেয়ার, পপুলার এবং অপসোনিন ফার্মাসিউটিক্যালসকে ওষুধটি উৎপাদনের অনুমতি দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর